Friday, April 16, 2010

ঢাকার কবি-ফিল্মমেকারদের নিয়া সেরিন ফেরদৌসের রিপোর্টের সমস্যা নিয়া সংক্ষেপে আলোচনা করলাম

একটা বিজ্ঞাপন :
আমি একজন দুঃস্থ কবি, সিনেমা বানাইতে চাই; আছেন কোনো দয়ালু নারী একটি মুভি ক্যামেরা পাঠাইবেন? প্রেম দেব, ভালোবাসা দেব। কবিও বানায়ে দেব। দাম্পত্য জীবনে অসুখী, ডিভোর্সি হইলে অগ্রাধিকার। গোপন সম্পর্কের কথা কাউকে বলবো না। রাজি থাকলে ইনবক্সে মেসেজ পাঠান। ওয়ালে কিছু লেখবেন না। কেউ জেনে গেলে অসুবিধা।

কাইলকা সকাল বেলা মানবজমিন পত্রিকায় 'ফেসবুকে ঢাকাই কবিদের প্রতারণা' শিরোনামে রিপোর্ট পইড়া একটা স্টেটাস দিছিলাম।
স্টেটাসটা নিম্নরূপ :
মানবজমিন ও নতুন দেশে প্রকাশিত সেরিন ফেরদৌসের রিপোর্টটা খারাপ সাংবাদিকতার উদাহরণ। পড়ে দেখেন। প্রাইভেসি লংঘন, ঢালাও অভিযোগ সহ বহু অভিযোগ করা যায় রিপোর্টটা নিয়া।
স্টেটাস দেওনের পর লঙ্কা কাণ্ড ঘইটা গেছে। আমার ইনবক্সে অনেক মেইল আসছে। সবার বক্তব্য হরে দরে এক। মাহবুব, কাজটা ভাল হয় নাই। সেরিন ফেরদৌসের রিপোর্ট সঠিক। এইটা সবার জানা উচিত। সবাই যাতে সতর্ক হয় সেইজন্য এই রিপোর্টের দরকার আছে। তুমি স্টেটাস সংশোধন করো।
স্টেটাসে অনেকে কমেন্ট কইরা বলছেন, এইটা খারাপ বা হলুদ সাংবাদিকতার উদাহরণ, ব্যাখ্যা বা প্রমাণ দেও। এইটা কেমনে প্রাইভেসি লংঘন করে? আমি উত্তরে কইছিলাম, রিপোর্ট যেহেতু ধারাবাহিক অতএব পুরা রিপোর্ট পইড়া তথ্যপ্রমাণ সব জাইনা লিখুম, কেন এই রিপোর্টরে খারাপ বলতেছি।
অনেকে আমাকে সমর্থন জানাইছেন। বলছেন, তারাও মনে করেন এইটা হলুদ সাংবাদিকতার উদাহরণ।
পরিস্থিতির সিরিয়াসনেস দেইখা আইজকাই লেখতে বসলাম। বিলম্বে দেরি হয়া যাইতে পারে।
প্রথমত, এইটা বইলা নেওয়া ভাল, যারা আমারে মেইল দিছেন ঘটনা সত্য বইলা তাদের সবার বক্তব্য, যুক্তি, তথ্যপ্রমাণের আভাস দেইখা আমি মোটামুটি বিশ্বাস করছি, ঘটনা সত্য। ঢাকার এক বা একাধিক কবি ও ফিল্মমেকার প্রতারণা ও ব্ল্যাকমেইলিংয়ের সঙ্গে জড়িত আছেন বইলা প্রাথমিকভাবে ধারণা করা যায়। সেইদিক থিকা সেরিন ফেরদৌসের রিপোর্টে সত্য আছে বইলা ধারণা করা যায়।
কিন্তু দুঃখজনক ব্যাপার হইলো, ঘটনার সত্যতা সত্ত্বেও সেরিনের রিপোর্টকে ভাল সাংবাদিকতা বলা যাইতেছে না।

কেন সেরিন ফেরদৌসের রিপোর্টকে ভাল সাংবাদিকতা বলা যাইতেছে না?
১. সেরিন অপরাধীদের পরিচয় দিছেন শুরুতে। লিখছেন, '' ওরা মূলত কবি; সঙ্গে কেউ কেউ গান করেন, কেউ আবার সিনেমাও বানান। ঢাকার সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনে মোটামুটি একটা পরিচিতি আছে এদের।''
ঢাকা শহরে কবি, গান করে আবার সিনেমাও বানায় এমন লোকের সংখ্যা এখন অনেক। এদের অনেকে ভাল কাজ করতেছেন। কবিরা সিনেমা বানাইতেছেন এইটা সিনেমার জন্য ভাল। সিনেমা বানায়া মোটামুটি পরিচয় অর্জন করছেন এমন লোকের সংখ্যা অনেক। সেরিন অপরাধীর পরিচয় এমন সার্বিকভাবে দিছেন যে, প্রথম কয়টা লাইন পইড়াই কবি ও ফিল্মমেকার যত লোক আছে তাদের সবাইরে সন্দেহ করতে হয়। কেউ যদি কয়, লম্বা চুলের কয়জন লোকরে দেখলাম টিএসসিতে মারামারি করতেছিল। তাইলে পরদিন টিএসসি গামী সকল লম্বা চুলের লোকদের দিকে মারামারির অভিযোগ উঠবে। পাবলিক শুধু লম্বাচুল দেখবে। কিন্তু যে সাংবাদিক সে মারামারি করা লোকগুলা ছাত্রদল না ছাত্রলীগ না ছাত্রশিবির এইটা দিবে। যখন রিপোর্টের লক্ষ পাঁচজন লোক তখন সব কবি ও ফিল্ম মেকারকে দোষী সাব্যস্ত করা খারাপ ও দুর্বল সাংবাদিকতা।
২. রিপোর্টে সেরিন কবিতা লিখে নারীদের মন পাওয়াকেও অপরাধ হিসাবে দেখছেন। বলছেন, 'ফেসবুকে বন্ধু বানিয়ে রোমান্টিক কবিতায় প্রলুব্ধ করা হয়েছে প্রবাসী নারীদের।' এইটা কোনো অপরাধ না। কবিরা কবিতা লিখে যদি কারো প্রেম অর্জন করে তবে সেইটারে অপরাধ গণ্য করা যায় না। কবিতা যদি নারীদের প্রলুদ্ধ করে তবে বুঝতে হবে কবি শক্তিশালী অথবা নারীরা কবিতা পছন্দ করে। এইটা শৈল্পিক ব্যাপার। রিপোর্টে সেরিন কবিতাকে দোষারোপ না করলেও পারতেন।
৩. সেরিন রিপোর্টে 'পরকীয়া', বহুপ্রেম বা পলিগ্যামি ইত্যাদিকে খারাপ হিসাবে দেখছেন। এইটা একটা নৈতিক অবস্থান। এমন নৈতিক বায়াসনেস নিয়া রিপোর্ট লেখা যায় না।
৪. যারা 'ভিকটিম' তাদের ভাষ্যকে তিনি প্রমাণ হিসাবে ধরে নিছেন। এই 'অপরাধে' তাদের ভূমিকা আড়াল হয়া গেছে। 'ভিকটিমের' পরিচয় গোপন করা সাংবাদিকদের একটি নীতি। কিন্তু তার বক্তব্যকে সংবাদের একমাত্র সোর্স করে নয়। সেরিনের কাছে যদি অকাট্য প্রমাণ থেকেই থাকে তবে তিনি 'অপরাধী'কে নির্দিষ্ট করে দিতে পারতেন। পারলে তার নাম পরিচয় দিতে পারতেন। এ নিয়ে ধারাবাহিক গুজব রচনার দরকার আছিল না। নিয়ম হইলো, যে অভিযুক্ত তার বক্তব্যও নিতে হবে। সভ্য সমাজে তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়াটা সংবাদপত্র, আদালত সবাই স্বীকার করে।
৫. সেরিন লিখছেন, 'নারীরা স্বেচ্ছায় ও অসাবধানতাবশত এই চক্রে পা দিয়েছেন' ফেসবুকের মতো একটি ওয়েল প্রটেক্টেড, প্রাইভেসি সচেতন সাইটে অসাবধানতাবশ পা দেওয়ার সুযোগ নাই বইলাই আমার মনে হয়। টিনেজ বা শিশুদের কথা আলাদা। রিপোর্টে পরকীয়া সম্পর্কে 'ভিকটিম' বইলাই হয়তো এই লাভ-গেমে নারীদের ভূমিকা আড়াল করা হইছে। তাদের সক্রিয়তার পুরা ইতিহাসটা আড়াল কইরা রিপোর্টটাকে একপাক্ষিকভাবে পরিবেশন করা হইছে।
৬. কোনো নারী কোনো কবি ফিল্মমেকারের সঙ্গে সম্পর্ক রচনার পর তার সঙ্গে গিফট বিনিময়ের পর কোনো কারণে সম্পর্কের অন্ত ঘটলে তাকে ভিকটিম করতেছেন কি না এবং স্বেচ্ছাপ্রদত্ত গিফটকে মুক্তিপন আখ্যায়িত করতেছেন কি না, এই স্বাভাবিক প্রশ্নের জবাব রিপোর্টে নাই। গিফট পাঠানো প্রেম বা বন্ধুত্বের সম্পর্কের ক্ষেত্রে অপরাধ নয়। দামী গিফট পাঠাইলে ভাল। দুঃস্থ কবির নানা কাজে সহায়তা করা সমাজ সেবার লক্ষণ। প্রতারকরা এইটা মনে না রাখলেও পরকালে এইজন্য বহুত সওয়াব হাসিল হবে। অবশ্য পরকীয়ার জন্য কঠিন শাস্তিও হবে।
৭. রিপোর্টে অপরাধ হিসেবে ব্যবহৃত হতে পারে একটা তথ্যই। সেটা হইলো : 'একপর্যায়ে টাকা পাঠাতে কেউ কেউ অপারগতা প্রকাশ করলে তাদের পাঠানো উপহার সামগ্রী, মেইল এবং ফেসবুক তথ্য তাদের স্বামী ও অন্যদের জানিয়ে দেয়ার ভয় দেখানো হয়েছে। এদের মধ্যে দু-একজন দেশে বেড়াতে গেলে গোপনে ছবি তুলে বস্ন্যাকমেইল করার মতো ঘটনাও ঘটেছে। ঢাকায় গিয়ে থানা-পুলিশও করতে হয়েছে কাউকে। '
এইটুকু সত্য প্রকাশ করতে গিয়া সেরিন ফেসবুক কোম্পানি, মার্ক জুকারবার্গ থেকে শুরু করে ঢাকার কবি, ফিল্মমেকার, লিটলম্যাগাজিনকর্মী, অনলাইন ম্যাগাজিন কর্মীদের দিকে যেমনে অঙ্গুলিনির্দেশ করছেন। যেমনে সবাইরে সন্দেহের তালিকায় যুক্ত করছেন তাতে তার বিরুদ্ধে কয়েকশ মানহানির মামলা হওয়া উচিত।
সব কথার শেষ কথা :
যে আসলেই অপরাধ করছে সেরিনের উচিত নতুন দেশ পত্রিকার সার্কুলেশন বাড়ানোর চিন্তা না কইরা দ্রুত তার নাম তথ্যপ্রমাণ সহকারে, তার বক্তব্য সহকারে প্রকাশ কইরা দেওয়া। নইলে, এই নিউজের লক্ষ্য হবে শুধু কানকথা তৈরির উপাদান হওয়া। নারীরা সাবধান হয়া কবিদের ফ্রেন্ডলিস্ট থেকে প্রত্যাহার করা শুরু করলে দেশের সাহিত্যে গজব নাইমা আসবে।


Written last Sunday · · · Report Note
Abedin Gezu
April 11 at 10:10am
Ali Noor Huq
Ali Noor Huq
kisu kisu public media er akorson pabar jonno gu re sona banay nacha nachi kore
April 11 at 10:10am
Iftekhar Inan
Iftekhar Inan
ei report-ta potrikay asar aage porsilam Serene-er notes-e.. ke jani linkaisilo.. koyek bondhu-r loge share korlam.. ek bondhu koilo 'Serene ke? Manobjomin-er sangbadik naki? report poira to mone hoy manobjomin-er report.. ' bondhu-r porjobekkhon sotto proman hoilo porer din-i..
Mahbub vai, apnar loge ekmot. Sustho sangbadikota bolte jantam ... See Morejeikhaane ovijogkari o ovijukto uvoy pokkher boktobbo thake.. othoba reporter at least boktobbo neyar chesta kore.. asha kori poroborti porbe unar obosthan poriskar hoibe ebong Serene report-tare gimmickbaji-r porjay theika uttoron ghotaben..
April 11 at 10:37am
Abedin Gezu
Abedin Gezu
mahbub vai..amio tuktak kobita likhtam ek kal e!koi amare to keo ekta nikon D90 dilona!maia boilla ki amar daam nai?:@:@
April 11 at 10:38am
Iftekhar Inan
Iftekhar Inan
Abedin Gezu, apne probasi purush-der target koira dekhte paren.. :P..
ei system aage janle ami-o ekta chance loitam.. vagger fere poira nijei probasi.. tao dustho probashi.. :((
April 11 at 10:41am
Abedin Gezu
April 11 at 10:42am
Minkul Alam
Minkul Alam
@Mahbub bhai - মাঝখান দিয়া রিপোর্ট এর প্রচার প্রত্যাশার চাইতেও বেশি হয়ে গেলো। সেরিন নিশ্চয়ই খুশি হইবেন। সেরিন এর কাছ থেকে দাওয়াতও পাইতে পারেন। পাইলে আমাদেরকেও খবর দিয়েন। হি হি হি
April 11 at 10:43am
Sami Meadad Choudhury
Sami Meadad Choudhury
সবই মানলাম, শুধু এই শেষের লাইনটা ছাড়া।

নারীরা সাবধান হয়া কবিদের ফ্রেন্ডলিস্ট থেকে প্রত্যাহার করা শুরু করলে দেশের সাহিত্যে গজব নাইমা আসবে।

সত্যিই কি গজব নামবো? সাহিত্য কি ফেসবুক নির্ভর হয়া পড়ছে নাকি? নাকি নারী নির্ভর হয়া পড়ছছে?
April 11 at 10:44am
Abdullah Al Imran
Abdullah Al Imran
sami : valo bolesen, tobe overall oronno vaier observation ta valo...
April 11 at 11:00am
Mahbub Morshed
Mahbub Morshed
sami, eita ekta dustami.
mind koiren na sign korte parben na.
April 11 at 11:02am
Mahbub Morshed
Mahbub Morshed
oronor lekha to pori nai.
den to link.
April 11 at 11:02am
Abdullah Al Imran
Abdullah Al Imran
ami asole vhule oronno likhsi, porte hobe mahbub vair, mane apnar...hahahah
April 11 at 11:03am
Mahbub Morshed
Mahbub Morshed
bapar na.
April 11 at 11:04am
Ahsan Pinku
Ahsan Pinku
@mahbub vy.............ami jani bepar ta sotto............coz amr apon 1jon uni camera dea help korsilo.............pore unake oy camera dea pic tulsi,pore bole tmr husband ke pic dekhabo.........bolbo...........amake camera diso,amr loge pic tulso........pore black mail korse..onek taka poysa nise..........eyta bd te police er kase complain kora ... See Morease..........pray 6 month ager kahani........ty morshed vy...........ami news ta ke sotto news bolbo.............kharap na valo sang-badikota ey khan e amr mone hoy ey issue nea kotha bola thik hobe na,amader 1hon 1ty janar bisoy holo............sobar nam ta jana...........coz onek kobira 1hon fb use kora off kore dibe boltase...........
April 11 at 11:33am
Sami Meadad Choudhury
Sami Meadad Choudhury
সরি....আপনার স্যাটায়ারিক টোনটা ধরতে পারিনাই প্রথমে। রাতের খাবার খাইতে বইসা হঠাতই আপনার লেখার টোনটা ধরতে পারছি :)

দিনে দিনে সিরিয়াস হইয়া পড়তেছি...:(

যাই হোক, নতুনদেশে পরের পর্বগুলান আসলে আপনার লেখাটারেও ধারাবাহিক ভাবে চালায়া যাওনের আবেদন জানাইলাম। যদি সত্যিই কিছু লিখার থাকে আপনার।
April 11 at 11:46am
A.N.M. Mominul Islam Mukut
A.N.M. Mominul Islam Mukut

"সব কবিরা এখন আছে শংকা আর ভয়ে,
নারী কেলেংকারী নিয়ে খবর আসছে শুধু ধেয়ে।
গুনী গুনী কবিরা বলছে এখন থাকবেনা ফেসবুকে,
তাও যদি রক্ষা হয় মান-সংসার, রইলো না হয় একটু শোকে।... See More
দিন যামানার বদল বেলা আর টেকনোলজীর যুগে,
মানুষ নামের প্রাণীরা আজ বিষন্নতায় ভোগে"
April 11 at 12:02pm
Meetu Nasrin
Meetu Nasrin

ধন্যবাদ মাহবুব। নতুনদেশ শস্তা জনপ্রিয়তার চেষ্টায় এসব করছে। এর আগেো আমি তাদের রিপোর্টে এই সমস্যা লক্ষ্য করছি। লজ্জার বিষয় হচ্ছে আমাদের কোন কোন পত্রিকা (মানব জমিন, যুগান্তর?)আবার এই পত্রিকাকে সংবাদের উতস হিসাবে উল্লেখ করে খবর ছাপায়।
April 11 at 12:04pm
Shaugat Ali Sagor
Shaugat Ali Sagor
Serene er lekhati te clear kore bola ache- era ekti particular chokro, 5 person, bekar, torun, madokasokto, era muloto Camera cheye thake, keu keu film banay, keu gaan kore, keu web-mag kore, kobita ke babohar korese protarorana'r hatiyar hisebe. Serene er report e kothao in general 'kobi' der ke heo kora hoy nai.
April 11 at 12:15pm
Suman Chowdhury Biku
Suman Chowdhury Biku
Mahabub bhai@kno janina kaal report ta pore amar atmo pirron shuru hoichilo ai jonyo je,moner khorak metanor jonyo face book a du'ek chatro kobita jatio kichu ebong majhe majhe romantic kichu kautha likhi bole.jeno r ekbar likhlei sobai vabbe ai bujhi kauke potanor jonnoi a lekha.r pratham thekei ami reporter bissoye joralo vabe vinnamot possan kore aschi ebong seta apnar statusei.postmortem'ta apni valoi korechen.tar baire r bishes ki bolbo.
April 11 at 12:15pm via Facebook Mobile
Sanjana Binte Wahid
Sanjana Binte Wahid
প্রতারক যে তার সবচেয়ে বড় পরিচয় সে একজন প্রতারক, কবি কিংবা ফিল্মমেকার না। যদি সেরিন এর প্রতিবেদনটি সত্যি হয়ে থাকে তবে সেই সব প্রতারক সম্পর্কে আমাদের সকলের জানা উচিৎ। যদি কোনো প্রমাণ কিংবা তথ্য জানা থাকে তবে তা প্রতিবেদনটির সাথে জানানো উচিৎ ছিলো কিংবা পরবর্তী প্রতিবেদনে জানবো আশা করি। কিন্তু তা যদি সত্যি হয়েও থাকে তবুও ঢালাও ভাবে কবি সম্প্রদায় কিংবা ... See Moreফিল্মমেকারদের দোষারোপ করা অন্যায়। যে প্রতারক সে যে কোনো পেশারই হতে পারে; সেক্ষেত্রে তার পেশা নয়, ব্যক্তির ব্যক্তিক পরিচয় কলুষিত হোক। আর কবির কবিতা পড়ে যদি কেউ প্রেমে পরে, সেটা কবির দোষের পর্যায়ে পরে না। আমার জানা মতে কবি, কবিতা লিখে কোন দিন কাউকে সেটা পড়ে প্রেমে পড়ার আহবান জানান না।

প্রেমে পড়াকালীন যদি কেউ তার প্রেমিক কিংবা প্রেমিকা কে কিছু উপহার দিয়ে থাকেন, তবে সেটা প্রেম ভেঙ্গে যাওয়ার পর প্রতারণার অংশ বলে কেনো বিবেচ্য হবে? উপহারটা তো প্রেম চলাকালীন অবস্থায় খুশী মনেই দেয়া হয়েছিলো, সেটাকে এখন প্রতারণা বলা ছেলেমানুষী মনে হয়েছে আমার কাছে। এক সময়ের প্রেমিক কিংবা প্রেমিকা কোনো এক সময় গিয়ে প্রতারক এর ভূমিকায় অবতীর্ণ হলেও, উপহারটাকেও সে প্রতারণার অংশ হিসেবে দেখাটাকে আমি মেনে নিতে পারছি না যেহেতু সেটা জোর পূর্বক নেওয়া হয়নি।

সবকিছুর পরেও বলবো; যে প্রতারক, সে প্রতারকই। যদি সেরেন ফেরদৌস এর প্রতিবেদনটি সত্য বলে ধরে নেই তবে সেই সব প্রতারক কারা তা জানতে চাইবো। তবে দয়া করে কিছু নির্দিষ্ট মানুষ এর জন্য সকল কবি, গায়ক এবং ফিল্ম মেকারদের দোষারোপ করা থেকে বিরত থাকার অনুরোধ করবো সেরেন ফেরদৌস কে।
April 11 at 12:40pm
Fatema Abedin Nazla
Fatema Abedin Nazla
কবি খারাপ না কাক খারাপ,এইটা আইন আদালত বাইর করুক আমার কুনো অসুবিধা নাই। কথা একটাই---------" কেও পরকীয়া কইরা কি ধরনের সমস্যার সম্মুখীন হইতেছেন , এই ধরণের সংবাদ জাতীয় পত্রিকার কারেন্ট আইটেম হিসাবে পড়তে হইব দেশে সাংবাদিকতা কি এতটাই ফালতু হইছে? "

অবস্থা দৃশ্যে তো মনে হইতাছে পরকিয়া সংরক্ষণ কমিটি করতে হইব আইন কইরা। কবি ও প্রতারিত (আপাতদৃষ্টে)নারীরা যেইখানে খুশি যাক। আমি সুস্থ সাংবাদিকতা দেখতে চাই।
April 11 at 12:49pm
Fatema Abedin Nazla
Fatema Abedin Nazla
@আবেদীন গেজু, আপনি আমাকে নিয়া ২টা কবিতা লিখে দেখতে পারেন । আমি নিকন ডি-৯০ দিব। আমিও কিন্তু প্রবাসী নারী। খিকজ।
April 11 at 12:50pm
Ireen Sultana
Ireen Sultana
pore kintu kono ovijog korte parba na ! :| @ Nazla
April 11 at 12:59pm
Fatema Abedin Nazla
Fatema Abedin Nazla
@ireen apu, khikz
April 11 at 1:02pm
Ireen Sultana
Ireen Sultana
নতুন দেশ তো মনে হয় সাপ্তাহিক, ফলে এক সপ্তাহ অপেক্ষা না করে এখন পর্যন্ত কাহিনী যেই অবস্থানে আছে, তা নিয়ে ঠোকাঠুকি করাটাই ভালো।

পুরা গল্পের সত্যমিথ্যা যাচাই করে পক্ষ-বিপক্ষ নেয়ার আগে আমার খালি একটাই কথা, পঞ্চপাণ্ডবের নাম কেন অপ্রকাশিত , যেখানে তাদের নিয়ে তথ্যপ্রমাণও আছে বলে জানানো হচ্ছে। গল্পটা এক সপ্তাহ ধরে টক অব দ্য টাউন করে রাখাটাই কি উদ্যেশ্য? !!!

মজার ব্যাপার হলো, অনেকেরই সন্দেহের তালিকায় অনেকেই আছেন। যে যার নিজস্ব পর্যবেক্ষণে পরিচিত মহলের কবিদের মেপে নিচ্ছেন....। এটা আড্ডায় বেশ রসালো আলোচনা বটে, তবে অনেকের জন্য স্বভাবতই অস্বস্তিকরই হবে তাতে কোন সন্দেহ নাই। ফলে, যারা এই অস্বস্তিতে আছেন, বা কাউকে যদি এই রিপোর্টের ভিত্তিতে বিব্রত করা হয়, তাহলে তারা নিঃসন্দেহে এই রিপোর্ট পরবর্তী মানসিক ভিকটিম। ... See More
April 11 at 1:21pm
Ireen Sultana
Ireen Sultana
পরকীয়া নিয়ে খবর পত্রিকায় আসতে পারে কিনা, সেক্ষেত্রে বলা যায়ে, পরকীয়ার সাথে যদি মৃত্যু, আত্মহত্যা, প্রতারণা জাতীয় ঘটনা থাকে তাহলে তো এটা অবশ্যই পত্রিকায় আসবে। এমন অনেক অনেক কুখ্যাত ঘটনা নিয়ে বিখ্যাত রিপোর্ট আছে। মুনির-খুকু এখনো মনে হয়, শ্রেষ্ঠ পরকীয়া কাহিনী। (সেই সময় বাসায় পত্রপত্রিকা পড়া তো দূরের কথা , হাত দেয়া একরকম নিষিদ্ধই ছিল বলা চলে!)

এছাড়া ম... See Moreনস্তাত্তিক পরিসংখ্যান নিয়ে কোন রিপোর্টে আমাদের লাইফ স্টাইল পরিবর্তন বিষয়ে যদি পরকীয়া বেড়ে যাওয়ার আশংকাজনক হার নিয়ে কথা বলা হয়, তাতেও বাধা দেয়ার কিছু নাই। পত্রিকার স্বাধীনতা বলে তো কিছু একটা রক্ষা করা দরকার।

পরকীয়া আপাত/অ-আপাত দৃষ্টিতে অনৈতিক। এখন মানুষ আমরা, আমাদের হইলো পাখির মতন মন, তাইরে নাইরে নাইরে যায় সারাটি জীবন। তাই ঘটনাপ্রবাহে কেউ কেউ এমন সম্পর্কে জড়ায়ও যায়। এসব যার যার ব্যক্তিগত ব্যাপার ; যতক্ষণ পর্যন্ত না তারা বিশেষ কোনভাবে একে অন্যের বা আশেপাশের কারো ক্ষতির কারণ না হয়ে ওঠে, ততক্ষণ এটা নিয়ে নীতিকথা বলে অন্যের ঘরে নাক-কান গলানোর মানে নাই। এইখানে যেহেতু ভিকটিমরা অভিযোগ তুলসেন, কাহিনী আইন, সাংবাদিক পর্যন্ত গড়াইসে, তাই এমন ঘটনা-রটনা হাতে পাইলে ছাড়ার কথা না। অবশ্য কবি-স্বার্থ সচেতন হইলে ভিন্ন কথা। তবে ইচ্ছাকৃত/অনিচ্ছাকৃত অসচেতন হইলো তো কথাই নাই...ফলাফল সেরীন ফেরদৌসের রিপোর্ট।
April 11 at 1:28pm
Shaugat Ali Sagor
Shaugat Ali Sagor
যারাই মাহবুবের লেখা নিয়ে মন্তব্য করছেন তাদের অনুরোধ করবো নতুনদেশের রিপোর্টটি ভাল করে পড়ে নিয়েই মন্তব্য করবেন। রিপোর্টে ঢালাওভাবে কবি বা কোনো সম্প্রদায়ের বিরুদ্ধে াভিযোগ আনা হয়নি। সুনির্দিষ্ট করে পাচ জনের কথা বলা হয়েছে। মাহবুবকে অনুরোধ করবো,প্রতারকরা যেন সহানুভূতি না পায়, আড়াল না হয়ে পড়ে আপনার লেখার কারনে সে দিকে খেয়াল রাখবেন। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্যে। আপনার প্রতিটি প্রশ্নের ব্যাখ্যাই নতুনদেশ শিগগিরই দেবে।
April 11 at 1:43pm
কল্লোল কর্মকার sahaj manush
কল্লোল কর্মকার sahaj manush
মাহবুব ভাই, ভালোই লিখেছেন। বেশ ভালো লাগলো।
আমি বলছিনা কারোই শুধুই দোষ আছে কিংবা কারেই দোষ নেই। দোষ উভয় পক্ষেরই আছে। যেমন ধরা যাক, একটা মনস্তাত্বিক দিক যদি বিবেচনা করি তাহলে প্রশ্ন জাগতেই পারে মনের মধ্যে, যে কেন মেয়েরা ফেইসবুক সহ বেশিরভাগ জায়গাতেই তাদের জন্মসাল দেয়না( আমি শ্রদ্ধা রেখেই কথা বলছি), কারণ খুজতে গেলে দেখতে পাবো, নিজেকে প্রেজেন্ট করার একটা বিষয় চলে আসে এইখানে। তার সঙ্গে সঙ্গেই আরো একটা প্রশ্ন আসে, কার কাছে প্রেজেন্ট করার জন্য? উত্তরটা আমরা সহজেই অনুমান করতে পারি।
ঠিক তেমনিই একজন কবি কবিতা লিখলেন আর সব কিছু ভুলে আহা আহা করতে করতে ঝাপিয়ে পড়লেন নারী। এতে দায় কতটুকু কার? হ্যা, কবিতার টানে ভালোবাসা জন্মাতেই পারে। এটা অস্বাভাবিক কিছু নয়। যখন এক পক্ষ আশাজাগানিয়া প্রস্তাব দিয়ে পরে প্রতারণা করে তথনই ওটা ক্রাইম। কিন্তু তাই বলে > '' ওরা মূলত কবি; সঙ্গে কেউ কেউ গান করেন, কেউ আবার সিনেমাও বানান। ঢাকার সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনে মোটামুটি একটা পরিচিতি আছে এদের।''< এটা কোন ধরণের বক্তব্য। আমি নিজেও একজন ওয়েব পত্রিকা কর্মী, লিটলম্যাগাজিন কর্মী। আমিও আমাদের কাগজের জন্য আমার বন্ধূ বান্ধবদের কাছে অর্থ সাহায্য চেয়েছি। কেউ সাহায্য করেছে কেউ করেণি। তাই বলে কি আমিও অপরাধী।
ওই রিপোর্টের পরে তো আমি নিজেও আত্মপীড়নের মধ্যে পড়েছিলাম। আমার কাছেও অনেক মেইল এসেছে আমার বন্ধুদের কাছ থেকে। এটা কি আমার জণ্যে অপমানজনক নয়। এর জন্যও তো আমি সেরিন ফেরদৌসের নামে মানহানির মামলা ঠুকতে পারি।
কি আজব, হাতের কাছে লেখার স্পেস আছে, আর ধুমধাম করে লিখে ফেললো যা ইচ্ছে তাই। সুষ্ঠু প্রমান নিয়ে , নাম দিয়েই করা উচিৎ যদি কোন রিপোর্ট করতে হয়। ... See More
এটা তো নিছকই পত্রিকার কাটতি বাড়াবার একটা অপপ্রয়াস মাত্র। বয়কট করা উচিৎ এদের । আগামী যে রিপোর্ট পেশ করা হবে, তাও কতটুকু বস্তুনিষ্ঠ হবে তাওতো আমার কাছে যথেষ্ট সন্দেহ লাগছে।
April 11 at 1:52pm
Salah Uddin Shuvro
Salah Uddin Shuvro
মাহবুব ভাই আমার মনে হয় দ্বিতীয় পর্ব লেখার পরেই আপনি নোটটা দিতে পারতেন। কারন তিনি যেহেতু তার বলা শেষ করেন নাই তাই তারে বলা শেষ করতে দিলেই ভালো হইত। আপনিতো তারে সাবধান কইরা দিলেন। এখন তিনি একটা রিপোর্ট লেখার চেষ্টা করবেন। সেরিন এখন গল্পরে রিপোর্ট বানাইতে গিয়া না জানি কি করে। আতংকে আর আশংকায় আছি।
April 11 at 2:41pm
Pagla Baba
Pagla Baba
What's the hell is going on ?
April 11 at 3:38pm
Jesmin Akhter
Jesmin Akhter
porokia prem kore problem hobar porei manush jante pare media-r kolane. president clinton ar monicar porokia prem oi shomoyer top news chilo. porokia prem kono notun bapar na tobe ar percentage bere geche ai ar ki. porokia prem ar onek famous novel ache like Lady Chatterley's Lover, Anna kerenina.society-te ja hai shetar refection literature-e ote ... See Moreashe. kono adult person jodi porokia prem kore tahole onek jamelate porben atai normal karon ata immoral kaj.akhon ai issue nia ato discuss ar karon oi romeo kobira betray ar blackmailing korche(jodio ata akhono promanito hai nai).tobe amar mone hai keo jodi protarito na hai tobe ai sensitive issue
nia complain korto na.
April 11 at 4:57pm
কল্লোল কর্মকার sahaj manush
কল্লোল কর্মকার sahaj manush
dekhun ekta report kivabe biporjoy ante pare, narider kivabe dekha hoease eikhane.

http://www.nagorikblog.com/node/905#comment-10394

er jonne daye oi sampadok serin ferdous.
April 11 at 5:23pm · Report
Asad Iqbal Sumon
Asad Iqbal Sumon
Ajaira pechal..
Er bishoy - or bishoy.. Eto ekdhoroner vilage politics..
Jak valo- shohorta gram hochche!
April 11 at 6:35pm via Facebook Mobile · Report
Koronik Akhtar
Koronik Akhtar
পত্রিকার মালিকদের কাছ থেকে যেটুকু সম্মানী বা ভাতা পায়, ওটুকুর উপর ভিত্তি করে খেয়ে-পরে ভদ্রভাবে বেঁচে থাকা সম্ভব নয় বলেই আমাদের রিপোর্টাররা হলুদ সাংবাদিকতাকে বেছে নিতে বাধ্য হয়। সমকালীন বাজারের সাথে মজুরি (বেতন, ভাতা, সম্মানি বা বিনিময়, -যে নামেই ডাকুন) সংগতিহীন হলে, কোনো নীতি বা আদর্শ নিয়ে আলোচনা, --আজাইরা প্যাচালের চেয়েও বিরক্তিকর হয়ে যাওয়া অস্বাভ... See Moreাবিক নয়। শুধু সাংবাদিকতা কেন, অন্যান্য পেশাগুলোতে কি হলুদায়ন হচ্ছে না ? হলুদ মোক্তারি, হলুদ দফাদারি, হলুদ কৃষি-কামারি, হলুদ দাক্তারি, হলুদ মাস্টারি, হলুদ মোর্চা, হলুদ সাহিত্যচর্চা, হলুদ চামচাগিরি, হলুদ মোল্লাগিরি, হলুদ মারামারি, হলুদ গীতি নৃত্য, হলুদ মালিক-ভৃত্য, হলুদ আভিজাত্য, হলুদ ধর্মাচারি, হলুদ ন্যায়বিচারি, হলুদ কৌঁসুলি, হলুদ প্রকৌশলি,--হলুদে হলুদ ইত্যাদি ইত্যাদি, --কোথায় নেই হলুদায়ণ ? হলুদের উৎসের বা হলুদায়নের একটাই কারণ, --সে ঐ নগদ নরায়ণ। হলুদকে 'গু'-এর রং-এর সমতুল্য মনে করে যদি সর্বময় হলুদায়নকে অসহ্য মনে হয় তো, ব্যক্তি বা দল বিশেষের পেছনে না-ছুটে বরং জরুরি বিবেচনায় সর্বাগ্রে যা প্রয়োজন, সেটি হচ্ছে বাজার নিয়ন্ত্রণ।
April 11 at 10:01pm · Report
Anika Shah
Anika Shah
নোটের সাথে একমত।

Shaugat Ali Sagor বলেছেন, 'যারাই মাহবুবের লেখা নিয়ে মন্তব্য করছেন তাদের অনুরোধ করবো নতুনদেশের রিপোর্টটি ভাল করে পড়ে নিয়েই মন্তব্য করবেন। রিপোর্টে ঢালাওভাবে কবি বা কোনো সম্প্রদায়ের বিরুদ্ধে াভিযোগ আনা হয়নি। সুনির্দিষ্ট করে পাচ জনের কথা বলা হয়েছে।'
প্রথমত, শেষ প্যারায় না এসে সে কথা জানা যায় না।
দ্বিতীয়ত, পুরো প্রতিবেদনে সেই পাঁচজনের নামই যে নেই কেবল তা না, চিহ্নিত করার মত এযৌক্তিক কোনো হিন্টও নেই। 'মূলত কবি; সঙ্গে কেউ কেউ গান করেন, কেউ আবার সিনেমাও বানান' এবং ফেসবুক ইউজ করেন- এগুলো কোনোভাবেই কারো পরিচয় দেবার উপায় হতে পারে না। ... See More

অনেকে বলছেন দ্বিতীয় পর্ব লেখার পর নোটটা দিলে ভাল হত... কথা হল, একটা রিপোর্ট এর 'পর্ব' থাকবে কেন? এটা টিভি সিরিয়াল নিশ্চয়ই নয়।
April 12 at 12:46am · Report
Basobi Benu
Basobi Benu
je narira victim hoyese tader aro sabdhan howa uchit chhilo .
Face booker maddhome protarona kora khub sohoj noy . eta porokiyar sobcheye save maddhom. Manushke sompurna vabe na chinei tar sathe meet korar dorkar ki ? apottikor picture tulte pare amon muhurto porjonto jaoar dorkar ki ? ar dami gift seta keu shechchay dey. keu baddho korte parena.
khushi hoye deoa gift niye proshno utha thik na.asole manusher lov lalosha , omarjito jeebon japon i manushke protarito hote sahajjo kore.
April 12 at 1:11am · Report
Basobi Benu
Basobi Benu
tor biggaponta darun hoyechhe dosto. Thukku wall e likhe fellam. lok janajani hoye jabeto
April 12 at 1:14am · Report
Mahbub Morshed
April 12 at 3:39am · Report
Guruvai Totshomo Bangalee
Guruvai Totshomo Bangalee
আমার মনয় এক হাতে তালি বাজে না।
ঘটনা সত্য হোয়ে থাকলে ঐসকল নারীদেরও দোষ আছে।
যারা দু'চারটে রৌমান্টিক কবিতায় প্রলুব্ধ হয় এবং পরকীয়ায় আসক্ত হয়, তাদের চরিত্র ব'লে কিছু আছে ব'লে তো মনে হয় না!
এবং, ওয়েবে সারাপৃথিবী ব্যাপীই এধরনের প্রতারণা চলছে। সেজন্য, আলাদা কোরে গড়পড়তা "বাঙালি কবি"দেরকে দোষারোপ করবার যৌক্তিকতা কী? যে প্রতারক, সে তো প্রতারকই। সে কবি হয় কী কোরে? সে ফিল্মমেকার হয় কী কোরে? এবং, প্রতিবেদক কোনো তথ্য-প্রমাণও হাজির করেন নি। হুতাশে সুপুরী বনে ঢিল ছুঁড়েছেন। এটা হাস্যকর।
... See More
আমি ভাই প্যাঁচ খেয়ে গেছি। বুঝতে পারছি না-- এসব কী হচ্ছে?
দেশ কী প্রথমালো হোয়ে গ্যালো নাকি?
April 12 at 4:23am · Report
Asad Iqbal Sumon
Asad Iqbal Sumon
@koronik-
apnar sathe ek moth..
Holod lekhok- holod sob ..
Amra nisiddo jiniser proti agrohi..
Ai lekhar coments golo theke boja jay..... See More

Porotai banijjik-
nijheke mele dhora.
Desh ki ase na nai. Sei bisoye mathabetha nai.
Porokiar maddom ki shodo facebook..
Lekhoker vasa riti to aro odhvoot.
Adhar beparir jahajer khobor nea.
April 12 at 4:56am via Facebook Mobile · Report
Shaherin Arafat
Shaherin Arafat
অসংখ্য ধন্যবাদ, মাহ্বুব ভাই।।
গতকালই পড়েছি, কিন্তু কমেন্ট করার সুযোগ পাইনি।।

পরকীয়া কি শুধু ঐ কবিরাই করেন?? কবি না হয়েও কি মানুষ পরকীয়াতে জড়াচ্ছে না??
আর তাদের থেকে কম দ্বায়ী নয় ঐ নারীরা, যারা আবেগের বশবর্তী হয়ে স্বামী-সন্তানের সাথে বেইমানী করছেন, মানবিকতার কথা বলে অমানবিক কাজ করছেন নিজ সন্তানদের সাথে!!!... See More
আর এটা তো একটা সামাজিক সমস্যা, কবি হওয়া, না হওয়া এতে মুখ্য বিষয় নয়।।

বন্ধুত্বের টানে কেউ টাকা/দামী উপহার দিতেই পারেন। কিন্তু বন্ধুত্ব যখন শুধু মাত্র স্বীয় স্বার্থ চরিতার্থ করার একটি মাধ্যম মাত্র, তখন তা পরিণত হয় শঠতায়।।
কিন্তু গুটিকয় মানুষের জন্য সবাইকে ঢালাও ভাবে দ্বায়ী করা কখনোই গ্রহণ যোগ্য হতে পারে না। এ কেবলই স্বস্তা প্রচারণার প্রয়াস।।

সর্বোত ভাবে ঐ লেখা "নতুন দেশ পত্রিকা"র সার্কুলেশন বাড়ানোর একটা অপকৌশল মাত্র, তা হতে পারে হলুদ সাংবাদিকতার এক উৎকৃষ্ট উদাহরণ।।
April 12 at 6:11am · Report
Dilruba Sharmin Sharmi
Dilruba Sharmin Sharmi
মাহবুব ভাই : সেরিনের সাথে আপনার দুইটা পার্থক্য। পার্থক্য নাম্বার ১. আপনার শব্দচয়ন ও উপস্থাপণা ভালো; সেরিনের অত্যন্ত খারাপ।
পার্থক্য নাম্বার ২. সেরিন যত খারাপ ভাবেই লিখুক না কেন, তিনি অপরাধীদের পক্ষ নেননি, আপনি অত্যন্ত ভালো ভাবে লিখে অপরাধীদের পক্ষ নিয়েছেন।
শুধুমাত্র ভালো উপস্থাপনের গুনে বিষময় খাবারও খাইতে ভালো লাগে, খারাপ উপস্থাপনা হলে সুস্বাদু খা... See Moreবারও মুখে রোচে না। আপনি অত্যন্ত প্রীতিময় শব্দ ও সুস্বাদু যুক্তি দিয়ে প্রমাণ করেছেন যে, যত প্রতারণাই হোক, সব জায়েজ, (প্রতারনা যেহেতু মেয়েদের সাথে, সেজন্য বোধহয় একটু বেশী জায়েজ!), কিন্তু সেই রিপোর্টের দুর্বল উপস্থাপনার দোষে, আসল সত্য প্রকাশও নাজায়েজ!
April 12 at 8:36am · Report
Shaherin Arafat
Shaherin Arafat
@Dilruba Sharmin Sharmi :
আপনি লেখার কোন অংশে দেখলেন মাহবুব ভাই প্রতারকদের পক্ষ নিছেন; দয়া কইরা জানাবেন।।

ঢালাও ভাবে সব কবিদের দোষারোপ করা কখনোই সত্য কথা হইতে পারে না।।
কোন নাম ধাম ছাড়া আর অপর পক্ষের বিবৃতি ছাড়া এক পক্ষের কথা লিখে রিপোর্ট করা হলুদ সাংবাদিকতারই নামান্তর বইলা মনে করি; যা সেরিন "নতুন দেশ"-এর সার্কুলেশন বাড়ানোর তাড়নায় করছেন।।
April 12 at 8:46am · Report
Dilruba Sharmin Sharmi
Dilruba Sharmin Sharmi
মাহবুব ভাই, আপনাকে একটা গল্প বলি। অনেক দিন আগের কথা। ঢাকার রায়েরবাজারের পাশে নতুন আরেকটা বধ্যভূমি আবিস্কৃত হোল। কিছু খুলি ও হাড়গোড় পাওয়া গেল। আমি তখন গ্রামের বাড়ীতে। একলোক সেখানে ব্যাপক হৈ চৈ বাধিয়ে ফেললেন। কি ব্যাপার? ব্যাপার হোল, তিনি এই সব হাড়গোড়ের মূল সংখ্যা ও এদের '৭১ এ মৃত্যু নিয়ে সন্দেহ প্রকাশ করছেন, শুধু তাই নয়, পত্রিকায় প্রকাশিত এই রিপোর্ট... See Moreির এক সাংবাদিকের বাড়ী সেই গ্রামে হওয়ায়, তা পুড়িয়ে দেবার হুমকি দিচ্ছেন। "৭১ এ কি এত লোক মরছে নাকি যে এতগুলান হাড্ডি পাইলো, আর ইগুলা ৭১ এ মরছে বুঝলো কেম্নে? ওই সাম্বাদিকের বাড়িত আগুন দে, আইজি!"...লোকটার জনপ্রিয়তা দেখে আমি ভাবলাম, নিশ্চয়ই উনি ঠিক কথাই বলছেন, নইলে এতো লোক তাকে সাপোর্ট করবে কেন! তখন তো আর জানতাম না, ভেড়ার বনে শেয়াল রাজা! ঘটনাটা পরে মীমাংসা হয়, এবং তারও অনেক পরে আমি জানলাম যে, তিনি ওই এলাকার একজন বিশিষ্ট রাজাকার, '৭১ এ বহু লোককে মেরেছেন, তাই অন্য কোন এলাকার অন্য কোন বধ্যভূমি আবিস্কৃত হলে, কোন কারণ ছাড়াই পুরান পরিচয় চাউর দিয়া ওঠে! এবং এগুলা স্রেফ একটা ঘটনায় সীমাবদ্ধ না, জগতের সকল জায়গায়, এক অপরাধী তার সম গোত্রের অপরাধীর পক্ষে খুব গলাবাজি করে! কে জানে কেন?

আপনি তো কবি। ফেসবুকে আপনার লেখা পাওয়া দুর্লভ না। আপনি বেশ রসিক এবং সুদর্শন। এখন আপনার মনে কি ভয় জাগে নাকি, সেরিন আপনাকে মিন করে লিখেছেন? বা যাদের মিন করে লিখেছেন, তাদের সাথে আপনার আত্মিক বা আদর্শিক যোগাযোগ আছে? তা না হলে, আপনি বেপরোয়াভাবে প্রতারক কবিদের ওকালতি শুরু করেছেন কি বিনে পয়সায়?
April 12 at 8:56am · Report
Wali Mahmud
Wali Mahmud
সত্য প্রকাশ হোক...
April 12 at 11:44am · Report
Selima Tasneem Chonda
Selima Tasneem Chonda
৭. রিপোর্টে অপরাধ হিসেবে ব্যবহৃত হতে পারে একটা তথ্যই। সেটা হইলো : 'একপর্যায়ে টাকা পাঠাতে কেউ কেউ অপারগতা প্রকাশ করলে তাদের পাঠানো উপহার সামগ্রী, মেইল এবং ফেসবুক তথ্য তাদের স্বামী ও অন্যদের জানিয়ে দেয়ার ভয় দেখানো হয়েছে। এদের মধ্যে দু-একজন দেশে বেড়াতে গেলে গোপনে ছবি তুলে বস্ন্যাকমেইল করার মতো ঘটনাও ঘটেছে। ঢাকায় গিয়ে থানা-পুলিশও করতে হয়েছে কাউকে। ...................Etai to she dekhate cheyeche.........at least etake oporadh mone korar mohanuvobota ke shwagotom, Mahbub.
April 12 at 12:20pm · Report
Mehadi Hasan Sadhin
Mehadi Hasan Sadhin
hahahaha.................chammatkaar.
valo likhchen.
onnekdin por kuno kichu poira moja pailaam.
aamar mone hoy oi reporter-er FB use korar rules r responsibility option gulo khube valo kore pore otopor report lakha uchit chilo.
sangbadikotar eto nichu gamita ke janto!!!
April 12 at 1:53pm · Report
Shafi Sumodro
Shafi Sumodro
সেরিনের রিপোটঁ পড়লাম। কবি ও ফ্লিম মেকারদের উপর তার ব্যক্তি আক্রশ আছে। এটা নিশ্চিত। সেরিনের এই নোঙরামিকে থু দেয়া ছাড়া বিকল্প নাই। কবিদের উপর নারীর প্রভাব আছে সত্যি কিন্তু সেটা উপাদান মাত্র। আর সুমনা মেহেরুনের মৃত্যু নিয়ে কি তথ্য উদ্ধার করেছে সেরিন, সেটা আমরা জানতে চাই। নাকি সেরিন তাকে ভিন্ন ভাবে পেতে চেয়ে ব্যর্থ হয়ে কবি ও ফ্লিমমেকারদের দিকে আঙুল তুলছেন! অথবা অন্য কোন নারীর দিকে তিনি খুব গোপনে হাত বাড়িয়ে বার বার ব্যর্থ হয়েছেন!
April 12 at 2:10pm via Facebook Mobile · Report
Jafreen Sara
Jafreen Sara
Mr. Mahbub wrote: সেরিন রিপোর্টে 'পরকীয়া'(infedelity), বহুপ্রেম ( polylove:) ) বা পলিগ্যামি (polygomy) ইত্যাদিকে খারাপ হিসাবে দেখছেন। এইটা একটা নৈতিক অবস্থান। এমন নৈতিক বায়াসনেস নিয়া রিপোর্ট লেখা যায় না।

Mr. Mahbub has alleged that Ms. Sereen's depicted infedelity, poly-love or polygomy etc in bad light. Mahbub has also alleged that this is a ... See Moreprinciple position and with such a principle or ethic biasness, a report can't be written.

But point is: basis on which "personal" principle/ethic, Mr.Mahbub suggests Sereen's reporting was biased? Is he anti-principle or ethical? or what is his principle or ethic?
April 12 at 3:17pm · Report
Mehadi Hasan Sadhin
Mehadi Hasan Sadhin
রিপোর্টটি আমিও পড়লাম; খুব মনোযোগ দিয়েই পড়লাম।
রিপোর্টটি পড়ে রিপোর্টারের সাইকোলজিক অবস্থানটি আমাকে বিস্মিত করলো।
সকলের অবগতির জন্য বলা ভালো ফেসবুকে আমরা যদি একটি ফটোও আপলোড করি তার মালিক ফেসবুক হয়ে যায়। সবাইকে ফেসবুকের রুলস এন্ড রেসপনসিবিলিটি পেজটি খুব ভালো করে পড়ে নেওয়া উচিত।
আমার মনে হয় রিপোর্ট করার আগে রিপোর্টার পেজটি পড়ে নাই। এটা অনেক বড় দুর্বলতা। আর তথ্য ও উপাত্তের অভাবতো আছেই।
আর রিপোর্টারের সাইকোলজিক অবস্থানটি বলছে, রিপোর্টার নিজেও এমন-ই একটি প্রতারণার শিকার; যে প্রতারক কবি অথবা ফিল্ম মেকার।আর এ-জন্যেই রিপোর্টার সব কবি ফিল্ম মেকারকে তো বটেই সাথে শিল্পটিকেও অবহেলা আর অবমূল্যায়ন করে ফেলেছে। ... See More

ধন্যবাদ মাহবুব মোরশেদ, খুব ভালো আর যৌক্তিক ব্যাখ্যা করেছেন।
April 12 at 3:58pm · Report
Rezaur Rahman
Rezaur Rahman
hhaaaa valo rong choltache deki?
April 12 at 4:00pm · Report
Parang Gari
Parang Gari
~~নারীরা সাবধান হয়া কবিদের ফ্রেন্ডলিস্ট থেকে প্রত্যাহার করা শুরু করলে দেশের সাহিত্যে গজব নাইমা আসবে।~~ মাহবুব মোরশেড

I wonder, why do Bangladeshi Bangali poets need women in their buddies list to write poetry?

I have not seen any of Mr. Azfar Hossain's poets write poetry centred on women alone.... See More
April 12 at 4:26pm · Report
Jafreen Sara
Jafreen Sara
I believe oneday scientists will come and rescue us by marrying the insights of these perverted artists, poets, dramatists, novelists and perverted journalists like mahbub and liberate us from pious pimps who are pimping for perverted poets.
April 12 at 4:29pm · Report
Ashis মজুমদার
Ashis মজুমদার
ওরা কেউ কবি নয়, ওরা সকলেই নৈরাজ্যবাদের ফেরিওয়ালা
Tue at 12:05am · Report
Mahbub Morshed
Mahbub Morshed
শর্মী,
'আপনি অত্যন্ত ভালো ভাবে লিখে অপরাধীদের পক্ষ নিয়েছেন।' তোমার লাইন। দেখাও, আমি কোন বাক্যে অপরাধীর পক্ষ নিছি? তোমারে চ্যালেঞ্চ দিলাম। তিন দিন সময় দিলাম।
ব্যাখ্যা করতে না পারলে তিনদিন পর তোমার লগে আমার ভার্চুয়াল ও রিয়েল বন্ধুত্ব প্রত্যাহার কইরা নিবো।
Tue at 1:28am · Report
Mahbub Morshed
Mahbub Morshed
জাফরিন সারা,
আপনের প্রশ্নটা বুঝি নাই। আপনে কি বাংলায় ব্যাখ্যা কইরা বুঝাইতে পারেন?
Tue at 1:46am · Report
Mahbub Morshed
Mahbub Morshed
শর্মী,
আগের প্রশ্নে উত্তর পাইলে তোমার নিচের মন্তব্য নিয়া আলোচনা করবো।
'আপনি তো কবি। ফেসবুকে আপনার লেখা পাওয়া দুর্লভ না। আপনি বেশ রসিক এবং সুদর্শন। এখন আপনার মনে কি ভয় জাগে নাকি, সেরিন আপনাকে মিন করে লিখেছেন? বা যাদের মিন করে লিখেছেন, তাদের সাথে আপনার আত্মিক বা আদর্শিক যোগাযোগ আছে? তা না হলে, আপনি বেপরোয়াভাবে প্রতারক কবিদের ওকালতি শুরু করেছেন কি বিনে পয়সায়?'
Tue at 1:55am · Report
Tahmidal Zami
Tahmidal Zami
The allegation cannot be that of extra-marital relationships. Rather, two distinct questions can arise: one is legal and the other one is practico-social. The legal allegation is regarding blackmailing. The practical-moral issue is how males empowered by their status in the cultural milieu can transgress the relationship norms of the given society ... See Moreand at the same time use/invoke the same norms to coerce/exploit women. The legal question must be dealt within the strict bounds of law. The practico-moral question, on the other hand, cannot be dealt with regard to specific individuals, i.e. we don't hold specific individuals responsible. Rather, it must be taken as a structural question.
Tue at 1:58am · Report
Mohitul Alam Pavel
Mohitul Alam Pavel
Notun desh abar konta? ei report to manob jomin a porsi. r manob jomin to ekta faltu potrika. beshir vaag news-e bishshash kori na. tobe ei report ta reporter valo korte byartho holeo aami khanik ta bishshash korsi. Ei rokom hote paare ebong shomvoboto hochchhe-o.

Kintu report a j onek oshongoti aachhe, ta Mahbub vai khub valo korei tule dhorsen. Aami aapnar beshirvaag point er shathei pura ekmot.
Tue at 2:01am · Report
Mohitul Alam Pavel
Mohitul Alam Pavel
r aami Sanjana Binte Wahid er shathe ekmot!
Tue at 2:06am · Report
Trivuz ত্রিভুজ
Trivuz ত্রিভুজ
এইধরনের টপিকে একটা বিষয় আমার কাছে পরিষ্কার না... কোন নারী যদি কোন কবি বা ব্যক্তির ফেসবুকে এসে তার সাথে সম্পর্ক গড়ে তোলে তাহলে তার জন্য একা ঐ কবি/ব্যক্তির দোষ কেন ধরা হবে? সম্পর্ক কখনো একতরফা হয় না। শেষ পর্যন্ত সম্পর্ক গড়ে ওঠার পেছনে নারীরা বরাবর পুরুষদেরই দায়ী করে কেন?
Tue at 2:38am · Report
Pias Kawser
Pias Kawser
মাহবুব ভাই কার পক্ষ নিসেন আমার জানার দরকার নাই, আমি নাম চাই। কোন পাঁচজন তারা? সোজা কথা নাম দাও। নারী কিংবা ভালো কাজের প্রতি যদি ভালোবাসা থাকে তাইলে নাম দাও সেরিন!
Tue at 1:51pm · Report
Dilruba Sharmin Sharmi
Dilruba Sharmin Sharmi
মাহবুব মোর্শেদের মন্তব্য : “শর্মী,
'আপনি অত্যন্ত ভালো ভাবে লিখে অপরাধীদের পক্ষ নিয়েছেন।' তোমার লাইন। দেখাও, আমি কোন বাক্যে অপরাধীর পক্ষ নিছি? তোমারে চ্যালেঞ্চ দিলাম। তিন দিন সময় দিলাম।
ব্যাখ্যা করতে না পারলে তিনদিন পর তোমার লগে আমার ভার্চুয়াল ও রিয়েল বন্ধুত্ব প্রত্যাহার কইরা নিবো” এর প্রতিক্রিয়া হিসেবে লিখছি।

প্রথমেই বলে রাখা ভালো, সেরীন আমার আত্মীয় লাগেন না, ফলে তার পক্ষে গলাবাজি করার কোন লজিক নাই; আমার সকল প্রতিক্রিয়া সেরীনের রিপোর্ট, কাওসার আহমেদ সহ অন্যান্য লেখকদের ব্লগ, মাহবুব মোর্শেদের নোট, কবি চয়ন খায়রুল হাবীবের লিংক, এই ঘটনা নিয়ে বিভিন্ন ব্লগে আলোচিত হওয়া সকল মন্তব্য, এবং ব্যাক্তিগতভাবে প্রতারিত হওয়া কয়েকজনের সাথে আলাপচারিতা ও তথ্য-উপাত্ত এর ভিত্তিতে লেখা, আর আমার নিজস্ব আদর্শিক মুল্যবোধ তো আছেই। অভিযুক্ত ব্রাত্য রাইসু আমার পরিচিত নন, ফেসবুকে সংযোগ নাই। সেরীনের সাথেও নাই। যা লিখেছি এবং যা লিখব তার সম্পুর্ণ দায়বদ্ধতা আদর্শিক। আমার করা মন্তব্যের প্রেক্ষিতে কেউ কথা বললে, আমি সেটার উত্তর দেবনা, যদি বাহুল্য মনে করি।... See More
Tue at 5:03pm · Report
Dilruba Sharmin Sharmi
Dilruba Sharmin Sharmi
মাহবুব ভাই: আপনার লেখা পড়ে আমার প্রথমে খুব হাসি পেল, আমি একচোট হেসে নিলাম; হাসি পাওয়া উচিত না, ফ্রেন্ডশিপ কাট হয়ে যাচ্ছে, কান্না পাওয়া উচিত! আপনি তো ব্যাপক থ্রেট দেন! একদম বাংলা সিনেমার হিরু! যাক সে কথা। কাজের কথা বলি। আপনার সাথে আমার কোন কালেই রিয়েল লাইফ ফ্রেন্ডশিপ ছিলোনা, পরিচিতি ছিলো, আমরা একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। ভার্চুয়াল লাইফে মানে ফেস... See Moreবুকে আপনার সাথে আমার কোন ফ্রেন্ডশিপ নাই, কানেকশন আছে। যেটা নাই, সেটা হারানোর ভয়ে মূর্ছা যাবার উপক্রম কি করে হই? আর যে লাইন নাই সেটা কাটার ভয় দেখান? এ তো অক্ষমের আস্ফালন! আপনার মত আমার ফেসবুকে চার/পাঁচ হাজার আমপাবলিক বন্ধু (সো কলড) নাই, আমার কানেকশন সীমিত, এবং সেটা রাখতেও কিছু কোয়ালিটি লাগে(সেটা নিশ্চয়ই আপনার আছে, সেকারণেই আপনি কানেকটেড)। এখন কথা হোল, আমার যেহেতু জনগণের সাথে গণ কানেকশন নাই, এবং আপনার যেহেতু আছে, তাই আপনার আমার কাটাকাটি সংক্রান্ত দৃষ্টিভঙ্গী আলাদা হবে, স্বাভাবিক! হবে বিধায়, আপনি ধরে নিছেন, মারামারি বা আক্রমণের ভয় না দেখালে আমার মুখ থেকে কথা বাইর হবে না। কিন্তু আমার যেহেতু ফাউ বন্ধুত্ব নাই, তাই আমার ফেসবুকে কানেকটেড বন্ধুদের সাথে আমি সহজ আলাপচারিতা রাখি- জনসংখ্যার ঘনত্ব কম তো, অনেক সুবিধা! আমারে তাই “মাইরা হালামু কাইট্টা হালামু” টাইপ হুমকি না দিলেও চলত, ভদ্রলোকের মত জিজ্ঞেস করলেও হোত, কেন বলেছি। না বললে হ্যান করেঙ্গা ত্যান করেঙ্গা শুনতে আমার হাসিই পেয়েছে!!
Tue at 5:03pm · Report
Dilruba Sharmin Sharmi
Dilruba Sharmin Sharmi
আপনি যে ভার্চুয়াল জগতে লেখালেখি করেন, আপনি নিশ্চয়ই আশা করে বসে থাকেন যে, জগতের সকল লোক আপনার লেখা পড়ে ধন্যি ধন্যি করবে! তাই না? এবং সে মোতাবেক আপনার লেখার প্রতিক্রিয়ায় মিঠা মিঠা বুদ্ধিমান/ বুদ্ধিহীন কথার মধ্যে তিতা তিতা যুক্তিবাদী কথা আপনার হজম হবে কেন? সংগতও নয়! সমস্যা হোল অন্যখানে। আপনি কিন্তু বোকা না, আপনি চতুর। আপনি জানেন আপনি কি লিখেছেন, কেন ল... See Moreিখেছেন। এবং আপনি জানেন আপনার আমপাঠকেরা এই চাতুর্যের ফাঁদে পড়বে, তারা ধন্যি ধন্যি করবে। আপনি পুরো লেখা দিয়ে প্রমাণ করে ছাড়বেন সেরীন কত বড় নির্বোধ সাংবাদিক, মাঝখান থেকে প্রবাসী মেয়েদের সাথে ঘটে যাওয়া প্রতারণার বিষয়টা একটা মজা হিসেবে ফুটে উঠবে, পাঠক এই মজার অংশীদার হবে, এবং পুরোটাই হবে একটা রসিকতা; আপনার লেখার ফলাফল থেকেই আপনার লেখার উদ্দেশ্য আঁচ করা যায়, এর জন্য রকেট ইঞ্জিনিয়ার হওয়া লাগেনা। কিন্তু আপনার লেখার ফলাফল (অধিকাংশ পুরুষ পাঠকেরা সমস্বরে বলছে, মেয়েগুলা একেকটা ***, ওদেরও দোষ ছিলো, ভালো হইছে ** খাইছে, আমি দিতে পারলে বেশী ভালো লাগত!!) পক্ষান্তরে সেরীনের রিপোর্টের ফলাফল হিসেবে দাঁড়িয়ে যায়। এরা একই লোক না? ঢাবি’র টিএসসি’তে নিউ ইয়ার এর প্রাক্কালে বাধন যখন লাঞ্ছিত হোল, এরাই না বলল, ভালো হইছে, মেয়েরও দোষ, গেছে ক্যান এত রাইতে? কোন মেয়ে নির্যাতিত হলে, যৌন-নিপীড়নের শিকার হলে, সে কথা প্রকাশিত হবার মুহুর্তেই, “মেয়ে আগে গেছে ক্যান”, “কোন জায়গায় হাত দিছে প্রুফ দেখান” বাক্যাবলী কপচাতে থাকে। যখনই কোন অন্যায় ঘটে মেয়েদের সাথে, কিছু লোক সিনেমার হিরুর মত রেডি...মেয়ের দোষ...তোতা পাখি, এইটা ছাড়া মুখে আর বোল নাই।
Tue at 5:04pm · Report
Dilruba Sharmin Sharmi
Dilruba Sharmin Sharmi
এখন আপনি আমার উপর খেপছেন। কেন? কারণ আমি জোঁকের মুখে নুন দিছি। আপনার চালাকির বিপক্ষে যুক্তি দিছি, কিন্তু আপনি যুক্তি খুজে পাননা, তাই আমারে থ্রেট দিছেন, বাইক্য বানায়া দেও, কুথায় নিখেছি, নইলে কাট্টি! একটা বাইক্য না, হাজার বাইক্য বানায়া দিলেও আপনি সেটা খুজে পাবেন নাকি? বলবেন, এটা তো বাইক্য না, ভাব! আপনি রাগে অন্ধ হয়ে না থাকলে আমার প্রথম মন্তব্যেই যুক্তি খুজে পেতেন, যুক্তি খুজে পাইছেন স্বীকার করলে তো, পালটা যুক্তির প্রশ্ন আসে, সেটা না থাকলে, আসে বুজরুকি- থ্রেট!
Tue at 5:04pm · Report
Dilruba Sharmin Sharmi
Dilruba Sharmin Sharmi
সেই রাজার গল্পটা শোনেন নাই? রাজা এলাকায় ঢেড়া পিটিয়ে দিলেন, আমাকে এই গল্পটা বুঝিয়ে দাও, না দিতে পারলে গর্দান যাবে, আর দিতে পারলে পুরষ্কার পুরো রাজ্য! মন্ত্রী খুব চিন্তিত হয়ে বললেন, ও কি রাজামশায়, গল্প বুঝিয়ে দিলে যে রাজ্য নিয়ে যাবে! রাজা বললেন, আমি গল্প বুঝলে তো!! হো হো...আপনাকে যুক্তি দেখাব কি আপনাকেই কনভিন্স করার জন্যে? কেমনে? আপনি তো আগে থেকেই কনভিন্স! আপনি তো পুরাটাই রসিকতা পাইছেন। টপ টু বটম। প্রতারণা কোন অপরাধের মধ্যেই পড়ে নাই! অপরাধ করছে সেরীন, সে এগুলা ঘাইটা বাইর করছে।
Tue at 5:04pm · Report
Dilruba Sharmin Sharmi
Dilruba Sharmin Sharmi
ধরেন, একজন হলেন আসামী পক্ষের উকিল, তার একমাত্র উদ্দেশ্য আসামীকে ছাড়ান দেয়া, কিন্তু রেপ তো হয়া গেছে, এখন তো আর উপায় নাই। কিন্তু উপায় আছে, রেপের প্রমাণ কই? ভিকটিমের শরীলে তো বীর্য পাওয়া যায়নাই! এক সাক্ষী আছে, কিন্তু তার কথার এইখানে ফাক, ওই খানে ফাক। সুতরাং, সাক্ষীরে টার্গেট কর, আদালতরে বুঝাও সাক্ষী কথা ঠিক মত বলেনা, তাই কোন রেপ হয়নাই, কোন অন্যায় হয়না... See Moreই, সব ঝুটা! (এখানে রেপ শব্দটা উপমা হিসেবে ব্যাবহ্নত, কোন গর্দভ যেন আবার প্রশ্ন করে না বসে, সেরীনের রিপোর্টে তো রেপ শব্দটা নাই)ওই কেসের উকিল যেমন জানে রেপ হোক বা না হোক, কিছু একটা লাঞ্ছনা হয়েছে, তেমনি এখানেও প্রতারণা হোক বা না হোক কিছু একটা হয়েছে যে, সেটা আপনিও জানেন, আমিও জানি, সেরীনও জানে, আদালতও জানে, জানে এই বুদ্ধিমান জনগোষ্ঠী। কিন্তু সেই অপরাধের প্রতিবাদ না করে, যখন কেউ বাদী পক্ষের এক সাক্ষীর বাচনিক ত্রুটি নিয়ে নাচাপিচা করে, তখন সন্দেহ হয়, এই সেই আসামী পক্ষের উকিল না?
Tue at 5:05pm · Report
Dilruba Sharmin Sharmi
Dilruba Sharmin Sharmi
ভাবছিলাম, জাফরিন সারার মন্তব্য নিয়ে। উনি আপনাকে নিয়ে বেশ লিখছেন শুনেছিলাম, সারা আমার ফেসবুক বন্ধু না, তাই সে লেখা আমার পড়া হয়নি; কিন্তু এখানে লিখেছেন দেখে কিছু আঁচ করা গেল। আপনি উনাকে বংগানুবাদ করতে বলেছেন না? সেটা আমিই করে দিচ্ছি। সারা আপনাকে Pimp বলেছে। Pimp শব্দের অর্থ কেমব্রীজের অভিধানে দেয়া : a man who controls prostitutes, especially by ... See Morefinding customers for them, and takes some of the money that they earn; পিম্প মানে বেশ্যপাড়ার দালাল! জাফরিন সারা আপনাকে বেশ্যার দালাল বলেছেন বলে কি তার সাথেও কাট্টি দিবেন? তারে কয়দিন সময় দিবেন? তিনি আপনার জন্যে মাটিতে গড়াগড়ি দিয়া কানবেন বলে তো মনে হোল না! আপনি নোটের শেষ বাক্যে বাংলাদেশের সাহিত্য নিয়ে একটা সস্তা রসিকতা করেছেন; আমিও এখন একটা রসিকতা করি, সস্তায় সস্তায় কাটাকাটি। হে হে...জাফরিন সারা কিন্তু প্রবাসী নারী আর আমার কিন্তু একটা NikonD40 আছে! তবে মনে হয়, হিসাব বরাবর হয়নি বলে, রেগে মেগে কাট্টি দিচ্ছেন! হে হে...
Tue at 5:05pm · Report
Dilruba Sharmin Sharmi
Dilruba Sharmin Sharmi
আপনার এত বিকট প্রতিক্রিয়ার কারণ অবশ্য অন্য জায়গাতেও হতে পারে। নতুন দেশ পত্রিকায় যে প্রতারক কবিদের দল পঞ্চপান্ডবের কথা বলা হচ্ছে, সে সুত্রে ব্রাত্য রাইসুর নাম এসেছে, আসছে, বিষয়টার সমধান হওয়া জরুরী, রাইসু আমাদের সাহিত্যে জরুরী, দোষী হোক বা নির্দোষ, সবই প্রমান হওয়া জরুরী। রাইসুর বিরুদ্ধে অভিযোগ আসছে মানে এই না যে, উনি প্রতারক, আবার অভিযোগ আসলেই পুরো জ... See Moreল ঘোলা করে ফেলতে হবে সেটাও কাম্য না। এখন... “অপরাধীদের পক্ষ নিয়েছেন” বলে আমি কিন্তু মোটেই বুঝাই নাই যে, রাইসু আপনার বন্ধু এবং কথিত অপরাধী বলেই আপনি তার পক্ষ নিয়েছেন!! রাইসু এখানে ম্যাটার না, এখানে ম্যাটার প্রেমের ভান করে প্রতারনা করার সামাজিক মনস্তাত্বিক অপরাধের প্রেক্ষিত। আপনার অবস্থান হওয়া উচিত প্রতারিতের পক্ষে, তা সে যতই গু গোবর খাওয়া গবেট প্রবাসী হোক না কেন, কারণ অন্যায় তার সাথে ঘটেছে। আপনি প্রতারনার রিপোর্ট সম্বলিত সাংবাদিকতার ভূল ধরবেন কেন? ভুল ধরবেন ভালো কথা, সেটা আপনার মুল এবং একমাত্র ফোকাস হবে কেন? রিপোর্ট কি আপনার বিরুদ্ধে লিখছে? না! আপনার বন্ধুর বিরুদ্ধে লিখছে? তাইলে কি লিখছে? জগতের সকল কবিদের প্রতারক বলছে? না! প্রতারক কবিদের নানান প্রতারনার কথা বলছে? হ্যাঁ। ও...তাইলে আপনার লাগে কেন, আপনি প্রতারক? না। তাইলে? আপনি এই জগতের একমাত্র কবি?
Tue at 5:06pm · Report
Dilruba Sharmin Sharmi
Dilruba Sharmin Sharmi
বিরুপ প্রতিক্রিয়াকারীদের জন্য : যারা কবিতা লেখেন তারা তো বুদ্ধিবৃত্তিক চর্চা করেন, তাদের এই সামান্য জিনিষটা বোধ হয়না কেন যে সেরীন ফেরদৌস তার রিপোর্টে মোটেও জগতের তাবৎ কবিদের, ফিল্মমেকারদের বা লেখকদের অপরাধী হিসেবে চিহ্নিত করেননি। তিনি তার লেখার ধরনে objective narration এনেছেন, বর্ণনার ধরন ছিলো passive... See More, লেখার উদ্দেশ্য জরুরী, কি মিন করাতে চেয়েছেন সেটা জরুরী, কোন মেসেজ দিতে চেয়েছেন সেটা জরুরী, প্রতারণার খবর দিতে চেয়েছেন; কিন্তু প্রবল ভাবে শক্ত প্রতারক কবিদের যে বলয়, তার বিরুদ্ধে সেরীন তার দুর্বল সাংবাদিকতা দিয়ে দাঁড়াতে পারলেন না, বোধ হয় এ কারনে যে, তিনি একা।
Tue at 5:06pm · Report
Dilruba Sharmin Sharmi
Dilruba Sharmin Sharmi
প্রবাসী যে নারীরা বিবাহিত হওয়া সত্ত্বেও নতুন করে প্রেমের সম্পর্কে জড়ান, সেটা কি এ কারনে যে তাদের জীবন তাদের স্বপ্ন তাদের সাথে প্রতারণা করেছে? তাদের জীবন তাদের সাথে প্রতারণা করেছে বলে, তারা তাদের স্বামীদের বা বৈবাহিক জীবনের সাথে প্রতারনার ন্যায্যতা লাভ করেন না; আবার তারা তাদের স্বামীদের সাথে প্রতারণা করেছেন বলেই পালটা তাদের সাথে দেশীয় কবি পরিচয়দানকা... See Moreরী পুরুষদের প্রতারণা জায়েজ হয়ে যায়না। কিন্তু এই প্রতারণাগুলো ক্রমান্বয়ে হয়ে ওঠে ভয়ানক ও ক্ষতিকারক। যে একবার প্রতারনা করে/ প্রতারিত হয়, সে নতুন করে আরো বড় মাত্রার ও শক্তিশালী প্রতারনার ক্ষেত্র তৈরী করে। যে পুরুষেরা তাদের কবি পরিচয়কে পুঁজি করে মেয়েদের সাথে বিশ্বাসঘাতকতা করে, তারা তাদের কবিতায় আমাদের কি দেবেন? আমাদের সংস্কৃতিকে কতটা সভ্য করবেন?
Tue at 5:07pm · Report
Dilruba Sharmin Sharmi
Dilruba Sharmin Sharmi
আমরা তো কবিতায় রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহকে নিয়ে, আমাদের রফিক স্যারকে নিয়ে গর্ব করি; আমরা তো জীবনানন্দের কথা বলি, সুকান্তের কথা বলি; বিপ্লবের, মুক্তির, মানবতার আর সত্যের জয়গান গেয়েছেন এমন কবিদের উত্তরাধীকার হতে চাই। তার নমুনা কি ভিডিও ক্যামেরায় রেকর্ড করা যৌনদৃশ্যের নামে ব্লাকমেইল? আর আমরা সবাই নিজেরা নিজেদের কবি পরিচয় দিয়ে এই ভন্ড কবিদের পক্ষে বলেই... See More যাচ্ছি! মাথা কুটে মরছি সেরীন কোথায় কি ভুল লিখলেন তার পোস্টমর্টেম করতে! কেন? হ্যাঁ, বলব না কেন, অবশ্যই বলব। সেরীনের রিপোর্টে ভুল থাকলে তা যেমন চিহ্নিত করা জরুরী, প্রবাসী মেয়েরা ভুল করলে সেটারো সমালোচনা করা জরুরী। কিন্তু সেটা কি প্রতারক কবিদের প্রতি সামান্য তিরস্কার না দেখিয়েই? এই কবিরা হয়ত আইন আদালতের কাছে শাস্তি পাবেন না, কিন্তু অন্তত আমাদের কাছে ভৎসনা পাবেন না?
Tue at 5:07pm · Report
Dilruba Sharmin Sharmi
Dilruba Sharmin Sharmi
মাহবুব ভাই, এবার আপনার থ্রেট প্রসংগ। আপনার সাথে তো আমার ভার্চুয়াল যোগাযোগ, তাই লজিকে পারেন নাই বলে, ‘বন্ধুত্ব’ কাট্টি দিবেন বলেছেন; ধরেন যদি আমার বাড়ী আপনার বাড়ীর পাশে হোত, তাহলে কি করতেন? মারতে আসতেন? তখন কি বইলা থ্রেট করতেন? কি করবেন? পাড়ার মাস্তানদের সাথে আপনার ‘দেইখা নিব’ টাইপ হুমকির কোন পার্থক্য খুঁজে না পাবার হতাশায় একটা কথা মনে হোল, এই দেশের... See More ছেলেরা খালি মুখে থ্রেট দেয়না, এসিডও মারে, তুলে নিয়ে রেপও করে, গ্যাং রেপ হলে অবশ্য ভিন্ন কথা, তখন তারা মেয়ের বাড়ীতে আসে; আপনি খুব ভালো লোক, আঁড়ির মধ্যেই সীমাবদ্ধ রাখছেন। ‘পুরুষতান্ত্রিকতা’ শব্দটার তো এখন অতি ব্যবহারে পচনের দশা। কিন্তু উপায় নাই, বার বার এই দেয়ালে মাথা ঠুকে মরছি; পুরুষতান্ত্রিকতার শেকড় কিন্তু অনেক লম্বা, একেকজন তার একেক রকমের ব্যবহার করে, একেক জনের সাথে অন্য জনের মিলও থাকেনা বেশীর ভাগ সময়, (এর নানামুখী ব্যবহারের প্রতিভা দেখে আসলে আমাদের মুগ্ধ হওয়া উচিত!); আপনার এই দেইখা নিব রণহুংকার কি আমি নারী বন্ধু বলে? প্রবাসী পুরুষেরা দেশীয় নারী কবিদের দ্বারা প্রতারিত হলে কি একই নোট দিতেন? সেরীন ফেরদৌস নারী সাংবাদিক না হলেও একই প্রতিক্রিয়া দেখাতেন? পুরুষতান্ত্রিকতা যদি বিরাট বৃক্ষ হয়, তাহলে আপনার নোট এক পুরাতন সবুজ কোমল পাতা! এর কর্তন জরুরি, বিকাশ নয়!
Tue at 5:07pm · Report
Dilruba Sharmin Sharmi
Dilruba Sharmin Sharmi
মানুষের ক্রিয়া দিয়ে তাকে কিছুটা বোঝা যায়, কিন্তু প্রতিক্রিয়ায় বোঝা যায় প্রায় পুরোটাই। পুরো ঘটনাটিতে আপনার প্রতিক্রিয়া কি ছিলো মাহবুব ভাই? আমাকে উত্তর দেয়া লাগবে না, কারণ সে উত্তর আমি জানি; উত্তরটা নিজেরে পৌছান। আর হ্যাঁ, আপনাকে যতই গাল-মন্দ করিনা কেন, আপনি আমার ফেসবুকে কানেকটেড; আমার সকল বক্তব্যই যুক্তির কারনে ও প্রতিক্রিয়ার কারনে উপস্থাপিত, কিন্তু... See More যদি সেখানে অযাচিত কোন অশোভনতা প্রকাশ পায়, আমি সেজন্য দুঃখিত, আমার বক্তব্যের জন্যে নয়। আর আপনি যে প্রস্তাব দিয়েছেন, কেন অপরাধীদের পক্ষ নিয়েছেন বলে মনে করেছি সেটার যুক্তি খুঁজে দিতে, তিন দিনের মধ্যে না দিলে, কানেকশন বন্ধ করার হুমকিসমেত, সেই প্রস্তাব সবিনয়ে প্রত্যাখ্যাত হোল!
শুভ নববর্ষ।
Tue at 5:08pm · Report
Mahbub Morshed
Mahbub Morshed
শর্মী,
এতগুলা কমেন্ট দিছো যে আউলায়ে গেলাম।
অনেক কথা যাও যে বলি কোনো কথা না বলে। আসল কথাটা কিন্তু কও নাই।
আমি অপরাধীর পক্ষে দাড়াইছি কেমনে কোন লাইনে সেইটা তোমার এত কথার মধ্যে পাইলাম না।
তোমার অপরাধী নির্ধারণের মধ্যে ভুল আছে, সেইটা শীঘ্রই বুঝতে পারবা। তখন তুমি কেমনে দু:খ প্রকাশ করবা ভাইবো।... See More
তোমার জন্য শুভকামনা।
Yesterday at 4:41am · Report
Subvina Monir
Subvina Monir
Ki ‘boka... See More’ ‘boka’ comment korchho Mahbub!…Shorkari chakri korle matha vota hoye jay jantam, kintu kobita likhleo je vota hoy, ta to jantam na! Ki khali ‘kon line’ ‘kon line’ korteso…! Tumi oporadhir pokkho nichho (kimba tumi neo nai, kintu tomar obosthan tader pokkhe gechhe) prothomoto, oporadh ghotechhe shikar koreo oporadhire dhikkar na janiye ebong oporadher bichar na cheye . Ditiyoto, bishoy’take halka rosh’er upolokkhyo kore (note’er shurute biggyapon). Tritiyoto, Serina’r kharap shagbadikota niye map jokh korte giye mul bishoy, mane ‘protarona’ issue’tike dure shoriye diye (Desher jatiyo potrika’gulor hajar hajar report kharap shangbadikotar udahoron hote pare, kono din to dekhi nai segula niye note likhso)! Choturthoto, Shormi je shorol shidha vabe ghotona’tar purushtantrik nature-er dike angul tulechhe, seta na bojhar van kore (tomare ami oto boka vabte parchhi na bole maf koro). Ekhon amareo jodi tin din’er ultimatum dao, taile kintu ‘mair’ khaiba koilam!
Yesterday at 7:49am · Report
Mahbub Morshed
Mahbub Morshed
চিঠি আপা, ইয়ে হুয়ি না বাত।
আপ মেরা নোট নেহি পড়তা হ্যায়? থোড়া পেজ পাল্টাকে দেখিয়ে মেয় বহুত নোট লিখখা ইস হারা পত্রকারিতাকা বারেমে।
পার ইস বার মে নে জো লিখা ইয়ে কই বুরা আদমিকো বাচানে কে লিয়ে নেহি। ইয়ে স্রিফ ইস জানকারি দেনে কে লিকে কে জব আপ হারা পত্রকারিকাকি সাথ দেতা হো তাব ইয়ে কই অ্যাকটিভিজম কা সূত্রপাত নেহি ইয়ে এক গসিম মেক করতা হ্যায়। ইস বার ম্যায় স্রিফ ইতনা হি বলুংগা কি ওয়েট অ্যান্ড সি। ইয়ে ট্যাবলয়েড কিসিম কা জার্নালিমকা কেয়া আছর হোতা হ্যায় ইয়ে জানকারি আপকো খোদকোহি বাতা পাড়েগা।
Yesterday at 8:12am · Report
Zahid Hossain
Zahid Hossain
সাংগাতীক ভাইয়া, ইয়ে হুয়ি না বাত ইস বার ম্যায় স্রিফ ইতনা হি বলুংগা. পার ইস বার মে নে জো লিখা ইয়ে কই বুরা আদমিকো বাচানে কে লিয়ে নেহি। মাগার দেশের সাহিত্যেকে বাচান কে লিয়ে মে জো লিখা হুয়া ইস বার ম্যায় স্রিফ ইতনা হি বলুংগা

নারীরা সাবধান হয়া কবিদের ফ্রেন্ডলিস্ট থেকে প্রত্যাহার করা শুরু করলে দেশের সাহিত্যে গজব নাইমা আসবে আর আমি তা বসে বসে সষ্য করব ইয়ে জানকারি আপকো খোদকোহি বাতা পাড়েগা। বিয়া করলে বোঔ পাওয়া জাইবো হালী হালী মাগার দেশের সাহিত্যে গজব নাইমা আসবে ওনেহী হো-ছাকতা
Yesterday at 12:02pm · Report
তৌহিদ টিপু
তৌহিদ টিপু
@ Sharmi apa: apnar anek gula comment pore shudhu khujtechilam "POKKHO NEA" ta apni properly dekhate paren naki..... but parlen na...... jodi o shesher dike dui akta comment pora hoy nai......

apni ai issue nie lekhate Mahbub bhai k jebhabe charge kore boslen sei poddhoti ta bhalo hoy nai...... apnar ai kajtar karone shudhu apnar r Mahbub bhaier ... See Moremajhei tarkatorki hote parto akromanattok bhabe ake aporke dosharop kore jodi uni o apnake bole bosten apni keno victim (jader ullekh kora hoyeche) der pokkho nicchen den to shuru e hoye jeto.......

ai jayga te Mahbub bhai k thanks j uni sei jayga te jan nai......
Yesterday at 2:01pm · Report
Hassan Bipul
Hassan Bipul
এখানে বিষয় দেখা যাচ্ছে ২টা। এক. সেরীনের লেখাটি সাংবাদিকতার পর্যায়ে পড়ে কি না আর দুই., এ লেখার তথ্যগুলো সত্য ধরে নিলে রোকন যা করেছেন, তা অপরাধের পর্যায়ে পড়ে কি না।

এ লেখা সাংবাদিকতার পর্যায়ে পড়ে কি না, সে বিষয়ে মাহবুব মোর্শেদের বিশ্লেষণ আমার কাছে গ্রহনযোগ্য।

এবার আশা যাক দ্বিতীয় বিষয়ে-... See More

সেরীনের পুরো লেখাটিতে প্রকাশিত তথ্যগুলো সত্য বলে ধরে নিলে এবং সেখান থেকে সেরীনের নিজ বক্তব্য ও ব্যখ্যার প্রলেপ বাদ দিলে (সাংবাদিকতায় রিপোর্টার ও পত্রিকা কর্তৃপক্ষের কোনো বক্তব্য, মন্তব্য ও বিশ্লেষণ দেয়ার উপায় নেই, ওটা কেবল করা যায় সম্পাদকীয় পাতায়, রিপোর্টে নয়) ৪টি পয়েন্ট বেরিয়ে আসে-

১. রোকন সাহিত্যিক হিসেবে সম্পর্ক তৈরি করেছেন অপর সাহিত্য প্রেমীর সঙ্গে।
২. রোকন এমন একটি পরিস্থিতি তৈরি করেছেন যাতে করে প্রবাসী আফিয়া তাকে আর্থিক সহায়তা দেন।
৩. এক পর্যায়ে অর্থ সাহায়তা কমে এলে রোকন আফিয়ার সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেন।

এবং

৪. এর পরও আফিয়া রোকনের সঙ্গে যোগোযোগ রাখার চেষ্টা হলে রোকন তাদের সম্পর্কের ও যোগাযোগের বিষয়টি প্রকাশ করে দেয়ার ভয় দেখিয়েছেন।

ধরে নেয়া যায়, বন্ধুত্বের সূত্র ধরে আফিয়া সাহিত্যিক হবার স্বপ্ন দেখেছিলেন, এবং সেখানে তিনি ব্যর্থ হয়েছেন। অপরদিকে বন্ধুত্বের সূত্র ধরে রোকন আর্থিক সহায়তা নিয়েছেন এবং সে সহায়তা কমে এলে রোকন সেখান থেকে পিঠটান দিয়েছেন।

এখানে বন্ধুত্বের সূত্র ধরে দুই পক্ষই বাড়তি লাভের আশায় ছিলেন, একজন কামিয়াব হতে পেরেছেন, অপরজন পারেন নি।

খেয়াল রাখার বিষয়, কোনো পক্ষই তাদের এই আগ্রহ বা মিশন কখনোই অপর পক্ষের কাছে প্রকাশ করেন নি। দুজনই দেখা যাচ্ছে অনুচ্চারিত বোঝাপড়ার মাধ্যমেই এগিয়েছেন। রোকন যেমন বুঝে নিয়েছেন বা আফিয়া বুঝিয়ে দিয়েছেন, তিনি 'কবিতার গ্রামার' বিষয়ে আগ্রহী আর রোকন বুঝিয়ে দিয়েছেন, তিনি আগ্রহী অর্থ প্রাপ্তিতে।

সমস্যাটি হলো, আফিয়া ধরেই নিয়েছেন ওই অর্থের বিনিময়ে রোকন তাকে "কবিতার গ্রামার" শেখাবেন। শেরীনের লেখায় যা মনে হলো, রোকন যদি টাকাটি নিয়ে কবিতার মাস্টারিটা চালিয়ে যেতেন, তবে কোনো সমস্যা ছিল না।

আমি এই পর্যন্ত বুঝলাম, আরো কিছু বুঝলে পরে যোগ করার আশা রাখি।
5 hours ago · Report

No comments:

Post a Comment