Wednesday, April 21, 2010

সোহেল হাসান গালিবের পোস্ট : কে এই কুলদানন্দ : মানুষ না পাখি

কে এই কুলদানন্দ : মানুষ না পাখি
সোহেল হাসান গালিব
Share
Wednesday, June 10, 2009 at 2:01pm
ফেসবুকে এসে এত লোকের সঙ্গে পরিচয় হলো, যাদের সত্যিকার পরিচয় আছে কিনা, সেটাই একটা বড় প্রশ্ন। সবাইকে নিয়ে সবার মাথা ঘামানোর সময়ও নেই। এখানে কেউ থাকেন সমাজতত্ত্ব নিয়ে, কেউ প্রেমতত্ত্ব, কেউবা কাব্যতত্ত্ব নিয়ে। নানান ফিকিরের ফাঁক দিয়ে আশলে শেষোক্ত ব্যাপারেই নাক গলাতে সাধ হয়। তাই চেষ্টা করি এই মহলের বাসিন্দাদেরই চিনতে-জানতে।

কুলদানন্দ রায়, তিনি আশলে কবি, কাব্যজ্বরে ভোগেন। অবিরাম পোস্ট করেন কবিতা, বৃষ্টিপাতের মতো । না, নিজের কবিতা নয়। অন্যের। এমনকি আনন্দ রোজারিও নামে এক কবিও হাজির হন সেখানে। অমিত রায়ের কথা মনে পড়ে। যিনি বলেন নিবারণ চক্রবর্তী নামধেয় এক তরুণ কবির কথা : 'আনিলাম / অপরিচিতের নাম / ধরণীতে / পরিচিত জনতার সরণীতে।/ আমি আগন্তুক, / আমি জনগণেশের প্রচণ্ড কৌতুক।'

কৌতুকই বটে। নিদারুণ কৌতুক। জানতে পারি, যিনি কুলদা তিনিই আনন্দ, যিনি রায় তিনিই রোজারিও। মধ্যপদলোপী কর্মধারয়। কোনো সমস্যা নেই। চলুক না। কিন্তু সমস্যা বাধালেন তিনি নিজেই। একদা, কবি তারিক টুকুর কবিতা পোস্ট দিলেন। বললেন, টুকুর কবিতা গালিব, মজনু, সুব্রতর কবিতা থেকে ভালো। এটাকে সরল বিচার বলেই মেনে নেয়া যেতো। কিন্তু যখন দেখি সুব্রতদাসহ আমাকে ট্যাগ করে কথাগুলো শোনানো হচ্ছে, তখন একে ঝগড়া লাগাবার পাঁয়তারা বলেই মনে হয়। এই ইল-ইনটেনশান আরও প্রকট হয়ে ওঠে, যখন তিনি আমাকে কবি সুব্রত অপেক্ষা ভদ্র ও বিনয়ী অভিধায় সিক্ত করেন। বোঝা যায়, কাউকে মাথায় তোলা হচ্ছে, পর মুহূর্তেই তাকে পাথরের চাঁই হিশেবে আরেকজনের গায়ে ছুড়ে দেবার জন্য। যেমন মার্কিনবাসী এক মহাত্মন, মাসুদ খানের পাশে আমাকে দাঁড় করিয়ে আমার কবিতার প্রশংসা করেন---বেশ বুঝতে পারি, আমাকে মহিমান্বিত করা নয়, মাসুদ খানকে অপদস্থ করাই উদ্দেশ্য। এসব সুবচনে আহ্লাদিত হবার বয়স নেই আমার, এই যা দুঃখ।

এতে করে আমার এই মর্মে সন্দেহ জন্মে, কলহপ্রিয়দের ছদ্মনিক থাকতে পারে। ফলে আমি ছদ্মনিকদের বিরুদ্ধে একটি নোট প্রকাশ করি, কার কী প্রতিক্রিয়া তা পাঠ করার জন্য। আশানুরূপ ফল পাই, মানে রায়বাবু ছদ্মনিকদের পক্ষাবলম্বন করেন।

শুনেছি, কুলদানন্দের জন্ম গোপালগঞ্জে। তিনি ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। সে সময়ে ইফফাত আরা, কাজল শাহনেওয়াজ, মুজিব মেহদী প্রমুখ লেখকদের সঙ্গে পরিচয় ছিলো তার। লিখেছেন প্রচুর নিসর্গে, একবিংশে। বরিশালে কৃষি কর্মকর্তা হিশেবে দুবছর দায়িত্ব পালন করেছেন। তারপর চলে গেছেন মার্কিন মুল্লুকে।

এরমধ্যে কবি তারিক টুকু সতর্ক অনুসন্ধান চালিয়ে একদিন অকস্মাৎ 'পাখি বলে' নিকের অসতর্ক মুহূর্তের কথোপকথন উদ্ধার করে আনেন। সেটি ছিলো সাজ্জাদ শরীফ- ও রণজিৎ দাশ-সম্পাদিত সংকলন সম্পর্কে কবি মুজিব মেহদীর নোট। এই নোটে আমাদের বন্ধু অভিজিতের একটি কটাক্ষ বুঝতে না পেরে 'পাখি বলে' গেয়ে ওঠেন পঞ্চমস্বরে :

'অভিজিৎ দাশ সাজ্জাদ শরীফের মুগ্ধতার বিষয়ে যা বলেছেন শুনে অবাক হয়েছি। আপনি বরিশালের বিবির পুকুরের পাড়ে বসে যে কবিতাগুলি শোনাতেন, তুহিন দাশকে যে প্রবন্ধগুলো দিতেন, শহীদ মিনারে যে গানগুলি গাইতেন অথবা শব্দাবলীতে সৈয়দ দুলাল আপনাকে যে আরজ আলী মাতুব্বরের চরিত্র দিয়ে নাটকটি করতে চেয়েছিলেন- এই সাজ্জাদ শরীফ এনড গংরা আপনার এ সকল কিছুরই বিরুদ্ধে অবস্থান নিয়ে দীর্ঘকালীন পরিকল্পনা বাস্তবায়নে নেমেছেন। এ বিষয়ে মার্জান আনসারের ২টি নোট আপনি পড়েছেন আশা করি। আপনি তরুণ কবি। আপনার জানা দরকার সাজ্জাদ শরীফ যে ফরহাদ মজহারের সেকেন্ড ইন্ড কমান্ড সেই ফরহাদ মজহার আপনারই বরিশালের এক বিপ্লবী কবি হুমায়ূন কবিরের হত্যাকাণ্ডের সংগে জড়িত।
নব পরিণত স্ত্রীর কাছ থেকে কবি হুমাযূন কবিরকে এই ফরহাদ মজহার ডেকে নিয়ে যায়। তারপর তার লাশ পাওয়া যায়। এ কারণে জাতীয় কবিতা পরিষদে ফরহাদ মজহারকে নেওয়া হয়নি। আপনি যে বিএম কলেজে বাংলায় অনার্স পড়তেন সে কলেজের আশেপাশে একজন পরহেজগার ব্যক্তি আছেন যিনি ফরহাদের এই কর্মকাণ্ডের সাক্ষী। তিনি এখনো এ ঘটনার জন্যে আল্লার দরবারে বিচার দাবী করে কান্না করেন।'

এই বক্তব্যের সূত্র ধরেই আমরা বরিশালের কবিবন্ধুদের দ্বারস্থ হই। এবং তারা আমাদের নিশ্চিত করেন, কুলদানন্দই কুলহারা, নীড়ভ্রষ্ট 'পাখি বলে'।

এক্ষণে আমার, হুমায়ুন আহমেদের 'নন্দিত নরক'-এর সেই মাস্টার চাচার কথা মনে পড়ছে। মৃদুভাষী, জ্ঞানানুসন্ধী ভাবমূর্তি তার। রাতে বেরোন কামরূপ কামাক্ষার উদ্দেশে। কেউ জিজ্ঞেস করলে বলেন, 'কিছু না, আকাশের তারা দেখি।'

তর্ক যখন তারার সা'তে পৌঁছায়, তখনই কুলদানন্দ হাজির হন 'পাখি বলে' নামে। এই কুলদানন্দ একদিকে বিভিন্ন কবির কবিতা পোস্ট করেন, অন্যদিকে 'পাখি বলে' হয়ে উড়ে এসে কবিদের হৃদয় ঠুকরে খান। সেজান মাহমুদ যাদের সম্বোধন করেন 'জানলেওয়ালা' বলে, তাদের পাখি বলে ঘোষণা দেয় 'জানোয়ার' বলে। ছদ্মনিকদের মধ্যে সাধারণত কলহ বাধে না। কিন্তু কালো কালিদাসের সঙ্গে বাধে বৈকি। কালিদাস যখন অদিতি ফাল্গুনীকে আক্রমণ করে, পাখি বলে তখন তাকে ধমক দেয়। তুষার গায়েনের সঙ্গে যখন আমার ছন্দ নিয়ে লড়াই বাধে তখন পাখি বলে আমাকে অসম্মান করার অপচেষ্টা জারি রাখে। এর কারণ আর কিছুই না, তুষার গায়েন ও অদিতি ফাল্গুনীকে রক্ষা করার জ্ঞাতিগত দায় অনুভব। কিন্তু যে আশলে গালি দিতেই জন্ম নিয়েছে সে কেন অপরকে গালি দিতে নিষেধ করে :)

এখন কথা হলো, ওপরঅলারও পোষা পাখি ছিলো, হাতিঅলাকে আটকাবার জন্য। সে পাখির নাম আবাবিল। তার ছিলো কাবাঘর রক্ষার দায়। কুলদাবাবুও আজ পাখি বটেন, তার বুকে হৃদয়-কাবা ধ্বংসের অভীপ্সা। জুগুপ্সা-জমজ এই পাখিটিরে তাই, ইচ্ছে হয়, ডেকে বলি, ফিরে এসো তবে, কাদাখোঁচা-শালিকের দেশে, এসো তুমি পিতৃভূমে পিতৃদ্ত্ত নামে।
Written about 10 months ago · Comment · UnlikeLike · Report Note
You, Hisam Khan Setu, Papree Rahman, শরীফ খিয়াম আহমেদ ঈয়ন and 8 others like this.
Apurbo Shohag
Apurbo Shohag
খুব-ই সুন্দর ভাবে লিখেছেন গালিব ভাই।
যে ঘাটে ঘাটে নিজেকে বিক্রি করে (ফেক নাম ধারণ করে) তাকে কি করে আপনি কবি বলে মানেন? অথবা কবি বলেছেন! আমার আপত্তি আছে তাকে কবি বলতে...কবিরা এমন নোংরামি করে না, করতে পারেনো।
এই রায়ের প্রতি আমার ঘৃণা রইলো।
June 10, 2009 at 2:12pm
Tarique Tuku
Tarique Tuku
কম গবেষণা হইলো না গালিব ভাই। কুলদা দেখাইলেন।

হা হা হা।

শরীর ভালো না, আজ ঘুমাই, কাল দেখা হবে।
June 10, 2009 at 2:18pm
Kulada Roy
Kulada Roy
পড়ে ভালো লাগলো। কবিরা অনেক কল্পনাই করতে পারেন বটে। এজন্যই তারা কবি। আপনিও কবি।
বরিশালে তো কবিদেরই জন্মভূমি। ওখানে অনেক কবি। বরিশালে আমি ২ বছর নয়- ১৫ বছর ছিলাম। মাঠে ঘাটে নদিতে ঘুরে বেড়িয়েছি। একটি ধানের নামও আছে আমার নামে। কৃষকগণ ভালোবেসে রেখেছিলেন।
তবে বরিশালের কবিদের সাথে আমার পরিচয় ছিল না। চিনতাম একজনকে। আর কাউকে না।
পাখি বলে তো ভালোই বলে- কখনো আমার মাতের সাথে মেলে। যদি পাখি বলে হতে পারতাম, ভালোই লাগতো।
পাখি বলে হওয়ার জন্য দোয়া করবেন।... See More
ভালো থাকবেন।
আশা করি আপনি ভালো গোয়েন্দা গল্পও লিখতে পারবেন।
আমি যেন বাদ না পড়ি। ধন্যবাদ।
June 10, 2009 at 2:19pm ·
Apurbo Shohag
Apurbo Shohag
শিমুল বিভ্রান্তি কোথায়? আমার তো মনে হচ্ছে না! কেন বলুন তো, বিভ্রান্ত মনে হচ্ছে?
June 10, 2009 at 2:24pm
Sumon Rahman
Sumon Rahman
"কাউকে মাথায় তোলা হচ্ছে, পর মুহূর্তেই তাকে পাথরের চাঁই হিশেবে আরেকজনের গায়ে ছুড়ে দেবার জন্য।"

-- ভেরি ওয়েল সেইড, গালিব! অপরাধ-মনস্তত্ত্ব অনুযায়ী অপরাধী কোনো না কোনো ক্লু ফেলে যেতে বাধ্য। ফেসবুকে, যেখানে আইপি জিনিসটা জানার রাস্তা নাই সেখানে টেক্সট কি আশল ক্লু। গুড জব, টুকু!

এবার শোনা যাক পাখি কি বলে!
June 10, 2009 at 2:25pm
Kalo Kali Das
Kalo Kali Das
Shimul Salahuddin
FB তে আপনার বন্ধু সংখ্যা কত? জানিতে আগ্রহী।
'বন্ধু খারিজ' কে কি তালাকের পর্যায়ে লইয়া যাইতেছেন ভ্রাত? নিন্ম পর্যায়ের মানুষেরা বেকথা মাত্রই তালাক জারি করে।পুনরায় হিল্লা বিবাহও সারিয়া লয় !
আপনার তালাক/ বেতালাকের তোয়াক্কা কে করে এই স্থানে?
আর খারিজ করিলে পাখির কথা/ তাহাদের কথা কি ভাবে শুনিবেন?... See More
নাকি হিল্লাতে আপনার আগ্রহ অসীম?
June 10, 2009 at 3:51pm
Ahmed Deen Pintu
Ahmed Deen Pintu
এসব বাদ দিয়ে লেখালেখিই করুন না...
June 10, 2009 at 3:59pm
Kalo Kali Das
Kalo Kali Das
'ফেসবুকে, যেখানে আইপি জিনিসটা জানার রাস্তা নাই সেখানে টেক্সট কি আশল ক্লু। গুড জব, টুকু!'
Sumon Rahman

বাক্যহারা হইলাম ! কবি টুকু এক্ষণে কি করিল বুঝিতে পারিলাম না !
শুনিয়াছি কাকেরা নাকি কক্ষনো কাকেদের গোশত ভক্ষণ করে না !... See More
ফেসবুকে কবিকুল কি করিতেছে ইশ্বর মালুম।
এইখানে দেখা যাইতেছে,কবিরাই কবিদের জল বিহীন গিলিতে চাহিতেছে...
June 10, 2009 at 3:59pm
Ahmed Deen Pintu
Ahmed Deen Pintu
কাকেরা নাকি কক্ষনো কাকেদের গোশত ভক্ষণ করে না আপনার এই কথাটা শুনে একটা কথা মনে হলো এখনি। কাক কাকের গোশত না খেলেও নাড়িভুড়ি নিশ্চয়ই খায়। কখনো কাকের সামনে কাকের নাড়িভুড়ি রেখে দেখেছেন?
June 10, 2009 at 4:02pm
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
কুলদানন্দ রায় (খোকন রায়), এখনকার কুলদা রায় আনন্দ রোজারিও নামেই কবিতা লিখেন।

আমার ছাত্রাবস্থায় ১৯৯০-'৯৪ মেয়াদে যখন সমাহিনায় ইফফাত আরা সম্পাদিত দ্বিতীয় চিন্তায় নিয়মিত আড্ডাচর্চা করতাম, তখন তিনি ওই কাগজের জন্য ধারাবাহিকভাবে আলেকজান্ডার দ্যুমার (!) টিউলিপ উপন্যাসটি অনুবাদ করছিলেন। কী নামে ছাপা হতো ওটা? 'খোকন রায়' কি? ঠিক মনে নেই। যাহোক, এই সুবাদেই মা.... See More.. আরো পড়ুনঝেমধ্যে দেখাসাক্ষাৎ হতো তাঁর সঙ্গে। কিন্তু কখনোই, যাকে বলে সখ্য, গড়ে ওঠবার অবকাশ হয় নি। তখনকার আমাদের বয়সী আবালদের আড্ডায় তাঁকে পাই নি কখনো। তবে তাঁর কবিতা বরাবরই পছন্দ করতাম আমরা (আশিক আকবর, আশরাফ রোকন, দীলিপ সেন, মাসুম মোকাররম, মশিউর রহমান খান প্রমুখ)।

এই "কুলদানন্দই কুলহারা, নীড়ভ্রষ্ট 'পাখি বলে'"?
June 10, 2009 at 4:03pm
সেজান মাহমুদ Sezan Mahmud
সেজান মাহমুদ Sezan Mahmud
নির্ভেজাল আনন্দ পাওয়া গেল, গবেষণা ও গালিবের লেখার স্টাইলের জন্য।হাহাহাহা...।
June 10, 2009 at 4:10pm
Maqsud Alam
Maqsud Alam
এই লেখাটা আসলে কী নিয়া?
June 10, 2009 at 7:39pm
Maruf Raihan
Maruf Raihan
' গোয়েন্দা' গালিব ধন্যবাদ। গালিব যদি গালি-বাদ বাদ দিয়ে আমাদের হাসান নির্মল আনন্দে, আর কবিতার সঙ্গে বেশি গলাগলি করেন তাহলে খুশি হবেন তার সত্যিকারের স্বজনেরা।
www.banglamati.net.bd
June 11, 2009 at 12:28am
Mukte Mandal
Mukte Mandal
গোমর ফাঁস হয়ে গেলো দেখছি। গোমর ফাঁস করার জন্য গালিবকে ধন্যবাদ। মুজিব ভাইয়ের বক্তব্যে আরো স্পষ্ট হলো। আহা! কি আনন্দ..আকাশে বাতাসে...
June 11, 2009 at 1:32am
Kulada Roy
Kulada Roy
মুজিব, আপনি ঠিক বলেছেন। আমি অনুবাদটি করেছিলাম। ছাপাও হয়েছিল- আনন্দ রোজারিও নামে।
আপনার আরেকটি পর্যবেক্ষণ সঠিক। আমি আসলে আড্ডাবাজ নই। যেমন মযমনসিংহে ৯ বছর ছিলাম। অথচ মযমনসিংেহর কবিদের সাথে পরিচয় ছিল না। আমাকে আপনারা দুএকজন যা দেখেছেন। আমি চলেছি একা, একা। কিন্তু গ্রামের লোকদের সাথে আমার পরিচয় ছিল। ওটা আমার ভালো লাগত।
আপনার মনে আছে, আমি কৃষি বিশ্ববি... See Moreদ্রালয়ে সাংস্কৃতিক উৎসব করেছিলাম ৭দিন ধরে। গ্রামের এসেছিলেন কেচ্ছাগান শুনতে।
আর ঢাকা বা বরিশালের তেমন কাউকেই চিনতাম না। নিসর্গে দুবার, একবিংশে একবার আমার লেখা ছাপা হয়েছিল- আমার এক কবিবন্ধুর
June 11, 2009 at 2:45am ·
Kulada Roy
Kulada Roy
অনুরোধে। আমারতো কবি সাজার ইচ্ছে ছিল না কোনোকালেই- এখনো নেই- ভবিষ্যতেও হবে না।
এখানে এসে ফেসবুক থেকেই কত কবিদের দেখা পাচ্ছি। তাদের লেখা পাচ্ছি। এর আগে তো কাউকে চিনতাম না। আর কবিদের রাজনীতিটা বুঝি না। তবে এখন বুঝতে পারছি।
গালিবতো আমার বিরুদ্ধে কোন প্রমাণ হাজির করতে পারেননি। বলে দিলেন-''এখন কথা হলো, ওপরঅলারও পোষা পাখি ছিলো, হাতিঅলাকে আটকাবার জন্য। স... See Moreে পাখির নাম আবাবিল। তার ছিলো কাবাঘর রক্ষার দায়। কুলদাবাবুও আজ পাখি বটেন, তার বুকে হৃদয়-কাবা ধ্বংসের অভীপ্সা। জুগুপ্সা-জমজ এই পাখিটিরে তাই, ইচ্ছে হয়, ডেকে বলি, ফিরে এসো তবে, কাদাখোঁচা-শালিকের দেশে, এসো তুমি পিতৃভূমে পিতৃদ্ত্ত নামে।''
June 11, 2009 at 2:49am ·
Kulada Roy
Kulada Roy
'কুলদাবাবুও আজ পাখি বটেন, তার বুকে হৃদয়-কাবা ধ্বংসের অভীপ্সা।' এইবাক্যটির অর্থ কী, জনাব গালিব সাহেব। এটা যদি একটু ব্যাখা করে বোঝাতেন, প্রাণে আরাম আসত।
আপনিতো বলেছিলেন, আপনি আওয়ামী রাজনীতির গভীরে অবস্থান করছেন। কিন্তু এই বাক্যটি কোন আওয়ামী লীগের আদর্শ-কথা, বলেন তো ভাল করে।
আপনারতো অনেক ক্ষমতা। ক্ষমতাসীন দলের গভীরে আসেন- সেদিন এই বলে কাকে যেন ধমক ... See Moreদিলেন। একটু বুঝতে চাই- আমরা যারা আওয়ামী করি নাই- তারা আপনার কাছ কোন সম্প্রদায়িক আওয়ামী লীগের আওয়াজটা পাচ্ছে।
আপনার কাছ থেকে শোনার পরে না হয় আমার গোপালগঞ্জের মানুষজনকে জিজ্ঞেস করবো- কোনটা ঠিক, শেখ হাসিনার অসাম্প্রদায়িক বাণী না গালিব সাহেব সম্প্রদায়িক বানী। আমাকে তো ওনাদের কারো না কারো অচেনার কথা নয়- যারা খুব উচুতেও আছেন। আমিতো এই কথা বলিনি কখনো। বলতে অরুচিকর লাগে। ধন্যবাদ।
June 11, 2009 at 2:57am ·
শরীফ খিয়াম আহমেদ ঈয়ন
শরীফ খিয়াম আহমেদ ঈয়ন
"শুনিয়াছি কাকেরা নাকি কক্ষনো কাকেদের গোশত ভক্ষণ করে না ! ফেসবুকে কবিকুল কি করিতেছে ইশ্বর মালুম। এইখানে দেখা যাইতেছে,কবিরাই কবিদের জল বিহীন গিলিতে চাহিতেছে..."- ai poristhitir shesh kothay..?
June 11, 2009 at 4:25am
Omi Rahman Pial
Omi Rahman Pial
khaise, kobira dekhi sharlock holmesero bara!! ami vabsilam pakhi bole hoilo purba
June 11, 2009 at 5:05am
Nuruzzaman Manik
Nuruzzaman Manik
Audity Falguni at 11:46am June 11
" jeman thik noi keu ‘nari lekhak’ holei tar boi selection pele take ‘prostitute’ boley gali dewa jemon ta Kalo Kali Das diyechen. "

কালোকলি দাশের কমেন্টটি আমি দেখিনি । আমার ফ্রেন্ডলিস্টে তিনি নেই ।
কিন্তু অদিতির উদ্ধৃত কমেন্ট যদি তিনি করে থাকেন তবে তার প্রতিবাদ করছি । ... See More

অদিতিকে আমি সমালোচনার উর্দ্ধে মনে করি না । কিন্তু প্রথম আলো দ্বারা তার গ্রন্থ নির্বাচিত হয়েছে বলে তাকে প্রস্টিটিউট বলে গালি দেয়া কোন মতেই সমর্থনযোগ্য নয় ।

দুঃখিত গালিব ভাই , আপনার নোটের মূল বিষয়ের বাইরে কমেন্ট করার জন্য ।
June 11, 2009 at 6:55am
Altaf Hosen আলতাফ হোসেন
Altaf Hosen আলতাফ হোসেন
'It takes all sorts to make a world' নামে একটি নাটক আছে আমার খুব প্রিয় ফরাসি ভাষার নাট্যকার ইউজেন ইয়েনেস্কোর। মজার নাটক! অনেকেই পড়ে থাকবেন। নামটাকে বিশ্বাস করে ফেলি মাঝে মাঝে। যে, সবাইকে নিয়ে...ইত্যাদি। কিন্তু কষ্ট পাই একজন আরেকজনকে কীভাবে আক্রমণ করেন, ছোট করেন, গালাগাল দেন - এইসব দেখে। লেখালেখি নিয়ে আলোচনা-সমালোচনা দেখতে পেলেই ফেসবুক প্রিয় হয়ে উঠতে পারত।
June 11, 2009 at 7:38am
Kalo Kali Das
Kalo Kali Das
Kono kobi ba lekhak kei sampradayik (Galib er moto ‘jat shabda tir bodle ami ‘sampraday’ shabdo ti byabahar korbo) ba kinship nana karan e defend kora ta thik noi, jeman thik noi keu ‘nari lekhak’ holei tar boi selection pele take ‘prostitute’ boley gali dewa jemon ta Kalo Kali Das diyechen. Tokhon oboshsho Pakhi Bole charao emonki Hassan Morshed, Novera Hossain Nelly saha “bhinno jat er” manusherao onekei amar pokhkho niyec
@ Audity Falguni
আপনার হিব্রু ভাষা বুঝিবার চেষ্টা করিয়া বলিতেছি যাহাদের নাম আপনি বলিয়াছেন ইহারা ছাড়াও
প্রতিবাদ করিয়াছিল মুজিব মেহদী, পাপড়ি রহমান প্রমুখেরা। কিন্তু তাহাদের নাম আপনি কৌশলে এড়াইয়া গেলেন কেন? কারণ ইহারা আপনার মতো নোংরা দলাদলিতে নাহি।
আপনাকে কালিদাস বেব্যশ্যে বলে নাহি। আপনি কি বাংলা বুঝিতে পারেন না?... See More
নিম্নে লিংক দেয়া হইল, সকলে পড়িয়া দেখুক কি বলা হইয়াছে?
June 11, 2009 at 7:44am
Kalo Kali Das
Kalo Kali Das
>>>
লিংকটি দেওয়া হইল
http://www.facebook.com/posted.php?id=1446610355&share_id=89927862010#/note.php?note_id=43340004989&id=1308618253&ref=share
June 11, 2009 at 7:49am
শরীফ খিয়াম আহমেদ ঈয়ন
শরীফ খিয়াম আহমেদ ঈয়ন
hmm...
June 11, 2009 at 8:07am
Kalo Kali Das
Kalo Kali Das
>>>
1.Tokhon oboshsho Pakhi Bole charao emonki Hassan Morshed, Novera Hossain Nelly saha “bhinno jat er” manusherao onekei amar pokhkho niyechen
2.
“Pakhi Bole'' r nana kormo kande birakta hoye idaning tar note dekhlei ami na porei remove kortam.
@ অদিতি ফাল্গুনী, ... See More
'পাখি বলে' আপনার পক্ষ নিল কিসের জইন্য?
সে কি আপনার কেউ হয়?
3.Galib er gobeshana r cheyeo guruttopurna chilo sambhoboto Bratya key mas duek agey amar bola onuman jey key hote pare Pakhi Bole. Sei onuman Bratya hoye Galib er kan obodhi paucheche kina janina.
তার মানে গালিব আর আপনার অনুমান সঠিক?
আপনি দেখি 'শরীফ সাহেবের' সান্নিদ্ধে থাকিয়া 'ইঞ্জিল শরীফ' নাজিল করিবার পরে, পীর-সাধুও বনিয়া গিয়াছেন?
তা বনিতেই পারেন।
'পাখি বলে' যেই হউক না কেন, কুলদানন্দ রায় ওরফে আনন্দ রোজারিও যে আপনার মামাতো ভ্রাত তাহাতে কোনোই সন্দেহ নাহি। এক্ষণে কি বলিবেন আপনি?
June 11, 2009 at 8:09am
Kalo Kali Das
Kalo Kali Das
@ Audity Falguni
Amar charti golpo granther tin ti I Prothom Alo nirbachan koreche.
তাহাতে কি হইল? আপনি সর্বদাই ধান ভানিতে শিবের গীত গাহেন কেন?
'প্রথম আলোর' নির্বাচন সাহিত্য নির্বাচনের একমাত্র মানদন্ড নহে। ইহা ফলাও করিয়া বলিয়া আপনি কি আপনার 'শরীফ সম্পাদকের' কীর্তি প্রচার করিতে চাহেন।
যিনি আপনার সহিত প্রতারণা(চিট) করতঃ আপনি কাঁদিয়াছিলেনে এবং আজিজ মার্কেটেই।... See More
আপনার সৌভাগ্য বটে, মহাকবি ব্রাত্য রাইসু আপনার হাতে থাপ্পড় খাইয়াও অন্য গাল পাতিয়া রাখিয়াছেন !
আহা ! কালিদাস কবে আপনার একখানা থাপ্পড় খাইবে?
সেও দুই গালই পাতিয়া রাখিয়াছে।
June 11, 2009 at 8:22am
Kalo Kali Das
Kalo Kali Das
পাখি বলে-র নোট 'আনিসুল হক কি কবি শহীদ কাদরী, কথা সাহিত্যিক মাহমুদুল হক, শহীদুল জহীরের চেয়েও অনেক উপ্রে চলে গেছেন??' এ

কালো কালি দাশ-এর কমেন্টঃ

Kalo Kali Das at 4:25pm June 6... See More
"পাখি বলে- আপনি এতদিনে ‘প্রথম আলোর’ ইতর শ্রেণীর নোংরামি দেখিতে পাইতেছেন দেখিয়া অবাক হইতেছি !
প্রথম আলো এইসব ক্ষেত্রে পুরানা পাপী। সেরা তরুণ, সেরা মননশীল, সেরা সৃজনশীলের নামে ইহাদের কলংকিত নির্বাচন দেখিয়া হিটলারও নরক হইতে শরমিন্দা হন।
প্রথম আলোর নোংরামির ইতিবৃত্ত সাহিত্য লিংকেড মানুষ মাত্রই জানেন। এইক্ষেত্রে ইহারা বারবণিতার চাহিতেও অধম।
June 11, 2009 at 9:47am
Kalo Kali Das
Kalo Kali Das
>>
বেবুশ্যেরা অন্ধকারে উলংগ হয় আর প্রথম আলো প্রকাশ্য দিবালোকেই অপকর্ম সারিতে পারে।
‘অদিতি ফাল্গুনী’ নামক একজন লেখিকাকে লইয়া ইহাদের তালবাহানার অন্ত নাই । বিগত দশ বছর বাংলাদেশে একটাই ইঞ্জিল শরীফ নাজিল হইয়াছে তাহার নাম ‘ইমানুয়েলের গৃহপ্রবেশ’!ইহাও প্রথম আলোর ঘোষনা মতেই।
শেইম!শেইম!শেইম!
June 11, 2009 at 9:47am
Kalo Kali Das
Kalo Kali Das
Kalo Kali Das at 4:25pm June 6
>>>
উহা ইঞ্জিল শরীফ হইলে ‘দাস ক্যাপিটেল’ কি?
‘বয়ন’ কি?
‘মুসলমান মঙ্গল’ কি?... See More
‘গুলমোহর রিপাবলিক’ কি?... Read More
‘কে তাহারে চিনিতে পারে’ কি?
অদিতি ফাল্গুনী নামক উক্ত লেখিকাকে লইয়া সাজ্জাদ গংরা কম লাত্থালাত্থি করে নাই! শোনা যায় উহাকে লইয়া মাফিয়া
সাজ্জাদের হৃদয় ঘটিত ব্যাপারো নাকি রহিয়াছে।
সাজ্জাদ গংদের পা-চাটা কুত্তা হইলে কি হয় আর না হইলে কি হয় তাহার প্রমাণ গত ৫ জুন ২০০৯ এর সাহিত্য পাতা।
জাকির তালুকদারের ‘মুসলমান মঙ্গল’ অনুরপ গ্রন্থ কি আনিসুল হক বা অদিতি ফাল্গুনী(ইহাও নাকি অদিতির নিক!তাহার
আসল নাম নাকি কি এক গায়েন! নিকে ভরা দুনিয়া! আর নিক খেদাও বলিয়া জল ঘোলা করা!) ইহ জীবনে লিখিতে পারিবে?
>>>
June 11, 2009 at 9:48am
Kalo Kali Das
Kalo Kali Das
Kalo Kali Das at 4:26pm June 6
>>>
কিন্তু দেখা গেল এইখানে জাকিরকে চায়ের কাপের তলানীরুপ রাখা হইয়াছে! এমত রাখিয়াই সাজ্জাদ গং ক্ষান্ত হয় নাই, বাজে একটা আলোচনাও ছাপিয়াছে! যাহা জাকিরের জন্য ধিক্কার রুপ হইয়াছে।
অথচ অদিতি ফাল্গুনীর গ্রন্থকে ‘প্রথম আলো’ বাংলা সিনেমার নায়িকারুপ বক্ষ ও কোমর দুলাইয়াও প্রদর্শন করিয়াছিল!’ইমানুয়েলের গৃহপ্রবেশের’ কভারখানা ইহারা কত ভাবেই না স্থাপন/ প্রতিস্থাপন করিয়াছিল!
যা দেখিয়া লজ্জায় পাঠকই লাল বর্ণ হইয়াছিল।... See More
ইহার পর অদিতির ‘নারীবাদী সাহিত্যতত্ত্ব’ নামক আরেক আবর্জনার প্রদর্শনীর কালো অধ্যায় ছিল আরো ন্যাক্কারজনক!... Read More
হায় সেলুকাস! কি বিচিত্র এই সাহিত্যের নামিয়ানা!
মরিয়াও যাহারা প্র/আ দ্বারা লাঞ্ছিত হইলেন, তাহারা হইলেন
১. মাহমুদুল হক
২. শহীদুল জহির
June 11, 2009 at 9:48am
Kalo Kali Das
Kalo Kali Das
Kalo Kali Das at 4:26pm June 6
>>>
ইহারা আনিসুল হকের চাহিতে নিম্নমানের লেখক বলিয়া তলায় স্থান পাইয়াছেন!
জীবিত আরেকজনও লাঞ্ছিত হইয়াছেন-
১.জাকির তালুকদার... See More
কারণ জাকির, আনিসুল হক বা অদিতি ফাল্গুনী বা সুব্রত গোমেজের রুপ পদ লেহন করা সারমেয় নহে।... Read More
আনিসুল হকের বিকৃত জীবনানন্দ দাসকে প্রথমেই রাখা হইয়াছে- বেবুশ্যেরা যেমত করিয়া থাকে!
রং-চং মাখিয়া, স্পঞ্জ পড়িয়া, নিজেকে যৌবনবতী দেখাইয়া খদ্দের টানিবার চেষ্টা আরকি!
এক্ষণে ফয়জুল লতিফ তাহাকে জলসা ঘরে পৌছাইয়া দিলেন!
সুব্রত গোমেজের ‘ঝালিয়া’ এতদিন পরে আবার আসিল কিরুপে? তাহার পুর্বের কাব্যগ্রন্থ কি ফাঁকতালে কাটিয়া গেল?
সাজাদ গং তো উহা পদ দ্বারা দলিয়া গিয়াছেন! গোমেজ এক্ষনে কি বলিবেন ‘ঝালিয়া’ লইয়া?
তিনি কি সাজ্জাদের সহিত ছেঁড়া তার পুনরায় ঝালাই করিয়া লইয়াছেন?
June 11, 2009 at 9:49am
Kalo Kali Das
Kalo Kali Das
Kalo Kali Das at 4:26pm June 6
>>>
বিগত মেলায় অদিতি, গোমেজ ছাড়াও আরো আরো গুরুত্বপূর্ণ গ্রন্থ নাজেল হইয়াছিল, তাহাদের নাম-নিশানা নাহি!
পরালালনীল, মিঠে আশার অন্ধকারে, গুলমোহর রিপাবলিক, কে তাহারে চিনিতে পারে, দৃশ্যের দৃশ্যময়তা ও দৃশ্যহীনতা
লেখকগন কি পদ লেহনকারি সারমেয় নহেন? তাই তাহাদের এইরূপ অবস্থা!... See More
আনিসুল হক বা অদিতি ফাল্গুনী মাথার চুল ছিঁড়িয়া ফেলিলেও একখানা ‘গুলমোহর রিপাবলিক’ লিখিতে পারিবে না।... Read More
প্র/আ তালেবানী সাহিত্য সংসদ কি করিতে লাগিয়াছে?
মেধাবী লেখকদের মেরুদন্ড ভাঙ্গিয়া দিতেছে। সাজ্জাদ গংদের এইরূপ লির্লজ্জপনার ইতি না ঘটাইলে বাংলাদেশ শিঘ্রই
মেধাবীদের আত্মহননের দেশরুপে পরিচিত হইবে।
June 11, 2009 at 9:49am
Kalo Kali Das
Kalo Kali Das
Kalo Kali Das at 5:44pm June 6
এক্ষেত্রে ক্রমটা দাঁড়িয়েছে এরকমঃফয়জুল লতিফ চৌধুরী, তুষার দাশ, মহীবুল আজিজ, আনিসুল হক (আলোচক), মশিউল আলম, বদরে মুনীর, আহমেদ মুনীর, ফিরোজ এহতেশাম, নির্লিপ্ত নয়ন ও তৈমুর রেজা।
@Muzib Mehdy
যেহেতু আনিসুল হককে লিড দিতে হইবে, সেহেতু ফয়জুল লতিফ চৌধুরী আলোচক।
যেহেতু জাকির তালুকদারকে পঁচাইতে হইবে সেহেতু আলোচক তৈমুর রেজা!... See More
প্র/আ তো নির্ধারন করিয়া দেয় কি লিখিতে হইবে আর হইবে না! আলোচকদের সবাই এইখানে পাপেট মাত্র!
বিচার আমি মানিলাম ভ্রাতঃ
কিন্তু তালগাছটি আমারই!!!
June 11, 2009 at 9:49am
Kalo Kali Das
Kalo Kali Das
Audity Falguni at 11:46am June 11
Kono kobi ba lekhak kei sampradayik (Galib er moto ‘jat... Read More... See More’ shabda tir bodle ami ‘sampraday’ shabdo ti byabahar korbo) ba kinship nana karan e defend kora ta thik noi, jeman thik noi keu ‘nari lekhak’ holei tar boi selection pele take ‘prostitute’ boley gali dewa jemon ta Kalo Kali Das diyechen.

অদিতি ফাল্গুনীর মিথ্যাচারকে খারিজ করিবার লক্ষ্যে কালিদাস পুনরায় মন্তব্যখানি প্রতিস্থাপন করিল।
এইখানে কোথায় তাহাকে ("'prostitute’ boley gali dewa jemon ta Kalo Kali Das diyechen.") -prostitute বলা হইয়াছে?
June 11, 2009 at 9:57am
Kalo Kali Das
Kalo Kali Das
কবি গালিব রত্নাকর,
আপনার নোটে আমিও ধান ভানিতে শিবের গীত গাহিবার জইন্য শরমিন্দ ।
কি করিব ভ্রাতঃ মিথ্যাবাদিদের জবাব সাক্ষী/প্রমাণাদি সহিতই দিতে হয়, না কি বলেন?
June 11, 2009 at 10:01am
Nirlipto Nayan
Nirlipto Nayan
mohamanno kuladananda roy bolesen, galib kono proman hajir korte paren ni. e kothar jobabe ekhon boltei hosse kono promanei tar kisu ashe jay na kenona trik tukur kase ovijit jokhon pakhi bole bektir nam prokash korey tokhon amio shekhaney uposhtith silam
June 11, 2009 at 10:03am
Papree Rahman
Papree Rahman
ধন্যবাদ অদিতি ফাল্গুনী।
আমিও তোমার বাক্য পড়ে একটুও অবাক হলাম না ! এতদিন শুনেছি যারা নিক তারা সবাই পুরুষ। এখন আমাদের নামও আসছে ! তা খারাপ কি?
নিজের খেয়ে বনের মোষ তাড়াতে যারা চায় তারা তাড়াবে। তবে যে যাই করুক বা যাই বলুক কাউকে অপবাদ দেয়া খুব নোংরা কাজ। আমি তখনো এর প্রতিবাদ করেছিলাম, এখনো করছি।
আমি জানি তুমি আলম খোরশেদকে বলেছিলে
'পাপড়ি রহমান নারীদের মধ্যে সব চাইতে ভাল লিখেন এবং অনেক পুরুষের চাইতেও'... See More
তুমি আমার 'লখিন্দরের অদৃষ্টযাত্রারকে' ভেলায় ভাসিয়েছিলে তাও আমি মনে রেখেছি।
আমিও, তুমি এবং তোমার লেখাকে ভালবাসি এটা সবসময় জেনো।
June 11, 2009 at 12:25pm
Papree Rahman
Papree Rahman
>>>
অদিতি
এইসব ফালতু বিষয় নিয়ে মাথা ঘামাচ্ছ কেন?
আমাদের অনেক কাজ বাকি পড়ে আছে অদিতি। আমার মা একটা কথা বলেন-' কুকুর গু খেয়ে নদীতে মুখ দিলে নদীর জল নষ্ট হয়না, কুকুরের মুখটাই আসলে নষ্ট'
সো, এসব নিয়ে কোনো কথা বলাকেই আমি আমার ব্যক্তিত্বের বাইরের বিষয় বলে মনে করি।
June 11, 2009 at 12:26pm
Papree Rahman
Papree Rahman
অদিতি,
আমি তো এসব জানি। কিন্তু যারা এসব জেনেও না জানার ভান করে তুমি তাদের কি দিয়ে বুঝাবে?
দেখ, যে তোমাকে বলেছে সুমন রহমান, আলফ্রেড খোকন বা আমি এই নিক ! সে তোমার সংগে এদের সম্পর্ক খারাপ করতে চাইছে।
So, calm down dear.
আর আমার 'বয়ন' নিয়ে যা হলো তাতে আমার বিশ্বাস বেড়েছে that I've done a good job...... See More
I believe that my creation will satisfy people.
Don't care this propaganda & please do your own work...
June 11, 2009 at 12:52pm
Omi Rahman Pial
Omi Rahman Pial
unar songe kotha bole amar valoi lagse. chat e kisu kotha jigailam. tinta prosno korsi jar uttore ki bollen ta tule dilam :

Omi

kahinita ki bolento?... See More
9:30pmKulada

কোনটা?

গালিব সাহেবের নোটটা

আমার কিছু বলার নেই। তাঁর একটা ক্ষোভ আমার উপর থাকতে পারে।

সেটা হলো-

আমি তার কবিতার পোস্ট এখনো দেইনি। টুকুর কবিতাকে আমি তার কবিতার চেয়ে ভালো বলেছি।

এটা ছাড়াতো আর কোনো কারণ দেখিনা।
9:43pmOmi

accha bangladesher kobira ekjon arekjoner hogay angul deya deyi kore keno?
9:44pmKulada

আমিতো জানি না। আমি তো কবি না। কবি হিসএব দাবী করি না। আমি পড়ি। অনেককে নিয়ে পড়ি।
9:46pmOmi

oh! third question hoitese, apne r pakhi bole amare keno apnader note gulay tag koren? emon na je ami beparta enjoy korina, just out of curiosity r ki
9:48pmKulada

পাখি বলের বিষয়টা আমি জানি না। আমি জানি, আপনি আগ্রহী পাঠক এবং লেখক। সেজন্য কখনো কখনো আপনাকে আমি ট্যাগ করি। আমি যাদের ট্যাগ করি তাদের ৯৯% কেই আমি চিনি না।
June 11, 2009 at 1:13pm
Kalo Kali Das
Kalo Kali Das
কালো কালিদাশ নাম-রহস্য

1. সেজান মাহমুদ আসিয়া প্রথমে বলিলেন - “বল বেটা কালো তুই কে???”

2. মুজিব মেহদী আসিয়া বলিলেন - “কালো কালিদাশ ব্রাত্য রাইসুর সাদা সংস্করণ!!!”... See More

3. ব্রাত্য রাইসু বলিলেন - “ব্যাটা কাল্লু! তুই মুজিব ছাড়া কিছু না!!!”

4. কামরুজ্জামান কামু বলিলেন - “রহমান হেনরি, কি খবর?” পুনরায় বলিলেন - “সাবাশ! আলফ্রেড খোকন, I lv u!”

5. সুমন রহমান বলিলেন - “কালিদাশ আসলে সোহেল হাসান গালিব অথবা তারিক টুকু, শাহীন আখতার, কাজল শাহনেওয়াজ অথবা মাসুদ খান!”

6. মুজিব মেহদী পুনরায় বলিলেন - “বিদেশে বসিয়া কলকাঠি নাড়েন যিনি - তিনি কি সুব্রত অগাস্টিন গোমেজ??? তিনিই কি সাদা রুপে কালো???”

7. আদিতি ফাল্গুনী আসমান ফাটাইয়া বলিলেন - “কালো কালি তোর নাম চরিত্র সমার্থক। কালো বেটা তুই মহামতি সুমন রহমান, পাপড়ি রহমান নতুবা আলফ্রেড খোকন (আলফ্রেড ‘রহমান’ হইলে ছন্দ মিলিত!)”।
>>>
June 11, 2009 at 3:12pm
Kalo Kali Das
Kalo Kali Das
>>>
কালো নিজে বলে, “আমি আসলে ব্রাত্য রাইসু, মুজিব মেহদী, রহমান হেনরি, আলফ্রেড খোকন, সোহেল হাসান গালিব, তারিক টুকু, শাহীন আখতার, কাজল শাহনেওয়াজ, মাসুদ খান, সুব্রত অগাস্টিন গোমেজ, সুমন রহমান, পাপড়ি রহমান, আলফ্রেড খোকন অথবা ছন্দ মিলাইয়া পুর্বা রহমান!”

আর খোমাখাতার বন্ধুগণ বলেন,
“কালো হইলেও সে আলো, জগতের ভালো!”
June 11, 2009 at 3:12pm
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
কালো কালিদাস সম্পর্কে এই মন্তব্য (“বিদেশে বসিয়া কলকাঠি নাড়েন যিনি - তিনি কি সুব্রত অগাস্টিন গোমেজ??? তিনিই কি সাদা রুপে কালো???”) আমি কস্মিনকালেও করি নি।

অবশ্য বিদেশে বসে কলকাঠি নাড়া সংক্রান্ত একটা কথা বলেছিলাম গালিবের 'ওরা কি সব ছায়ার পাখি' নোটে। সেটা ইফতেখার ইশরাক নিকটার কথা মাথায় রেখে বলা, যিনি নিজেই আবার ইব্রাহিম মোল্লা এবং হতে পারেন কোলো কালিকাসের ফেকটাও ছিল তারই।

বক্তব্যের এরূপ বিকৃতি ঠিক নয়। যে যা বলেনি তাঁর উপরে সে বক্তব্যের দায় চাপানো অপরাধ। প্লিজ এসব বন্ধ করুন।
June 12, 2009 at 3:14am
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
'Muzib Mehedy ekdam na parte khino golai amar pokhkhe bolechen' :Audity Falguni জুন 11 9:59অপরাহ্ন তে

অদিতি,
ঠিক কীরকম গলায় বললে আপনার পক্ষে বলা হয়, তা যদি একটু জানিয়ে রাখতেন, তাহলে আপনার পক্ষে বলায় আগ্রহীরা সেভাবে তৈরি থাকতে পারত!
... See More
প্রকৃতপক্ষে আমি আপনার পক্ষে কিছু বলিই নি ওখানে, বলবোও না। কারোর পক্ষে বলবার কোনো দায় নেই আমার। আমি সাহিত্যাঙ্গনে বা ফেসবুকে কোনো দল করি না। আমি ভোট দিয়েছিলাম একজন নারীলেখককে ভার্বালি অপমান করার বিপক্ষে।
June 12, 2009 at 3:25am
Hasanuzzaman Khan
Hasanuzzaman Khan
সেকুলারিজম নিয়া কথাবার্তা হতিচ্ছে দেখে ভাল লাগিচ্ছে । মজার ব্যপার আন্টিসেকুলার ফরহাদ মজহার এর দরবার থিকা যারা বেরুইসেন তানাগো মধ্যে তাপস গায়েন ও আছেন, তেনায় নাকি সেকুলার! অদিতি গুনি তো শরীফ এর সহীত বহুবার ফরহাদের আড্ডায় গেছেন। তুষার গায়েন মারজান আনসার নামে নোটগুলি অদিতি আর তুষার মিলে লিখিচ্ছেন। এক্ষেত্রে অদিতি তথ্য পাচার করিচ্ছিলেন। পাখি বলেই তো ন... See Moreুরী আফ্রিন। গা বাচাইতে গিয়া বেচেরা ধরা পড়িচ্ছেন।
ইনশাল্লাহ মারানো গালিবও কৈচ্ছেন, সেক্যুলারিজমের কেন্দ্রে বইসা কথা বলতাছি। গোপালগঞ্জের কুলদানন্দর বাণী, কোনোদিন আওয়ামী লীগ করি নাই। রাইসু, সুমন রহমান(যে কেহেরমান ও),তারিক টুকু একদম চুপ! অদিতি আওড়ায়, প্রথম আলোর নির্বাচনরে আপনেরা এত গুরুত্ব দেন হোয়াই? সারাক্ষন যার মুখে, ঐ প্রথম আলো নিয়াই ভ্যা ভ্যা। তাজ্জব তামাশা! বাকি কথা পরে কমু নে।
June 12, 2009 at 4:43am
Kalo Kali Das
Kalo Kali Das
@Muzib Mehdy
আমি শরমিন্দ হইলাম।
আমারই বুঝার ভুল ভ্রাতঃ
আমি ভাবিয়াছি বইদেশে এক কবি থাকেন, তিনি কবি ভাল, মানুও ভাল !
তাহার পদ্য ভাল। গদ্যও ভাল।... See More
কালিদাসও কবি ভাল, মানু ভাল, তার পদ্য ভাল, গদ্যও ভাল।
এতক্ষণে দুইয়ে দুইয়ে পাঁচ কি হয়না?
সুব্রত অগাস্টিন গোমেজ কি কালিদাস হইতে পারেন না?
থুক্কু, আমার পুনরায় ভুল হইল-
মনে পড়িয়াছে,ব্রাত্য রাইসু বলিয়াছিল
অদিতি ফাল্গুনীর নিক কালো কালিদাস !
এক্ষণে তিনি শাঁখের করাত হইয়া কাটিতে আসিতেছেন...
June 12, 2009 at 8:05am
Hassanal Abdullah
Hassanal Abdullah
প্রিয় গালিব,
তোমার এই নোটটি আমাকে সম্ভবত ক্ষণিকের জন্যে ট্যাগ করেছিলে। আমার ইমেলে সেই নোটিসটি পেলাম।
বলতেই হবে তুমি বেশ রোমান্টিক। তবে অতি রোমান্টিকতা উত্তরাধুনিক কবিদের ক্ষতি করতে পারে। অবশ্য তোমাকে উত্তরাধুনিক বললে তোমার কোনো বড়ো ভাইকে অপমান করা হয় কি না আমার জানা নেই। হুমায়ুন আজাদ কথিত ‘শ্বশুরের সাহিত্য’কে তোমারা দেখছি ‘ছোটো ভাই বড়ো ভাই’য়ের সাহি... See Moreত্য বানিয়ে ফেলছো। সমালোচনার অর্থ যে অপমান নয়, তা তোমাকে কি করে বোঝাবো; রবীন্দ্রনাথ থেকে শুরু করে বস্তুত অধিকাংশ বাঙালী কবির একই অবস্থা—সমালোচনার কান তৈরী হয়নি।(চলবে)
June 12, 2009 at 10:28am
Hassanal Abdullah
Hassanal Abdullah
পারলে জে ডি ম্যকক্লাচি কতৃর্ক টেড হিয়ুজের “বার্থ ডে লেটার” গ্রন্থখানার আলোচনাটি দেখে নিও। (চলবে) ছন্দ ও অন্যান্য বিষয়ে তোমার আলোচনা পড়ে মনে হয়েছে তুমি বেশ পড়ালেখা করো। জানাশোনাও আছে বইকি!...আমি নাস্তিক বলেই কোনো ধরনের অদৃশ্য সৃষ্টিকর্তার উপর আস্থা নেই। ফলে, বেনামীদের আগেই কাট করে দিয়েছি। মেরুদণ্ডহীনরা আর যাই পারুক না কেনো, অন্তত সাহিত্য সৃষ্টি করতে পারে না। অতএব ওদের নিয়ে না ভেবে; তোমার নিজের যে শক্তি আছে, আমার অনুরোধ, তাকেই পরিস্ফূটিত করো।
June 12, 2009 at 10:29am
Tarique Tuku
Tarique Tuku
শিমূল, সবকিছুই হাতে আছে।একটু ধৈর্য্য ধরেন, নিশ্চয়ই সময়মতো জানতে পারবেন।

যৎ কালে তৎ বিবেচনা।
June 12, 2009 at 2:34pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
এই পোস্ট প্রদানের পর দুদিন সময় নেয়া গেল। দুদিন অপেক্ষা করেছি, যারা আক্রান্ত হয়, যেন প্রাণ ভরে তাদের ক্ষোভ ঝাড়তে পারে। কিঞ্চিৎ গালাগালিও আসতে পারে। তারপর সব প্রশমিত হলে যখন শোকের সৌম্যভাব জেগে উঠবে, তখন কথা বলতে শুরু করবো। উভয় পক্ষে যুক্তি মান্য করা তখন সহজ হবে।

মূল তর্কে প্রবেশের আগে কতগুলো উপতর্ক সেরে নিতে চাই। উপতর্কের কিছু উপসর্গ আছে। বক্তব্য সংক্ষেপ করার জন্য পয়েন্ট আকারে বলি :

১. যদি আমার তর্ক বাধে মুসলমান নামধারী কোনো ব্যক্তির সঙ্গে, তবে সেটিকে বিবেচনা করা হয় ব্যক্তিবিদ্বেষ, মান-অভিমান, মত-পার্থক্য ইত্যাদি বলে।... See More
২. যদি তর্কটা বাধে অমুসলমান নামধারী কোনো ব্যক্তির সঙ্গে, সেটিকে দাঁড় করানো হয় ধর্ম-বিদ্বেষ, দাঙ্গা-হাঙ্গামা, সাম্প্রদায়িকতা ইত্যাদি বলে।

নারী-পুরুষের ব্যাপারটাও অনুরূপ। বিশদ ব্যাখ্যা করার প্রয়োজন নেই আশা করি। (চলবে)
June 12, 2009 at 2:46pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
এই নোটটা ছিলো, 'পাখি বলে' নিকটি কার, তাই নিয়ে। ফ্যাসাদ বাধতে পারতো প্রামাণিকতা নিয়ে। আদতে তা হয় নাই। এই নোটে নূরী আফরিন, সুমন কেহেরমান এবং ফেসবুকের ভাড় দেওয়ান আলিফকে আমি ডাকি নাই, তারা প্রাসঙ্গিকও না।

দেখা গেল, আলোচনা মূল খাতে যায় নাই। অর্থাৎ, কুলদা পাখি হয়ে কোনো অন্যায় করেছেন কিনা---এটাই হওয়া উচিত ছিলো বিরোধী পক্ষের আশল এবং একমাত্র সওয়াল। এখানে কেবলই প্রসঙ্গ বদলের পাঁয়তারা চলছে।

চলুক তবে। তাই শিরোধার্য। প্রতিটি বিষয়ের মোকাবেলা করার জন্য আমি প্রস্তুত।... See More

প্রথমে আসি অদিতি ফাল্গুনী প্রসঙ্গে। (চলবে)
June 12, 2009 at 2:57pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
লক্ষ করলাম, অদিতিদি ব্রাত্য রাইসু ও সুব্রত অগাস্টিন গোমেজকে তার 'অপারেশন ক্লিন হার্ট'-এ শামিল হতে দাওয়াত দিয়েছেন। অর্থাৎ একযোগে গালিব ও পাখি বলে (তার বলা উচিত কুলদা)-কে বয়কট। কিন্তু কীভাবে বয়কট করতে হবে সে পথ বাৎলান নাই। বা দূরত্ব বজায় রাখার তরিকা।

অদিতি খেপলেন কেন, সেটা বিচার করে দেখা যাক।
Galib der moto jader aj Subrata dar JHAIA bari boye niye jabar uddam hoi na, porshu Bratya key gali dite hoi, Audity ke gali dileo kichu jai ase na…karon power structure jedike ghore, tarao sedike ebong Jinnah r moto “sampraday” key ajo jara “jat” mon e koren, ogrojo nari lekhak key “beshya” gali dileo tader bikar hoi na, tader sathe PAKHI BOLE der parthkya samanyai.
... See More
রোমান হরফে লেখা প্রলাপগুলি অদিতির। প্রথম কথা, সুব্রতর ঝালিয়া বই নিয়ে বাড়ি ফেরার উদ্যম হয় না কেন, সে বোঝাপড়া কবির সঙ্গেই করেছি। সেটা আমার নিজস্ব কাব্যরুচি। প্রথম আলোর পরশনে হরষণে তা গড়ে ওঠে নাই। দ্বিতীয় কথা, রাইসুদাকে কোথায় গালি দিয়েছি, সেটা উল্লেখ করেন নি। এটা স্বকপোলকল্পিত। নিজগালগল্পিত। (চলবে)
June 12, 2009 at 3:19pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
তৃতীয় কথা, পাওয়ার স্ট্রাকচার যেদিকে ঘোরে...
না, পাওয়ার স্ট্রাকচার জিনিশটা আপনি ভালো বোঝেন। তাই আপনার সঙ্গে আলাপে বসলে ৭০% কথা হয় প্রথম আলো নিয়ে, ২০% পার্সেন্ট কথা হয় লেখকের রাজনীতি নিয়ে, ১০% সাহিত্য নিয়ে। এই নোটেও তার প্রমাণ আছে।

গালিব নিজেই পাওয়ার হাউজ। পাওয়ার স্ট্রাকচার আমাকে কেন্দ্র করে ঘোরে কিনা সেটা বরং লক্ষ করেন।
... See More
চতুর্থ কথা, আপনি আমার ভাষা বিকৃত করলেন কোন সাহসে? 'জ্ঞাতি' শব্দটাকে 'জাত' বা 'জাতি' বানালেন কেন---স্পষ্ট উত্তর দেবেন। জাতি আর জ্ঞাতি যে এক নয়, সেটাও কি এই বয়সে আপনাকে শেখাতে হবে? শেখাতে আপত্তি নেই আমার। কিন্তু সবাই বলবে মাস্টারি করছি।

আশলে আপনার অবচেতন আপনাকে শব্দটাকে ওভাবেই পড়তে বাধ্য করেছে। কেন করেছে, তার ব্যাখ্যা পূর্বোক্ত উপতর্কের উপসর্গে লিপিবদ্ধ আছে।
(চলবে)
June 12, 2009 at 3:36pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
Sohel Hassan Galib "bhinno jat er" Kulada Roy key tar kobita download korte dilen keno? Alochana shesh mesh ekhaneo theklo? Galib samparke ar ektu unnata dharona chilo. Galib "bhinno jat er" Kulada key nijer kobita download korar sukh onubhab korte paren kintu Kulada chadma nam e kono (dhora jak teman ta torker khatirei) akranta nari lekhak key banchate chaileo tar samprodayik josh ba kushtha raug er khot dhora pore. Sabash Galib!

এগুলিই অদিতির ঘোর তামস রাতে সোমরস-গেলা প্রলাপিতা।

প্রথম কথা, কুলদাকে ভিন্ন জাতের কোথায় বলেছি? বলেছেন তো আপনি। সাম্প্রদায়িকতা আপনিই আনয়ন করলেন। এও এক অশ্লীলতার অবতারণা।... See More
'গালিব সম্পর্কে আরেকটু উন্নত ধারণা ছিলো'---কতটুকু উন্নত যে একটি শব্দমাত্রে তা ধসে পড়লো?

দ্বিতীয় কথা, কুলদাকে কখন কোথায় কীভাবে কোন কবিতা ডাউনলোড করতে দিলাম, দয়া করে বলবেন কি? আপনি বা কুলদা, যে কেউ এ প্রশ্নের উত্তর দিতে পারেন। (চলবে)
June 12, 2009 at 3:52pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
তৃতীয় কথা, খুবই গুরুতর অভিযোগ। আক্রান্ত নারী লেখককে কেউ বাঁচাতে চাইলে, আমি বাগড়া দেব কেন? নিঃসন্দেহে মহৎ সামাজিকতা এটি। তবে নারী লেখক বা পুরুষ লেখক আলাদা মাত্রা পায় কিনা, সে নিয়ে আমার মাথা ব্যথা নেই। নারীকে বেশ্যা বললে সে যেমন আক্রান্ত হয়, পুরুষকে লুইচ্চা বললেও তথৈবচ। উভয়ক্ষেত্রেই আমরা আক্রান্তের পাশে দাঁড়াতে পারি বা না পারি, কেউ দাঁড়ালে তাকে ডিমোর... See Moreালাইজ করতে পারি না।

কালো কালিদাসের গালিগালাজকে আমি লেজিটিমেইট করি নাই। বুঝতে ভুল করেছেন অদিতিদি। সে কারণেই খামোখা আক্রান্ত বোধ করেছেন আমার নোটে। যে পাখি বলে সুব্রত-রাইসু-সুমন-মাহবুবকে একযোগে জানোয়ার বলে, সেই আবার কী মনে, কালিদাসকে গালাগালের জন্য অশিষ্ট নিক বলে, তাতে কৌতুক বোধ করেছি। (চলবে)
June 12, 2009 at 4:18pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
অর্থাৎ যে একবার মেফিস্টোফিলিস, নষ্ট আত্মা, প্রেতপুরীর সর্দার, সেই আবার ধর্মপুত্র যুধিষ্ঠির। একেবারে জার্মান মিথ আর ভারতীয় মিথে একাকার।

সর্বশেষ কথা, অদিতি ফাল্গুনীকে বলছি, যেদিন আমি ছদ্মনিকদের গালাগালি আর ফালাফালির বিরুদ্ধে 'ওরা কি সব ছায়ার পাখি' নামে (http://www.facebook.com/profile.php?id=695174580&ref=name#/note.php?note_id=82749658534) নোট দেই, সেদিন আপনি ছিলেন কোথায়?

আজ ভাইকে বাঁচাতে এসে 'জ্ঞাতি'কে 'জাতি'রূপ দিলেন, এটা কি ঠিক হলো?
June 12, 2009 at 4:20pm
Rezaul Karim মনু
Rezaul Karim মনু
এমনিতে এই বিষয়ে আমার মাথা ঘামে না; অলস আছি বলে একটা কথা বলি-কুলদানন্দ রায় ই পাখি বলে প্রমাণিত কিভাবে কোথায় হইলো?
June 12, 2009 at 4:33pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
এ বিষয়ে বরং একটু মাথা ঘামান।
June 12, 2009 at 4:49pm
Kalo Kali Das
Kalo Kali Das
'কালো কালিদাসের গালিগালাজকে আমি লেজিটিমেইট করি নাই'
@ কবি গালিব রত্নাকর,
গালি কাহাকে বলে? আপনি পন্ডিত মহাশয় হইয়া এইরুপ মিথ্যাচার প্রমাণ করিলে আমপাবলিক কি
করিবে বলুন?
আপনি কি দেখাইতে পারিবেন কালিদাস কাহাকেও কোথাও গালাগালি করিয়াছে? ... See More
যদি দেখাইতে পারেন তাহা হইলে আমি অদিতি ফাল্গুনীর হস্তে দুইগালেই থাপ্পড় খাইব।
আমি তাহার জইন্য দাঁড়ি কামাইয়া গাল পাতিয়া রাখিয়াছি। মহাকবি ব্রাত্য রাইসু একগালে থাপ্পড় খাইয়াও অন্য গাল বাড়াইয়া রাখিয়াছেন, মহাকবিই যেইখানে এইরুপ করিলেন আমি সেইখানে
নস্যি ছাড়া আর কি?
আপনি আপনার বক্তব্য উঠাইয়া লইবেন ভরসা করি।
'কালো কালিদাস কাহাকেও গালাগালি করে নাই'- আপনি এই মর্মে নোট প্রদান করিবেন ভ্রাতঃ।
উপমা, রুপক, উৎপ্রেক্ষাকে গালি হিসাবে চালাইয়া দেওয়া যাহার তাহার কর্ম হইতে পারে,
আপনার কর্ম নয় বলিয়াই বিবেচনা করি।
June 12, 2009 at 5:02pm
Tushar Gayen
Tushar Gayen
@ হাসানুজ্জামান খান

১। আপনি যে অভিযোগ করেছেন, আমি ও মারজান আনসার একই ব্যক্তি, এর প্রমান কি?

২। তাপস গায়েন, আমার ভাই যিনি নির্জনে থাকতে পছন্দ করেন এবং ফেসবুকের কোনো বিষয়ে কখনো অংশগ্রহন করেন না, শুধু তার কিছু কবিতা পোস্ট হয়েছিল; তাঁকে নিয়ে এখানে টানাটানি কেনো?
June 12, 2009 at 9:10pm
Ovizit Das
Ovizit Das
jonoiko pakhi boler prokito porichoy bishoyok ei note ti ami monojog sohokare porlam. ekhane ama-k uddritho kore besh kichu alochona hoese... sobar sodoy gyahtarthe janacchi, ami nicchit kore jani na ba karo nikot ei morme boli ni j pakhi bole-k ami find out korte peresi... jara peresen bole mone koren,eta tader nirongkus shofolota, ete amar kono obodan ase bole ami mone kori na.

goto koekdin jabot facebook-e note adan-prodaner ei noirajjomoy poristhiti ama-k besh uddbigno korese...
jeshob bondhuder sathe amar ei bishoyok alochona hoese bole tara nicchit koresen, tara plz mone kore dekhun, ami ki bolesilam, r apnara ki ullekh korlen !
... See More
onek hoese...

thanks to all.
June 13, 2009 at 1:47am
Tarique Tuku
Tarique Tuku
প্রিয় অভিজিৎ

আপনার সাথে কথা হয়েছিলো রমনা পার্কে। নির্লিপ্ত নয়নের সামনে। আমি হাটতে হাটতে আপনাকে জিজ্ঞাসা করেছিলাম, অভিজিৎ এই পাখি বলে টা কে? আপনি বললেন: আমি গেস করি এটা কুলদানন্দ। আমি জিজ্ঞাসা করলাম কীভাবে বুঝলেন, মুজিব মেহদীর নোটে(সাজ্জাদ ভাইয়ের সংকলন বিষয়ে) পাখি বলে যে আপনাকে আক্রমণ করে বরিশাল এর পুকুরপাড়ে বসে কবিতা শোনার কথা বলেছিলেন সেই জায়গা থ... See Moreেকে ? আপনি বলেছিলেন,হ্যা, সেখান থেকেই। কেননা, ঐ পুকুরপাড়ে বসে কুলদানন্দ দার সাথে আপনার ও তুহিন দাস এর কথা হোত । এরপর অনেক কথাই হয়েছে, যা এমুহূর্তে বলা সমীচিন মনে করছি না। একটি কথা ছাড়া :
June 13, 2009 at 4:44am
Tarique Tuku
Tarique Tuku
আপনি আমাকে জানিয়েছিলেন, মুজিব মেহদীর নোটে পাখি বলে আপনাকে আক্রমন করার পরে আপনি কুলদা দা কে চ্যাটে বলেছিলেন যে, তিনিই যে পাখি বলে এটা আপনি বুঝতে পেরেছেন। কুলদা এটা কয়েকবার এড়িয়ে যেতে চেয়েছেন, শেষ পর্যন্ত তিনি আপনাকে বলেছেন যে, এটা কাউকে বলার দরকার নেই।

অভিজিৎ এসব কি একান্তই আমার বিভ্রম?
June 13, 2009 at 4:44am
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
কালিদাস, আপনি গালি দিয়েছেন কি দেন নি, তার চুলচেরা বিশ্লেষণে না গিয়েও একথা বলা যায়, অদিতি ফাল্গুনী সম্পর্কে আপনার উক্তি শ্রদ্ধান্বিত ছিলো না। আমি লক্ষ করেছি, যে কোনো নোটে অদিতিকে উপস্থিত দেখলেই আপনি তাকে আক্রমণ করেন, রাইসুকে তো বটেই। কিন্তু কেন? আমার অনুধাবনে আসে না। কোনো ব্যক্তিগত রেষারেষির ছদ্মনামীয় প্রশমন-প্রচেষ্টা কি?
June 13, 2009 at 5:41am
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
টুকু, অভিজিতের সঙ্গে ফোনে আলাপ হয়েছে। তাকে অনুরোধ করেছি, পুনশ্চ, বক্তব্য ও বক্তার অবস্থান স্পেসিফিক ও ক্ল্যারিফাই করতে। যদিও এ নোটে তাকে টেনে আনার কোনো অভিপ্রায়ই ছিলো না। যেচেই যেহেতু এসেছেন, কাজেই বাতচিত করতেই হচ্ছে।

জরুরি কাজে বাসা থেকে বেরুচ্ছি। রাতে ফিরবো। নৈশভোজ সেরে নেটে বসা যাবে।
June 13, 2009 at 6:00am
Ovizit Das
Ovizit Das
@Tarique Tuku

apnar sathe amar alap hoesilo sohorawardi park, chobir hat songlogno elakay ek shondhay. amra ekta meeting korsilam, apni o noyon ese porle ami apnader 2 joner sathe TSC- jai.
apni mone kore dekhun, pakhi bole shomporke apni apnar onuman bollen, then ami-o apna-k janalam amar onumaner kotha. kintu nichit kore ki kisu bolesilam ?
amra aro onek bishoy nia to kotha bolsilam, kintu hotath emon ki projon holo apnader j ama-k sakkhi banano holo eisob sostha goenda kahinir !... See More
ja hok apnarai valo bujhen... kiseh ki faida..
June 13, 2009 at 6:33am
Dupur Mitra
Dupur Mitra
Galib Bhi ame kintu sotte
June 13, 2009 at 7:44am
Tarique Tuku
Tarique Tuku
প্রিয় অভিজিৎ

আপনি কুলদা দা কে চ্যাটে বলেছিলেন যে, তিনিই যে পাখি বলে এটা আপনি বুঝতে পেরেছেন। কুলদা এটা কয়েকবার এড়িয়ে যেতে চেয়েছেন, শেষ পর্যন্ত তিনি আপনাকে বলেছেন যে, এটা কাউকে বলার দরকার নেই।

আপনি এটুকু আমাকে বলেছিলেন কি না আমি সেটা জানতে চাইছি।
June 13, 2009 at 8:55am
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
ভাগ্যাহত টুকু, বল খুব সুন্দরভাবেই রিভার্স সুইং করেছে। ক্রিকেট খেলা দেখেন তো!

অভিজিতের এই সাবভার্সিব কমেন্টের পর দুপুর ১২টার পর ফোন দিয়েছিলাম। 'অভিজিৎ, কেমন হলো ব্যাপারটা?' তিনি বললেন, 'সবাই যেভাবে আমাকে উদ্ধৃত করছে, আমার নিজের অবস্থান ক্লিয়ার করার জন্য এছাড়া আর কোনো উপায় ছিলো না।' 'তাই বলে বক্তব্য কি এমন রিভার্স হবে?' অভিজিৎ বললেন, 'দেখেন গালিব ভা... See Moreই, পুরো বিষয়টাকে আমার গোষ্ঠিবাদী আচরণ মনে হচ্ছে। সবাই মিলে আমাকে উদ্ধৃত করছে। আপনি জানেন না, কী পরিমাণ ফোন আসছে এই ব্যাপারটা নিয়ে। কাল একটা অনুষ্ঠানে কাজলদা (কাজল শাহনেওয়াজ) বলেই বসলেন, 'আপনি তো রহস্য-উদ্ঘাটক'। এখন, আমি তো এইভাবে চিহ্নিত হতে চাই না।' (চলবে)
June 13, 2009 at 12:24pm
Sumon Rahman
Sumon Rahman
গালিব, এই থ্রেড দেখছি অনেক লম্বা! নানারকম আলোচনা হয়ে গেছে এরি মধ্যে। এখানে আলোচনা করে কিনারা পাবো না, বরং আলাদা একটা পোস্ট দিই।
June 13, 2009 at 12:25pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
আমি শেষমেশ অভিজিৎকে খুব স্পেসিফিক দুটো প্রশ্ন করি :
১. আমার নোটের কোনো বক্তব্যে আপনার আপত্তি আছে কি?
অভিজিতের উত্তর : না। আপত্তি শিমুল ও নয়নের কমেন্টে (নয়নের কমেন্ট টুকুর শলাপরামর্শে দেয়া---এটা বোঝাই যায়)।
২. পাখি বলে/কুলদানন্দের সঙ্গে চ্যাটিঙে কুলদানন্দ আপনার কাছে স্বীকার করেছেন, তিনিই পাখি বলে?
উত্তর : না, সরাসরি স্বীকার করেন নি। তিনি বলেছেন, পাখি বলে আমাদেরই লোক।'... See More

যদিও অভিজিতের সঙ্গে নোট পোস্টানোর আগে যে কথাবার্তা হয়েছে সেটি অন্যরকম, সে সম্পর্কে পরে বলছি। কিন্তু টুকু, খেয়াল করেন 'আমাদেরই লোক' কথাটা।

মোর নাম এই বলে খ্যাত হোক / আমি তোমাদেরই লোক...

এনি ওয়ে, অভিজিৎ, আমি কোনো মিথ্যাচার করছি না তো?
June 13, 2009 at 12:35pm
Tarique Tuku
Tarique Tuku
বল টেম্পারিং হয়েছে গালিব ভাই। টেম্পারিং করে কেউ রিভার্স সুইং মারলে বোলারের সুবিধার পাশাপাশি অসুবিধাও আছে। সে যে অসৎ বোলার সেটাও বোঝা যায়। দুনিয়া জেনে যায়।
June 13, 2009 at 12:38pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
সুমন ভাই, আলাদা পোস্ট দেয়ার ক্ষেত্রে অমীমাংসিত তর্কের কী দশা হবে?
June 13, 2009 at 12:39pm
Sumon Rahman
Sumon Rahman
অমীমাংসিত তর্ক এখানে চলুক না। আমি এখানকার তর্ক থেকে একটু ভিন্ন জায়গায় দাঁড়িয়েই কথা বলবো।
June 13, 2009 at 12:42pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
সেটা হতে পারে। তাই হোক।
June 13, 2009 at 12:44pm
Sumon Rahman
Sumon Rahman
হা হা হা... অভিজিৎ দেখি লাইমলাইটে থাকতে চান না! তাই বলে রিভার্স সুইং!! এটা তো আপনারে আরো বেশি লাইমলাইটে নিয়া আসবে ভাই!
June 13, 2009 at 12:47pm
Sayeed Jubary
Sayeed Jubary
আমার সম্ভবত বোঝা উচিত ছিলো কিন্তু বুঝতেছি না, যে "পাখি বলে" কে তা উদঘাটন করা বাংলা সাহিত্যের জন্য এত জরুরী হ্ইয়া উঠল কেমনে।
June 13, 2009 at 1:07pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
দেদারছে কিলার নোট ছাড়তেছেন, ভাই কে আপনি!
June 13, 2009 at 2:07pm
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
খান সাহেব তো এই মাত্র সুমন রহমানের পোস্টে বলে আসলেন যে নূরী আমার নিক। এখানে আবার বলছেন কুলদানন্দের। আপনি তো দেখি একটা রাইসু।
June 13, 2009 at 3:41pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
@ Hasanuzzaman Khan

অতএব বোঝেন! জটিল ব্যাপার। আমার সম্পর্কে এত দ্রুত সিদ্ধান্তে আইসেন না।
June 13, 2009 at 3:44pm
Nirlipto Nayan
Nirlipto Nayan
"অনেক কথা যাও যে বলি কোনো কথা না বলে..." পুরো ব্যাপারটাতে রবীন্দ্রনাথের গানের এই কথা বারবার মনে পড়ছে। মনে পড়ছে, সেদিন সন্ধ্যায় কথাপ্রসঙ্গে অভিজিৎ তুমি বলেছিলে, কুলদানন্দ রায়- পাখি বলে। তবে এই সংশয় কেনো ফিরে এল আবার? জানি তো বন্ধু, শেষপর্যন্ত কবিতাই থাকবে। আর এই 'পাখি বলে' ওরফে 'কুলদানন্দ রায়'- এতসব নাম ও দ্বি-নামের ঘোলাজল একদিন শেষ হয়ে যাবে। বন্ধু,... See More 'পাখি বলে' ওরফে 'কুলদানন্দ রায়'- প্রসংগে অনেক কথাই হচ্ছে, সংশয় ছড়ানো হচ্ছে। কিন্তু আমাদের সেই সন্ধ্যার (আমি, তারিক টুকু ও তুমি) আলাপচারিতা- সব কি মিছে তবে? 'পাখি বলে' ওরফে 'কুলদানন্দ রায়' এই ছদ্মচারীজন কেনো আমাদের বন্ধুত্বের মাঝে আস্থা অনাস্থার দেয়াল তুলে দেবে? শেষে আবার বলি, পুরো ব্যাপারটাতে রবীন্দ্রনাথের গানের সেই কথা "অনেক কথা যাও যে বলি কোনো কথা না বলে..." বারবারই ফিরে ফিরে আসছে।
June 13, 2009 at 4:03pm
Tushar Gayen
Tushar Gayen
হাসানুজ্জামান খান ওর্ফে হাসা খান (যিনি অনেক হাসাতে পারেন!)নামে এক অজ্ঞাত কুলশীলের উৎপাত দেখতে পাচ্ছি। আগে এই উপদ্রবকে দেখি নি, সম্প্রতি দেখছি এবং আশ্চর্যের ব্যাপার হচ্ছে যে, তার টার্গেট বিশেষ কিছু লেখক যার মধ্যে আমি ও আমার পরিবারের কয়েকজন সদস্য অন্তর্ভূক্ত। তিনি অত্যন্ত আপত্তিকর ভাষায় আমার বিরুদ্ধে অভিযোগ তুলেছেন যে আমিই না কী নিক্নামধারী লেখক মারজ... See Moreান আনসার?! প্রমান চাইলে, তিনি বলছেন মারজান আনসারের সাথে তার চ্যাটের ইতিবৃত্ত যেখানে তিনি আমার কোনো কবিতার প্রশংসা করলে মারজান আনসার না কি তাকে ধন্যবাদ দেয়। আর তাতেই তিনি সিদ্ধান্ত নেন যে, মারজান আনসার ও তুষার গায়েন একই ব্যক্তি। জনাব হাসা খান, আপনি তো হাসিয়েই মারবেন! এতো নিম্ন মানের মেধা নিয়ে কি গোয়েন্দা গল্প সাজানো যায়? (চলবে)
June 13, 2009 at 7:30pm
Tushar Gayen
Tushar Gayen
আপনার সাথে মারজান আনসারের কি চ্যাট হয়েছে, সে আপনি ও তিনিই ভালো জানবেন এবং এ ব্যাপারে কিছু বলার থাকলে সেটা মারজান আনসারের দায়িত্ব, আমার নয়! কিন্তু আপনি যে একটা ডাহা মিথ্যাবাদী, তার প্রমান যখন বলেন, “সেকুল্যার সাজেন আর ফরহাদ এর বাসায় যান।তাজ্জব তামাশা।’’ জনাব হাসা খান, আমার সেকুল্যার সাজার দরকার নেই, আমি যে সেক্যুলার লেখক সেটা সকলেই জানে। আমার প্রকাশ... See Moreিত লেখা, আমার চিন্তা-ভাবনা ও জীবন-যাপন সেই সাক্ষ্যই দেয় এবং আপনাদের মতো অন্ধকারের লোকদের সেটাই মাথাব্যথার কারণ। আমি আপনাকে চ্যালেঞ্জ করছি, যদি আপনি বা কেউ প্রমান করতে পারেন যে, আমি কোনো দিন ফরহাদ মজহারের বাসায় গিয়েছি, তাহলে আমি লেখা ছেড়ে দেব। আর যদি প্রমান করতে না পারেন, তাহলে আপনাকে ক্ষমা চাইতে হবে।(চলবে)
June 13, 2009 at 7:31pm
Tushar Gayen
Tushar Gayen
আমাকে হেয় প্রতিপন্ন করার জন্য আপনি পুরনো কাসুন্দি ঘাটছেন!আবু হাসান শাহরিয়ারের সাথে আমার কি হয়েছিল, সেটা সমকালীন বাংলাদেশের সাহিত্য-ইতিহাস জানে। সতীর্থ কবি আবু সাঈদ ওবায়দুল্লাহর সাথে নিজ সম্পাদকীয় দপ্তরে আবু হাসান শাহরিয়ার যে দূর্ব্যবহার করেছিলেন, তার প্রতিবাদে আমি ও তরুণ কবিরা স্বাক্ষর সংগ্রহ করেছিলাম, যাতে স্বাক্ষর দিয়েছিলেন বয়স-নির্বিশেষে সকল কবি... See More ও লেখকেরা, সংহতি প্রকাশ করেছিলেন লিটল ম্যাগাজিনসহ জাতীয় দৈনিকের সাহিত্য সম্পাদকেরা। ফলাফল সকলেরই জানা, আবু হাসান শাহরিয়ার ‘মুক্তকণ্ঠ’ থেকে তার চাকরি হারিয়েছিলেন। সেটা ছিল ১৯৯৮ খ্রিস্টাব্দ, আর আমি দেশ ছেড়েছি ডিসেম্বর, ২০০৫-এ। এই সময়ের মধ্যে আমার দ্বিতীয় কাব্যগ্রন্থ ও একটি সম্পাদনা গ্রন্থসহ আরো অনেক লেখা প্রকাশিত হয়েছে। (চলবে)
June 13, 2009 at 7:40pm
Tushar Gayen
Tushar Gayen
আপনার জ্ঞাতার্থে জানাতে চাই, আমি সসন্মানে প্রফেশনাল ক্যাটাগরিতে ইমিগ্র্যান্ট হিসেবে কানাডা এসেছি এবং উচ্চশিক্ষার্থে আমেরিকাও গিয়েছি, এবং সাফল্যের সাথে পড়াশুনা শেষ করে আবার কানাডা ফিরেছি। দেশেও যে ফিরব না, এমন নিশ্চয়তাও আপনাকে দেয়া যায় না। আপনি তো অন্ধকারের জীব--তাই খিস্তি-খেউড় ও নোংরা কথাবার্তার ভিতরে বাস করা আর ‘লাত্থি খাওয়া’ আপনার ভবিতব্য!
June 13, 2009 at 7:43pm
Ovizit Das
Ovizit Das
Galib n tuku, apnader ei bal fela post nia ami r kono comment-e jai emon kono icche amar chilo na, kintu jemne apnara amare khelar 'ball' banaia moydaneh chuira dilen, ekhon dekhtasi bahas-e na asle hocche na... ja hok..

ami abar oruchikor kotha-barta beshi bolte posondo kori kina !

notun post dicchi...
June 14, 2009 at 5:20am
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
'এগুলিই অদিতির ঘোর তামস রাতে সোমরস-গেলা প্রলাপিতা।'

এই বাক্য এটা বলে না যে, অদিতি সোমরস পান করতে পিকক বা সাকুরায় গেছেন। প্রলাপকে (কবি গালিবের মতে) জাস্টিফাই করবার জন্য এখানে সোমরসের অবতারণা। কাজেই এর জবাবে কথাশিল্পী অদিতি এখানে সোমরস পান না-করা সংক্রান্ত যে গল্পটি হাজির করলেন সেটাকে আমার বিবেচনায় অসংগত মনে হচ্ছে। এই অভিযোগকে পুঁজি করে অদিতি গালিবক... See Moreে You should get a straight slap on your face! বা YOU DOGGY BUSTARD!!!!!!!!!!!!!! বলতে পারেন না। আত্মসম্মান একজন নারীর যেমন আছে, আছে পুরুষেরও। অদিতি কী বলেন?

গালিব অদিতির কনিষ্ঠ। সে একটা ভুল করলে জ্যেষ্ঠ হিসেবে অদিতি হয়ত তাকে ধমক পর্যন্ত দিতে পারেন। কিন্তু এরকম অগ্রহণীয় আচরণ করতে পারেন না।
June 14, 2009 at 7:41am
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
লক্ষ করে দেখলাম, অদিতি যা বলেন সে সংক্রান্ত বিষয়ে কোনো প্রশ্ন উত্থাপন করলে তিনি জবাব দেন না। কিন্তু প্রাসঙ্গিক প্রশ্নের জবাব দেবার মাধ্যমে বিতর্কে এগোনো গেলে চড়-থাপ্পড়ের প্রয়োজন হয় না বোধকরি।

অদিতি ফাল্গুনী, আপনার প্রতি যথাসম্মান দিয়েই আমি কথা বলছি। আমার এ মন্তব্যের প্রেক্ষিতে আপনি কিছু বলা প্রয়োজন মনে করলেও দয়া করে অসম্মানজনক শব্দ প্রয়োগ না-করে কথা বললে খুশি হবো।
June 14, 2009 at 7:53am
Tarique Tuku
Tarique Tuku
গালিব ভাই কয়েকটি স্পেসিফিক প্রশ্ন করেছিলেন অদিতিদি কে , তিনি তার কোনো উত্তরই দিলেন না। সোমরস নিয়ে গালিবের যে অংশটুকু আছে ,তা যে কেউ পড়লেই বুঝবেন, এতে কোথাও বলা হয় নি, অদিতিদি সোমরস পান করতে পিকক বা সাকুরায় গেছেন। এর আগে অদিতিদি কাউকে কাউকে নিকের খেতাব দিয়ে বিস্ময়ের সুষ্টি করেছিলেন। টেম্পারিং এর অভিযোগ তাঁর বিরুদ্ধেও আছে: গালিব বলেছিলেন 'জ্ঞাতি', অ... See Moreদিতি সেটাকে বানিয়েছিলেন 'জাতি'। বানিয়ে একটা সাম্প্রদায়িক দাঙ্গা ছড়াতে চেয়েছিলেন এইনোট সহ সাহিত্যিকদের কমিউনিটিতে। এককথায় ঘোলা পানিতে মাছ শিকার। নিজের ভাই কুলদানন্দকে বাচাতে অদিতির এই শ্রম আমরা অনেকদিন মনে রাখবো।
June 14, 2009 at 8:12am
Tarique Tuku
Tarique Tuku
গালিব বা যে কেউকে , কারণ থাকুক বা না থাকুক , বাস্টার্ড বলা প্রথমত একটা ক্রাইম।এটাকে লেজিটিমেট করার কোনও উপায় নেই। অদিতিদিকে এই বিষয়ে প্রকাশ্য ক্ষমা চাইতে হবে। না চাইলে সাহিত্যের প্রত্যেকটি ফোরামে অদিতি ফাল্গুনির এই আচরণ তুলে ধরা হবে।
June 14, 2009 at 8:13am
Sumon Rahman
Sumon Rahman
গালিব, আপনার কথার প্রেক্ষিতে অদিতি ফাল্গুনী-র যেসব অনাকাঙ্ক্ষিত মন্তব্য এখানে পড়লাম তা অত্যন্ত দুঃখজনক, অসাহিত্যিক তো বটেই। আমি তীব্র নিন্দা জানাচ্ছি।
June 14, 2009 at 8:29am
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
কলেজ থেকে ফিরে দেখি হুলুস্থুল কাণ্ড। ভয়াবহ ব্যাপার। এদিকে কমেন্ট ক্রমেই ডিলিট হচ্ছে। আজই বুঝতে পারলাম, ফেসবুকে কমেন্টের ধারণসংখ্যা নির্দিষ্ট। ফলে আলোচনার জন্য অপ্রয়োজনীয় কমেন্টগুলো ডিলিট করে দিচ্ছি, গুরুত্বপূর্ণ কমেন্ট রক্ষাহেতু।
June 14, 2009 at 11:49am
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
অদিতি, আপনি যা বলেছেন, তাতে করে ছদ্মনিকগুলির সঙ্গে আপনার কী পার্থক্য রইলো?

কমেন্টগুলো আমি ডিলিট করতে পারতাম, কিন্তু এগুলো সংরক্ষিত থাকলো, একজন লেখকের রুচি, শিক্ষা ও মানসিকতার প্রত্যক্ষ নজির হিশেবে।

অদিতির সঙ্গে বাতচিতে না যেতেও পারি আমি, কিন্তু কয়েকটি কথা না বললেই নয়। কোনো প্রশ্নের ক্ল্যারিফিকেশন ছাড়া প্রশ্নকর্তাকে পাল্টা অভিযোগ ও গালিবর্ষণ কোনো তর্কপদ্ধতি নয়। কুৎসিত কলহ বিশেষ।... See More

তার প্রথম প্রশ্নের সূত্র ধরেই বলি, যে আড্ডার উল্লেখ তিনি করেছেন, সেটি হয়েছিলো আজিজে নালন্দায়। আড্ডাটা হয়েছিলো 'শূন্যপুরাণ' পত্রিকা প্রকাশের বিষয় ও আইডিয়া নির্ধারণে। এর উদ্যোক্তা ছিলেন বদরুন নাহার ও অভীক সোবহান। এবং সমস্ত পরিকল্পনাটাই ছিলো প্রথম আলোয় প্রকাশিত কয়েকজন তরুণের আড্ডার প্রতিক্রিয়া হিশেবে। (চলবে)
June 14, 2009 at 2:14pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
গল্প নিয়ে তারিক টুকুর আক্রমণাত্মক বক্তব্যের সমালোচনা করছিলাম আমরা। সমালোচনার এক পর্যায়ে অদিতি একথাও বলেছিলেন, টুকু তার কাছ থেকে রিভিউ করার নামে বই নিয়েও করে নি। তিনি আরো প্রশ্ন করেছিলেন, শূন্য দশকের কবিতা সংকলন সম্পাদনা করা সত্ত্বেও প্রথম আলো কেন আমাকে ডাকে নি? আমি বলেছি, সেটা প্রথম আলোই জানে।

কাজেই, Sekhane apnader Salim Al Din pathshalar onushthan, Badrun er lekha ba amar lekha niye Obhik er montobya chara ar to kono alochana hoi ni---অদিতির এই দাবি মিথ্যা।
(চলবে)
June 14, 2009 at 2:24pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
Ei amake ulto apni borong apnar ojoshro chobi, Salim Al Din pathshala r ek onushthan er tin char bar kore amantran pathano ki nijer kobitar note pathano...apni korechen... See More---

আমার ছবি আপনাকে একটিও পাঠাই নি। ফেসবুকে ছবি আপলোড করলে সকলে দেখতে পায়, আপনি বোধ হয় সেটাই বুঝতে ভুল করেছেন। 'সেলিম আল দীন পাঠশালা' গ্রুপের যারা সদস্য তারা সকলেই একটি অনুষ্ঠানের তিনবার দাওয়াত পেয়েছেন, ভুল অপারেটিঙের কারণে এমনটি ঘটেছে, আপনার একার ক্ষেত্রে নয়। কবিতার নোটে আপনাকে ট্যাগ করেছি, সত্য, যেমন এই নোটে ট্যাগ করেছি, তাতে সমস্যা কোথায়? (চলবে)
June 14, 2009 at 2:27pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
'সোমরস' নিয়ে গুরুতর অভিযোগ করেছেন অদিতি। তিনি গল্প লিখলেও ফিগারেটিভ স্পিচ একদমই বোঝেন না, বলতেই হচ্ছে। তিনি রাতে মদ খেয়ে মাতাল হয়ে কথাগুলি বলছেন, এমনটা বলতে চাইলে আমি সরাসরিই বলতে পারতাম। তার কথাগুলি এতটাই অর্থহীন যে তা মদ্যপের প্রলাপের মতো, দিগদিশাশূন্য---কথাটা এই। কথাটা কেন বলেছি, অদিতি সুকৌশলে এড়িয়ে গেলেন ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশের মাধ্যমে। তি... See Moreনি অভিযোগ করেছিলেন, কুলদাকে আমি ভিন্ন জাতের বলেছি এবং তাকে আমার কবিতা ডাউনলোড করতে দিয়েছি। আমি এই উদ্ভট উটকো মন্তব্যের প্রমাণ চেয়েছিলাম। তিনি প্রমাণ দেন নি। তিনি কেন 'জ্ঞাতি' শব্দটাকে 'জাতি' বানালেন---এটা ছিলো আমার গভীরতর জিজ্ঞাসা। অদিতি উত্তর দেন নি। উল্টে আমাকে চড় মারতে ধেয়ে এলেন!!! বাহ! (চলবে)
June 14, 2009 at 2:42pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
Apni aro apattikor kotha bolechehn jey Bratya o Subrata key ami purush dhorar chesta korechi---অদিতির কাছে আমার একান্ত জিজ্ঞাসা, এ কথা আমি কোথায় বলেছি? প্রমাণ না দিতে পারলে এ কিন্তু ভীষণ, ভয়ঙ্কর, গুরুভার হবে। ইতরতার দায় তাকেও নিতে হবে।

Apnar kache shesh proshno ebar: apni kina itihas er sera kobi...tai Subrata r boi JHALIYA apnar bari boye niye jete uddam hoina...ta Janab, Prothom Alo theke selection hobar por apnar protikria ki...apnar ki boi bari boye niye jete uddom hochche?

---অদিতির শেষ প্রশ্নটা নিষ্করুণ এবং তার প্রথম আলো-নির্ভর মানসিকতা বুঝতেও সহায়তা করে।... See More

আমি নিজেকে ইতিহাসের সেরা কবি কখনোই বলি নি। রসিকতা-ছলেও না। এ উদ্ভাবন অদিতির নিজস্ব। সুব্রতর 'ঝালিয়া'য় প্রথম আলো সকল কিছু ঢালিয়াও আমার মত বদলাইতে পারিবে না---এটা কেমন করে বোঝাবো! উপরন্তু, বদরে মুনীরের রিভিউ এতটাই বাজে, কারও ও-বইটা পড়া না থাকলে, সে আরও বীতশ্রদ্ধ হয়ে উঠবে। (চলবে)
June 14, 2009 at 3:04pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
আমি আশা করি, অদিতির সবগুলো অভিযোগের জবাব দিয়েছি। এখন অদিতিকে জাস্টিফাই করতে হবে, তিনি কেন আমাকে "তস্কর" এবং "ডগি বাস্টার্ড" বললেন। অপেক্ষায় রইলাম।
June 14, 2009 at 3:14pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
নজরুল ভাই,
ছদ্মনিকগুলির মধ্যে গুরুতর : পাখি বলে, মারজান আনসার, সুমন কেহেরমান, নূরী আফরিন, ডোবার ব্যাঙ, কালো কালিদাস, হাসানুজ্জামান খান, রাইসুল মুসাফির, ইফতেখার ইশহাক।

অশিষ্ট নিক : জহির আহমেদ।
ভাড় নিক : আলিফ দেওয়ান।... See More

আরও আছে।
June 14, 2009 at 3:47pm
Tushar Gayen
Tushar Gayen
হাসা খানকে আমি চ্যালেঞ্জ করে বলেছিলাম, আপনি বা কেউ যদি প্রমাণ করতে পারেন যে, আমি কোনো দিন ফরহাদ মজহারের বাসায় গিয়েছি, তাহলে লেখা ছেড়ে দেব। আর প্রমাণ করতে না পারলে আপনাকে ক্ষমা চাইতে হবে। তিনি কোনো প্রমাণ হাজির করতে পারেননি, শুধু তার ইতরতার মাত্রা বৃদ্ধি করে আমাকে আপনি থেকে তুমি সম্বোধনে নেমেছেন এবং বলেছেন, মজহারের বাসায় আমার যাতায়াতের খবর নাকি সবা... See Moreই জানে! ইতর লোকদের কথায় কখনো যুক্তি, তথ্য ও প্রমাণ থাকে না; যা থাকে তা’হল চিৎকার করে মিথ্যে কথা বারবার বলার অমার্জনীয় ধৃষ্টতা। যার নিজের আত্মসম্মানবোধ নেই, সে অন্যকে সম্মান করবে কিভাবে? এখন যদি আমি বলি, সবাই জানে হাচা খান রাজাকারের বাচ্চা রাজাকার, তাতে কি সবাই তাকে রাজাকারের বাচ্চা বলে মেনে নেবে? আমাকে তো প্রমাণ হাজির করতে হবে যে, হাচা খান সত্যি সত্যি রাজাকারের বাচ্চা রাজাকার! (চলবে)
June 15, 2009 at 1:34am
Tushar Gayen
Tushar Gayen
তবে এই খান যে মৌলবাদিদের দোসর – এ ব্যাপারে কোনো সন্দেহ নাই, নাহলে সেক্যুলার লেখকদের বিরুদ্ধে তার এই জাতক্রোধ কেন? কেন আমার ও আমার পরিবারের সদস্যদের বিরুদ্ধে তার এই হিংস্র তৎপরতা?
মারজান আনসার নামে কোন এক নিক্ লেখকের সাথে তার চ্যাটিং-এর বরাত দিয়ে হাচা খান অভিযোগ করেছেন, আমি ও মারজান আনসার না কি একই ব্যক্তি! এ বিষয়ে আমার ব্যাখা আমি আগেই দিয়েছি। দে... See Moreখতে পেলাম মারজান আনসারও তাকে চ্যালেঞ্জ করে বলেছেন চ্যাটের প্রমাণাদি হাজির করতে। তিনি প্রমান হাজির করতে পারেননি, বরং আমার বাংলা গদ্যের সাথে মারজান আনসারের ইংরেজি ভাষার কল্পিত যোগসূত্র আবিস্কারের হাস্যকর প্রচেষ্টা চালাচ্ছেন। যিনি শুদ্ধভাবে বাংলাই লিখতে পারেন না, তিনি কিভাবে একটি বিদেশী ভাষার গন্ধ শোকার দুঃসাহস করেন? (চলবে)
June 15, 2009 at 1:35am
Tushar Gayen
Tushar Gayen
হাসা খান, আমার ও আমার পরিবারের সদস্যদের মেধা ও যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন। আমার সম্পর্কে বলেছেন, যারা কিছু করতে পারে না, তারাই নাকি বিদেশে যায়। এই অশিক্ষিত, ইতর লোকের কথার কি জবাব দেব? হাসা খান কি জানেন, Skill Professional... See More হিসাবে কানাডাতে ইমিগ্র্যান্ট হয়ে আসতে কি যোগ্যতা ও পেশাগত কাজের অভিজ্ঞতা থাকতে হয়? হাসা খান কি দয়া করে জানাবেন – তার শিক্ষাগত যোগ্যতা কি? আমি তো সোভিয়েত ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আর্কিটেক্চার ও আরবান ডিজাইনে দু’দুটো মাস্টার্স ডিগ্রী করেছি। যখন দেশে ছিলাম স্থপতি হিসাবে কাজ করেছি এবং আমার ডিজাইন ঢাকাসহ দেশের অন্যান্য শহরে নির্মিত হয়ে শোভাবর্ধন করছে। (চলবে)
June 15, 2009 at 1:37am
Tushar Gayen
Tushar Gayen
আর আমার পরিবারের সদস্যদের শিক্ষাগত যোগ্যতা, পেশাগত অবস্থান ও সাংস্কৃতিক অর্জন বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে রেকর্ড করা আছে। বেশি কষ্ট করার দরকার নেই -- গুগলে সার্চ করেন, জানতে পারবেন।

এটা ঠিক যে বাংলাদেশ ক্রমাগতই হাচা খানদের মতো দুর্বৃত্ত, হিংস্র ও অশিষ্ট মৌলবাদিদের অভয়ারণ্য হয়ে উঠছে বলে শিক্ষিত, মেধাবী, সৃজনশীল, সংস্কৃতিমনা মানুষেরা প্রবাসে পাড়ি জমাচ্ছেন। হাচা খানদের তো কানাডা আসার যোগ্যতা নেই, বড় জোর কাউয়ার চর থেকে ছাগলনাইয়া পর্যন্ত আসতে পারেন! (চলবে)
June 15, 2009 at 1:39am
Tushar Gayen
Tushar Gayen
হাসা খান, এটা আপনার সৌভাগ্য যে, আপনি আমার সঙ্গে এ পর্যন্ত কথা চালাচালি করতে পেরেছেন। কিন্তু আর নয়! আপনার মতো ইতর ও মূর্খ লোকের সাথে বাতচিৎ চালিয়ে যাওয়া আমার রুচি ও ব্যক্তিত্বের বিরোধী। ফেসবুক খোলা ময়দান, যেখানে আপনি হা করে যত ইচ্ছা আবর্জনা ঢালতে পারেন, তাতে আমার কি? মানুষ তো জানে কে খাঁটি আর কে শয়তান! (শেষ)
June 15, 2009 at 1:40am
Majul Hassan
Majul Hassan
আমি কী বলব বুঝতে পারছি না।
অদিতি এই কাজটা করলেন কেন?
জ্ঞাতি আর জাতি বুঝতে পেরে মন্তব্য শুরু করলে, তার উচিৎ ছিল গালিব বিষয়টি সুরাহা করার পর চেপে যাওয়া। কিন্তু একরোখার মতো বিষয়টি টেনে গেলেন অদিতি, আর শেষ পর্যন্ত এমন একটা গালি দিলেন যাকে নিন্দা করা ছাড়া কোনো উপায় নেই।
সেম-সেম।
আর কুলদানন্দ রহস্য উন্মোচনে গিয়ে যে নিরানন্দময় মন্তব্য অভিজ্ঞতা হলো, তার বিচারে মনো হচ্ছে একটি কথাই...বড় অপচয় হলো। অপরাধও।... See More

আবার,

Apni aro apattikor kotha bolechehn jey Bratya o Subrata key ami purush dhorar chesta korechi!
বলে অদিতি যে গুরুতর অভিযোগ করেছেন, (তার সত্যতা অবশ্য আমি দেখতে পাচ্ছি না... অবশ্য যদি না কেউ সেই জায়গাটি মুছে দিয়ে থাকে!) অসহায় বোধ করছি সত্যিসত্যি।

সব মিলিয়ে আবারো বলি... বড় অপচয় হয়ে গেল....বড় অপচয়...
June 15, 2009 at 3:31am
Arif Jebtik
Arif Jebtik
এই নোটে আলাপচারিতা চালিয়ে যাওয়া প্রিয়,অপ্রিয় ও প্রিয়তা নিরপেক্ষ মানুষগন,
আমার দূর্ভাগ্য যে প্রথম থেকে এই নোট ফলো করতে পারিনি। যখন নোটে চোখ বুলিয়েছি তখন জল ঘোলা হতে হতে কাঁদা হয়ে গেছে এবং নোটের প্রথম দিককার কমেন্টগুলো ফেসবুকের টেকী সীমাবদ্ধতায় চোখের আড়াল হয়ে গেছে।

যদিও অধিকাংশের সাথেই ব্যক্তিগত পরিচয় নেই , তবু যা বুঝতে পারলাম এখানে আলাপচারিতা চালিয়ে যাওয়া আপনারা প্রায় সকলেই শিক্ষিত ,রুচিবান এবং শিল্প সাহিত্যের কদর করেন।
... See More
এমতাবস্থায় মূর্খাতিমূর্খ আমার বিনীত আরজ এই যে আপনারা যদি নিজ নিজ আচরনের দিকে লক্ষ রাখেন তাহলে বিশেষ প্রীত হই।
(চলবে..)
June 15, 2009 at 3:37am
Arif Jebtik
Arif Jebtik
১. নোটের বিষয়বস্তু সাদামাটা।
কুলদানন্দ নামীয় ব্যক্তিই পাখি বলে নামক নিকে আবির্ভূত হন কি না সেটা নিয়ে গালিব সন্দেহ প্রকাশ করেছেন।
কিন্তু ঠিক কোন প্রসঙ্গে নোটদাতা শারিরীক আক্রমনের শিকার হতে পারেন এবং তাঁর জন্মপ্রক্রিয়ার বৈধতা নিয়ে প্রশ্ন উঠতে পারে , সেই কমেন্ট পরম্পরা আমি দেখতে পারছি না ফেসবুকের কমেন্ট লুকিয়ে ফেলার টেকী সমস্যার কারনে । তা যাই হোক না কেন , এমনকি নোটদাতা যদি প্রথমেই কাউকে শারিরীক আক্রমন আর জন্মপ্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেন , তার বিপরীতেও তাকে একই প্রতুত্তর দেয়াটা শোভন কি না ঠান্ডা মাথায় চিন্তা করতে অনুরোধ করি।
প্রতিবাদ করা যেন শোভনতার মাত্রাকে অতিক্রম না করে , এদিকটা দেখার জন্য বিনীত অনুরোধ জানাই।
... See More
(চলবে...)
June 15, 2009 at 3:52am
Arif Jebtik
Arif Jebtik
২. ফেসবুকে নিক সমস্যা নিয়ে অনেকেই দেখছি জর্জরিত। নিকদের কেউ কেউ ভালো ভালো কথা বলেন , কেউ কেউ আবার গ্যাঞ্জাম লাগানোর পায়তারা করেন এমন অভিযোগ হরহামেশা দৃশ্যমান। এর বিরুদ্ধে আপনারা কেউ কেউ নোট লিখছেন , কেউ প্রোফাইলে লিখে রাখছেন কেউ বা গ্রুপ তৈরী করে একেবারে সামনের কাতারে এগিয়ে এসে নিকদেরকে প্রতিরোধের চেষ্টা করছেন। এসব করা না করা আপনাদের নিজ নিজ অবস্থা... See Moreনের ব্যাপার। কিন্তু খুব নিখুঁত ভাবে প্রমান করা না গেলে কুলদানন্দ কি পাখি বলে , নাকি পাপড়ি রহমান কি সুমন কেহেরমান কি আলিফ দেওয়ান কি আরিফ জেবতিক , এ ধরনের ধারনা প্রকাশ করাটা অন্যকে ব্যক্তিগত ভাবে আক্রমনের মতো একটা কাজ , যা থেকে বিরত থাকার জন্য আপনাদেরকে অনুরোধ করি।
(চলবে)
June 15, 2009 at 3:53am
Arif Jebtik
Arif Jebtik
"ক" নিকটিই যে গালিব অথবা অদিতির এই ধরনের গবেষনা বাদ দিয়ে "ক" নিকটি যদি ক্ষতিকারক মনে হয় তবে তাকে বর্জন করা পর্যন্তই পদক্ষেপ হতে পারে , "ক" কে "খ" এর সাথে মিলিয়ে প্রমান হাজির করাটা নিষ্প্রয়োজন।
নিককে নিক হিসেবেই দেখা উচিত , তার আচরন ও বক্তব্যকে নিক হিসেবেই গননা করা উচিত; হয়তো সেই নিকের আড়ালে লুকিয়ে থাকা মানুষটা আমাদেরই কোন প্রিয়জন যিনি সামনাসামনি ক... See Moreথা বলতে অপারগ হওয়ায় এই ভার্চুয়াল পরিচয় নিয়েছেন। তার পরিচয়কে প্রয়োজনবোধে প্রতিরোধ করা যায় , কিন্তু তাকে অন্যের সাথে মিলিয়ে সেই "অন্যকে" আক্রমন করাটা নিন্দার কাজ।

(চলবে)
June 15, 2009 at 3:53am
Majul Hassan
Majul Hassan
অদিতি দি' শূন্য দশকের প্রেম বলে কী বোঝাতে চাইলেন বুঝি নাই। আর সখ্যতা বলেন, সমীহ বলেন, আপনাকে তো আমি কম করি না। কিন্তু আপনি আমাকেও প্রতিপক্ষের মতো ট্রিট করলেন!

আর হাসানুজ্জামান খানসহ যারা 'নিক' বা ''বেনামী পাব্লিক'' সম্পর্কে আমার কিছু বলার নেই, কারণ ভূতের সঙ্গে যুদ্ধে যাবার পক্ষপাতী নই আমি। তবে তার যে ভাষা ও আক্রমনাত্মক ভাষা তাকে নিন্দা করি না, তা তো আমি বলিনি।

সবার মঙ্গল হোক...... See More
মঙ্গল নিজে চলে যাক প্লেটোতে...

কী বলি বেকুব বনে গেলাম....
June 15, 2009 at 3:56am
Apurbo Shohag
Apurbo Shohag
মুজিব মেহেদী বলেছেন (গালিব অদিতির কনিষ্ঠ। সে একটা ভুল করলে জ্যেষ্ঠ হিসেবে অদিতি হয়ত তাকে ধমক পর্যন্ত দিতে পারেন। কিন্তু এরকম অগ্রহণীয় আচরণ করতে পারেন না।)

মাজুল বলেছের {আমি কী বলব বুঝতে পারছি না।
অদিতি এই কাজটা করলেন কেন?
জ্ঞাতি আর জাতি বুঝতে পেরে মন্তব্য শুরু করলে, তার উচিৎ ছিল গালিব বিষয়টি সুরাহা করার পর চেপে যাওয়া। কিন্তু একরোখার মতো বিষয়টি টেনে গেলেন অদিতি, আর শেষ পর্যন্ত এমন একটা গালি দিলেন যাকে নিন্দা করা ছাড়া কোনো উপায় নেই।}... See More

আমিও এর বাইরে কিছু বলতাম না। অদিতি দি' আপনার কাছ থেকে এমন কিছু পাওয়া কে আমি নিন্দা জানাচ্ছি।
June 15, 2009 at 4:02am
Arif Jebtik
Arif Jebtik
ইদানীং লক্ষ্য করছি কিছু কিছু আলাপচারিতা শেষ পর্যন্ত অন্যদিকে মোড় নেয়ানোর একটা প্রবণতা অনেকের মাঝেই আছে। ব্যক্তি টু ব্যক্তি আলাপকে জেন্ডার আক্রমন, সাম্প্রদায়িক আক্রমন, বর্ণবিদ্বেষ , জাতি বিদ্বেষ এই ধরনের জটিল রাস্তার দিকে নিয়ে গিয়ে আলাপকে শেষ পর্যন্ত নষ্ট করে দেয়াটা অনুচিত। এটা দূর্বলতার লক্ষন।

একই সাথে কারো সাথে কারো ব্যক্তি সম্পর্ককে প্রকাশ্য ফোর... See Moreামের আলোচনায় টেনে আনাটা কতোটুকু রুচিসম্মত সেটাও বিবেচনা করার অনুরোধ করি। কারো চ্যাট , আড্ডায় বলা অসতর্ক মুহুর্তের কথা এগুলোকে প্রকাশ্যে নিয়ে আসাটা খারাপ কাজ বলেই মালুম হয়।
June 15, 2009 at 4:04am
Arif Jebtik
Arif Jebtik
কে কার সাথে কোথায় কার বাসায় বেড়াতে যায় কি যায় না , কে সাকুরা আর পিককে গিয়ে পান করে কি করে না এগুলো নিছকই ব্যক্তিআক্রমন , এই ব্যক্তি আক্রমনকে দূরে রেখে যদি আলাপচারিতা চালানো না যায় , শেষ বিচারে সেটা আলাপ অথবা তর্ক না হয়ে একটি ঝগড়া হিসেবেই দেখা দেয়।

আর এধরনের ঝগড়ার মুহুর্তে, রাগ ও উত্তেজনার মুহুর্তে আমাদের অনেকেরই যে কুৎসিত রূপটি বেরিয়ে পড়ে , সেটা প্রকাশ্য ফোরামে না বেরোনোই সকলের জন্য উত্তম।

সবাইকে ধন্যবাদ।
June 15, 2009 at 4:04am
Apurbo Shohag
Apurbo Shohag
"গালিব যদি আপনাকে এর কিয়দংশও বলতেন, তাহলে কি কি হতো এই নোটে তা কল্পনাও করতে পারছি না। "

এই কথাটি আমিও ভাবতেছিলাম। গালিব সেখানে অনেক ভালো ব্যবহার করছে।
June 15, 2009 at 4:27am
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
জনাব অদিতি ফাল্গুনী,
জেন্ডার বিষয়ে তৎপর বলেই আপনাকে কালো কালি দাস যখন আক্রমণ করেছিলেন তখন আক্রান্তের পক্ষে দাঁড়িয়ে কাবেরীদির মতকে সমর্থন করেছিলাম। আপনি তাকে অভিহিতি করেছিলেন 'না-পেরে ক্ষীণ গলায় কিছু বলা' বলে। এবার যখন গালিব আপনার দ্বারা আক্রান্ত হলো তখনো ওই একই কারণে আপনার নিন্দা করেছি।
আপনাকে বুঝতে হবে যে জেন্ডার মানে কেবল নারীর স্বার্থ দেখা নয়। এই অপিরণত ধারণাটি যে আপনার মধ্যেও বর্তমান এটা দেখে একটু আশ্চর্য লাগল। (চলবে)
June 15, 2009 at 4:32am
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
Apni aro apattikor kotha bolechehn jey Bratya o Subrata key ami purush dhorar chesta korechi!

---আমি চাই অদিতি এই অভিযোগের সত্যতা নিরূপণ করুন। প্রশ্নটি দেখলাম তার স্নেহভাজন মাজুলও করেছেন, কিন্তু কোনো উত্তর পাই নি।
June 15, 2009 at 4:34am
Tarique Tuku
Tarique Tuku
অদিতিদি,

তাহলে আপনি দুঃখপ্রকাশ করলেন, অত্যন্ত ক্ষীণভাবে হলেও আমরা বুঝলাম আপনার এই দুঃখপ্রকাশ আপনার কৃতকর্মের জন্য অনুতাপ। গালিবকে ডগি বাস্টার্ড যেভাবে বললেন, গালিব যদি আপনাকে এর কিয়দংশও বলতেন, তাহলে কি কি হতো এই নোটে তা কল্পনাও করতে পারছি না।

গালিবকে করা আপনার এই অ্যাবিউজ আপনি কি মনে করেন একটা দুঃখপ্রকাশেই শেষ হয়ে যাবে। এই দুঃখপ্রকাশই আপনার রূচির কালিমা মোচন করবে?
June 15, 2009 at 4:37am
Tarique Tuku
Tarique Tuku
সোমরস নিয়ে গালিব যে কথাটা আপনাকে বলেছেন, তাতে আপনি সোমরস পান করেন,মনে হয় না সেটা বোঝা গেছে। সোমরস পান করে মানুষ যেমন আবোলতাবোল বকে, তেমনি আবোলতাবোল বকেছেন আপনি। নিজে নিজে ভুল পড়ে 'জ্ঞাতি' কে 'জাতি' বানিয়েছেন। এই ম্যানিপুলেশন দিয়ে প্রমাণ করতে চেষ্টা করেছেন, আপনার ভাই কুলদানন্দের বিরুদ্ধে গালিব যে অভিযোগ তুলেছেন, তা সাম্প্রদায়িক বিদ্বেষজনিত। এখন আবার নিজেই স্বীকার করছেন, আপনার পড়ায় ভুল হয়েছিলো,মানে আপনার সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানোর অভিযোগ তাতে ভুয়া প্রতিপন্ন হলো। এই পয়েন্টে তাহলে এওতো বলা যায়, আপনি বেসামাল হয়ে এইসব মন্তব্য করেছেন।

নিজের ভাইকে বাচাতে এসে একজন সিনিয়ার হিশেবে নিজের সম্মান এভাবে ধ্বংস করলেন, এটা অবিশ্বাস্য।

ভালো থাকেন অদিতি দি।... Read More... See More

আপনার মঙ্গল হোক।
June 15, 2009 at 4:37am
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
এবার আপনি উদ্ধৃত করলেন, হাচা খানের কমেন্ট আর প্রশ্ন জিজ্ঞাসা করলেন আমার কাছে, যে, 'Ami kobey Farhad er bari career bajai rakhte gechi, seta apnake bolte hobey.' ঘটনা কী? হাচা খান কী বলল না-বলল, তার দায়-দায়িত্ব আমি নেব কেন? আপনি তাকেই জিজ্ঞেস করে দেখেন।
June 15, 2009 at 4:45am
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
নিক-অনিক কারোরই এ জাতীয় কমেন্ট গ্রহণযোগ্য নয়, যদি না প্রমাণসহ বলা যায়। আমার অবশ্যই তার প্রতি নিন্দা জানানো উচিত ছিল, কিন্তু সেটাকে আপনি আবার কীভাবে মূল্যায়ন করতেন কে জানে! সেজন্য একটু অনাগ্রহও কাজ করেছে বৈকি।

এই পোস্টটার মূল বার্তা কিন্তু নিকদের দৌরাত্ম্য প্রশমনই। বিষয়ে থাকলে এজন্য আলাদাভাবে কথা বলবার আর দরকারই বা কী? আমরা এখন যেসব আলাপ করছি এগুলো পার্শ্ব আলোচনা বৈ কিছু নয়।
June 15, 2009 at 4:56am
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
এবার অদিতির কাছে প্রশ্ন : হাচা খান যে একাধিক পোস্টে একাধিকবার আমাকেও আক্রমণ করেছে, তখন আপনি কেন আমার পক্ষে দাঁড়ান নি?
June 15, 2009 at 4:57am
Kulada Roy
Kulada Roy
আমার একটা প্রশ্ন- আমি যে অদিতির ভাই, তা আমি বা আমার পক্ষে কেউ দাবী করেছেন?
June 15, 2009 at 10:44am ·
Apurbo Shohag
Apurbo Shohag
এখানে নোংরামি হতে হতে চূড়ান্ত পর্যায়ে উঠে গেছে। সো. হা, গালিব, আপনার এই নোটে আর নোংরামি দেখতে চাই না ভাই। শুধু আপনার নোটেই নয়, কোনো নোটে-ই চাই না।
আরেকটি কথা, ফেকদের নিয়ে সকলের-ই মাথা ব্যথা শুরু হইছে সেটা দেখা যাচ্ছে কিন্তু আমরা কেনো তাদের কে-ই টানছি সকল নোটে? কেনো তাদের এতো জরুরি মনে করছি? কেনো সুযোগ দেয়া হচ্ছে তাদেরকে নোংরামি করার! আমি বুঝি না। তাদের জন্যেই আজ নিজেদের মধ্যে গালাগালি...হায়!!
June 15, 2009 at 12:19pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
অপূর্ব, ইতঃপূর্বে ফেক নিকদের অ্যাবিউসিভ কথাবার্তার বিরুদ্ধে নোট দিয়েছি। এই নোট সেটারই এক্সটেনশান। আমি দেখতে ও দেখাতে চাই ফেক নিকদের চরিত্রটি কেমন। সে কারণে এখানে তাদের কথা বলার সুযোগ রেখেছি। এই নোটের থেকে নিশ্চয়ই একটা মীমাংসায় পৌঁছাতে পারবো। বিতর্কের পরিসমাপ্তিতে আমি ব্যক্তিগতভাবে সব ফেক নিক রিমুভ করবো।
June 15, 2009 at 12:27pm
Tarique Tuku
Tarique Tuku
এমনকি সিনিওর আলতাফ হোসেন,মাসুদ খান ও এর কাছে আক্রান্ত। জুনিয়র সোহাগ পর্যন্ত। বেয়াদবির তো একটা সীমা আছে। অদিতিদিকে যা বলেছে তা নিয়ে আমি নিজেও লজ্জ্বা পেয়েছি। এভাবে চলতে পারে না। এত নিক মাড়িয়ে আসতে পারলাম, এতো নতুন পাগল...
June 15, 2009 at 1:19pm
Papree Rahman
Papree Rahman
@ all the people who commented on this post:

I am really astonished!
You aren't kids anymore, then why will you behave & react in this way?
I think it's high time to stop all these...... See More
I request you all...
June 15, 2009 at 1:44pm
Kulada Roy
Kulada Roy
না-মানুষ, আর হা-মানুষ। কে মানুষ?
June 15, 2009 at 2:42pm ·
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
অদিতি, শেষ কথা আপনি বলবেন কেন? যে দুঃখ-অনুতাপ প্রকাশ করলেন, তা আমি গ্রহণ করলাম কি-না সেটা জানার ইচ্ছে নেই বুঝি!
আপনি এখনো ভুল বোঝাবুঝির কথা বলছেন। কিন্তু ভুল বোঝাটা আমার, টুকুর বা মুজিব ভাইয়ের পক্ষ থেকে আদৌ নেই। 'সোমরস' নিয়ে ঝামেলা আপনার এখনও দূর হয় নি। লক্ষ করুণ, এতক্ষণে আপনার সব অভিযোগই ভিত্তিহীন বাতুলতায় পর্যবসিত হয়েছে। তাই সে-সবকে প্রলাপ বলেছি। আর প্রলাপের মাত্রা বোঝাতেই সোমরাসের অবতারণা। ভাষার এই সামান্য অলংকারটুকু বুঝতে না পারে কোনো দলিল-লেখক, একজন গল্পলেখক বা কবি কেন বুঝবে না? (চলবে)
June 16, 2009 at 3:09pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
আপনার অভিযোগ সত্য হলে, আমি অধম হলেও, আপনিও অধম কেন হবেন---এটা ভেবে দেখা দরকার ছিলো। আপনি যেভাবে বারবার আদালতের হুমকি দিলেন আমাদের, তাতে 'নারী ও শিশু অধিকার রক্ষা আইন' কতটা এবিউসিভ হয়ে উঠতে পারে, সেটাও কিন্তু আঁচ করা গেল। পক্ষান্তরে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রথম শ্রেণির কর্মকর্তাকে লিখিতভাবে 'ডগি বাস্টার্ড' বলবার পেছনে আপনার আইনগত ডিফেন্স ক... See Moreি ছিলো? এখনও কি আছে?

অগ্রজ-অনুজ সম্পর্কের কথা বললেন। আমি কীভাবে আপনার গালাগাল সহ্য করলাম, সেটা থেকে বরং আপনার শিখবার আছে। আপনার কাছ থেকে আমার শিখবার কিছু নেই। দুঃখিত, এটা আত্মশ্লাঘা নয়। (চলবে)
June 16, 2009 at 3:22pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
আপনার সঙ্গে আলাপে বসার 'সুযোগ'-এর কথা বলেছেন। সেটা যে কত বড় দুর্যোগ, তা ভেবে দেখতে হবে। আলাপ একেবারে যে হয় নি, তা নয় কিন্তু। মনে কি পড়ে, আপনার কবিতার পাণ্ডুলিপির ফাইনাল প্রুফ, সামান্য হলেও আমি দেখে দিয়েছিলাম, আপনার এবং অস্ট্রিক আর্যুর অনুরোধে?

মাজুলের পত্রিকার প্রসঙ্গ তুলেছেন। নব্বইয়ের গল্প নিয়ে 'বাবুই'-এর পরিকল্পনা ও গল্পকার সিলেকশন কারা করেছিলো,... See More মাজুলকে জিজ্ঞেস করে দেখতে পারেন। প্রসঙ্গত জানিয়ে রাখি, আপনার বইয়ের রিভিউ আমারই করার কথা ছিলো। কিন্তু গবেষণামূলক গল্প আমার পোষায় না বলেই মাজুলকে বই পাঠাতে বলি ভোলায়, আমারই বন্ধু রাশেদুজ্জামানকে। পরে শুনেছি, সে রিভুউ আপনাকে যথেষ্ট তুষ্ট বা প্রীত করতে পারে নি, যদিও লেখাটিতে প্রেইজ করার ব্যাপারই ছিলো শেষ পর্যন্ত। রিভুউ আমি করলে নিরতিশয় পীড়াদায়ক হতো। (চলবে)
June 16, 2009 at 3:38pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
শেষ কথা, এই ফোরামে সকলের সামনে আমাকে গালাগাল ও শারীরিক আক্রমণের হুমকি দেয়া সত্ত্বেও আমি আপনাকে ক্ষমা করে দিলাম। এটা আমার উদারতা নয়। অগ্রজের প্রতি অনুকম্পা।

আমি নিশ্চিত জানি, অভিজিৎ যে মিথ্যাচার করেছেন আমাদের চারজন (আমি, টুকু, নির্লিপ্ত ও শিমুল)-কে মিথ্যাবাদী সাব্যস্ত করে, এজন্য তাকেও একদিন অদিতির মতো অনুতপ্ত হতে হবে।
June 16, 2009 at 3:45pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
এবার, এই নোটে যারা সচল ছিলেন, তাদের একটা বিষয় লক্ষ করতে বলি। আমাকে অশ্লীলতম গালি দেবার প্রেক্ষিতে বিভিন্নজন যখন প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছিলেন, তখন এবং এখন পর্যন্ত, কুলদানন্দ বা পাখি বলে কিংবা তুষার গায়েন কোনো প্রতিবাদ জানান নি অথবা অদিতির ভুল ভাঙাতে উদ্যোগী হন নি। বিশেষত পাখি বলে। অথচ, এই 'পাখি বলে' অদিতি বা তুষারের ব্যাপারে বেশ টনটনে, সোচ্চার। একেই বলে সখ্য। জ্ঞাতিগত দায় অনুভব। এবং বিকার।

টুকু, ইট শুড বি নোটেট।
June 16, 2009 at 3:57pm
Sumon Rahman
Sumon Rahman
ধন্যবাদ গালিব, ভালো লাগল এই ঔদার্য।
June 16, 2009 at 9:31pm
Novera Hossain Nelly
Novera Hossain Nelly
ধন্যবাদ গালিব আপনার নোটটি আবার আমাকে পোস্ট করার জন্য। আমি এই নোটে কোনো মন্তব্য করিনি এপর্যন্ত। অনেকটা খারাপলাগা থেকেই। বন্ধুদের সম্পর্কে বন্ধুদের মন্তব্য যখন মাত্রা ছাড়িয়ে যায় সেটা অত্যন্ত দু:খজনক। এখানে যা হয়েছে সেজন্য লজ্জিত লাগছে।
কারন সহযাত্রী , বন্ধুদের মধ্যকার এই পর্যায়ের কথোপকথন আমার নার্ভের পক্ষে
সহ্য করা কঠিন। আপনার প্রতি আমি মর্যাদা প্রদর্শন করে দু:খ প্রকাশ করছি।
আর পাপড়িআপা, সুমন রহমানসহ অন্যদের প্রতি যে মিথ্যা অভিযোগ করা হয়েছে সেটা আমার কাছে গ্রহণযোগ্য নয়। আর ঔদার্য সবসময় প্রশংসনীয়, শ্বাস্থ্যকরও বটে।
সকলের কল্যান ও বাস্তববুদ্ধির কামনা করছি।... See More
প্রীতি
নভেরা
June 17, 2009 at 12:09am
Nuruzzaman Manik
Nuruzzaman Manik
সকালে এই নোটে ঢুকে শ্রদ্ধেয় অদিতির ভুল স্বীকারুক্তি আর গালিব কে করা তার অপ্রতিকর মন্তব্য প্রত্যাহারের ঘোষণা পড়লাম । ভাল লাগল । ধন্যবাদ অদিতি ।
ধন্যবাদ প্রিয় গালিব ।
আশাকরি , এই নোটে যা হলো , তার পুনরাবৃত্তি আর হবে না আর কোন নোটে /মাধ্যমে । শুভ কামনা রইল ।
June 17, 2009 at 1:07am
Papree Rahman
Papree Rahman
@Novera Hossain Nelly
'আমি এই নোটে কোনো মন্তব্য করিনি এপর্যন্ত। অনেকটা খারাপলাগা থেকেই। বন্ধুদের সম্পর্কে বন্ধুদের মন্তব্য যখন মাত্রা ছাড়িয়ে যায় সেটা অত্যন্ত দু:খজনক। এখানে যা হয়েছে সেজন্য লজ্জিত লাগছে।
কারন সহযাত্রী , বন্ধুদের মধ্যকার এই পর্যায়ের কথোপকথন আমার নার্ভের পক্ষে
সহ্য করা কঠিন। আপনার প্রতি আমি মর্যাদা প্রদর্শন করে দু:খ প্রকাশ করছি।'
ধন্যবাদ নভেরা। সহমত 100%.... See More
অধিক শোকে পাথর হওয়া ছাড়া কোনো উপায় থাকেনা।
আমি অদিতি ফাল্গুনীর সমসাময়িক লেখক হিসাবে সোহেল হাসান গালিবের কাছে দুঃখ ও অনুতাপ প্রকাশ করছি।
আর যাই হোক, যত কিছই হোক- এই ধরণের স্ল্যাংয়ের আমদানি না হলেই আমরা সুস্থ থাকবো আশা করি।
সবার শুভবুদ্ধির উদয় হবে এই কামনা করি।
আর আমরা সবসময়ই সবার কাছ থেকেই শিখতে পারি- তা বড় বা ছোট যেই হোক না কেন...
June 17, 2009 at 2:04am
Kulada Roy
Kulada Roy
এ বিষয়ে কিছু কথা আছে। যদি নোটদাতা পূর্বের মতো অন্তোষবশত সে কমেন্ট কেটে না দেন। এই বিষয়টি কোন এক তরফা শালিস বলেই মনে হচ্ছে। এবং অভিযক্তদের বিষয়ে কোন প্রমাণই হাজির করা সম্ভব হয়নি। বরং অভিযোগকারীগণ মিথ্যেবাদি প্রমাণিত হয়েছেন। কেন তবে এই অভিযোগ আনা হল, এবং নারী লেখক কি পরিপ্রেক্ষিতে উত্তেজিত হলে, অশিষ্ট শব্দ ব্যবহার করলেন এবং সর্বপরি মর্ধুরেণ সমাপয়েৎ হ... See Moreল তার পেছনের ঘটনাটি কি- এসব পরিপ্রেক্ষিত ছাড়াই সিনেমার লাস্ট সিনেমার পৌছে যাওয়া হল। অবশেষে তথাকথিত নারীবাদিরা নারী লাঞ্চনার চূড়ান্ত দেখে এসেছেন। এর পরিপ্রেক্ষিতে আমাদের বক্তব্য আমরা যথাসময়ে পোস্ট করবো। ধন্যবাদ।
June 17, 2009 at 3:12am ·
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
ধন্যবাদ কুলদাবাবু, 'আমাদের বক্তব্য আমরা যথাসময়ে পোস্ট করবো'---আপনি নিশি-পাওয়া রঘু ডাকাতের মতো অবশেষে আপনাদের সিন্ডিকেটের কথা স্বীকার করে নিলেন।

আর হ্যাঁ, আমি কিছু কমেন্ট ডিলিট করে দিয়েছি, ফেসবুকের টেকনিকাল সমস্যার কারণে। যে কমেন্টগুলি মূল ট্র্যাকে ছিলো না, আলোচনার জন্য গুরুত্বপূর্ণ নয়, সেগুলিই। সেখানে নূরী আফরিন, সুমন কেহেরমান, পাখি বলে, শিমুল, এমনকি আমারও কমেন্ট ছিলো। পাখি বলের কমেন্ট মুছে দিয়েছি বলে ব্যথিত হয়েছেন? আপনার কোনো কমেন্ট তো মুছি নি।

হাসা খানের কমেন্টও মুছতে পারতাম। কিন্তু দেখলাম অনেকেই তার সঙ্গে কথা চালাচালি করছে। তাই ডিলিট করি নি।... See More

সবশেষে সবাইকে অনুরোধ করবো, এ নোটে আর মন্তব্য না করার জন্য। অনেক দীর্ঘ ও ক্লান্তিকর হয়ে পড়েছে। তারপরও কোনো লড়াকু চালিয়ে যেতে চাইলে আমি প্রস্তুত আছি।
June 17, 2009 at 11:40am
Subrata Augustine Gomes
Subrata Augustine Gomes
গালিব,

অদিতি আপনাকে সরল ভাষায় গালি দিয়েছিল, রাগের মাথায়। তা তার উচিত হয়নি, এবং ভুল বুঝতে পেরে সে অনুশোচনা করেছে। কিন্তু আপনার নিজের যে অগ্রজদেরকে গালি দেবার স্বভাব, সেটা যতই না কেন "সাহিত্যিক ভাষায়" হোক, তার জন্য কোনো মার্জনা আপনি কবে চাইবেন? আমার কানে তো ভাই "ডগি বাস্টার্ড" আর "অগ্রজের প্রতি অনুকম্পা" একই রকম শোনায়, বা এমনকি দ্য ল্যাটার সাউন্ডজ ওয়ার্স দ্যান দ্য ফরমার অ্যাজ আ টার্ম অব অ্যাবিউস...

কী শব্দ প্রয়োগ করা হচ্ছে, তার চেয়ে বড় বিবেচ্য কি নয়, কী মীন করা হচ্ছে? আর আপনার "আত্মশ্লাঘার" পরিমাণ আরেকটু কম সত্যিসত্যি হলে আমাদের মতো আনাড়িরাও আপনার সাথে কথা বলতে সাহস করতে, এবং আপনার কথামৃত পানে মোক্ষলাভ করতে, পারত; না কি বলেন?... See More

বিনীত সেবক
সুব্রত।
June 17, 2009 at 3:40pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
সুব্রতদা,

যথাবিহিত সম্মানপূর্বক বলা যাচ্ছে যে, 'ডগি বাস্টার্ড' আর 'অগ্রজের প্রতি অনুকম্পা' এই নোটের প্রেক্ষিতে, যার কানে একই রকম শোনায়, তার সঙ্গে, এই প্রসঙ্গে, সংলাপে যাবার কোনো প্রকার আগ্রহ আমার নাই।

ইতি... See More
অধমাধম
গালিব
June 17, 2009 at 4:15pm
Tarique Tuku
Tarique Tuku
সুব্রতদা

আপনিও !
June 17, 2009 at 5:07pm
Subrata Augustine Gomes
Subrata Augustine Gomes
amio ki, Tuku?
June 17, 2009 at 10:13pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
ভেবেছিলাম এই নোটে তর্কে ক্ষান্ত দেব। কিন্তু সেটির আর উপায় নেই। ফলে পরিকর বাঁধতেই হচ্ছে।

অদিতি, আপনাকে জানিয়ে রাখা ভালো, এই নোটে ছদ্মনিকদের লক করা হয়েছে। আর হাসা খানের কমেন্ট ডিলিট করি নি আপনাদেরই রেসপন্সের জন্য। আমি পূর্বেই বলেছি, ফেকদের প্রশ্নে উত্তর যখন দেয়া হয়, তখন তার অস্তিত্বের ইতিবাচকতাকেই একভাবে লেজিটিমেইট করা হয়।

এবার সব নিকের কমেন্ট ডিলিট করা হলো। এই নোট ঢেলে সাজালাম। আসেন তর্ক করি। সবাইকে আবার আমন্ত্রণ।
June 18, 2009 at 3:08am
Papree Rahman
Papree Rahman
ধন্যবাদ প্রিয় আদিতি ফাল্গুনী।
এখানে তুমি সব ছেড়ে আমাকে নিয়ে পড়লে কেন বুঝতে পারছি না !
আমি কি কারো সাথে মিশি না কোথাও যাই?
তুমি অকারণে মেয়েলি ঝগড়ায় লিপ্ত হচ্ছো দেখে আহত বোধ করছি। তুমি আলম ভাইয়ের কাছে কি বলেছ আমি তা জানিনা, তিনি আমায় যা বলেছিলেন আমি তাই বলেছি।
তুমি খুবই আপত্তিকর কথা বলেছ। কোন বই আলোচনা কোথায় হলো কি হলো না এটা কি কোনো লেখকের কাছে ইস্যু ?... See More
আমার খেয়ে দেয়ে অনেক কাজ আছে, ফলে নারী লেখকদের চরিত্র ব্যবচ্ছেদ করার সময় কোথায়?
আর আমি কোথায় মোড়লিপনা করিনা যে সালিস করতে যাবো ! আমি তোমাকে আমারি অংশ বিবেচনা করি ।
June 18, 2009 at 3:23am
Papree Rahman
Papree Rahman
>>>
এজন্যই বলেছি-
'আমি অদিতি ফাল্গুনীর সমসাময়িক লেখক হিসাবে সোহেল হাসান গালিবের কাছে দুঃখ ও অনুতাপ প্রকাশ করছি।'
' Papri Rahman amake niye to botei, amar proti irsha bashata amar bhai Kobi Tushar Gayen key niyeo otit e nana janer kache nana kotha boleche'
আমি কি কোনোদিন তুষারদাকে দেখেছি? না তিনি আমাকে?... See More
তুমি যেসব অপবাদ আজ আমাকে দিলে আমি স্বপ্নেও ভাবতে পারি নাই !
তোমাকে অবশ্যই এসবের প্রমাণ দিতে হবে নইলে আমি বাংলাদেশের সব লেখকদের কাছে অভিযোগ জানাবো।
আশা করি তুমি সব প্রমাণাদি হাজির করবে।
June 18, 2009 at 3:24am
Papree Rahman
Papree Rahman
প্রিয় অদিতি
তোমার উত্থাপিত এইসদ ফালতু বিষয়ের উত্তর দেয়াও আমি আমার ব্যক্তিত্বের বাইরের বিষয় বলে মনে করি।
যারা মানুষ সম্পর্কে বাজে কথা বলে তারা শুনতেও ভালবাসে।
তোমার আরো আরো অভিযোগ আমার বিরুদ্ধে থাকলে আমার বাসায় এসে বলে যেও।
এই বাজারের ভেতর নিজেদের নগ্ন করাকে আমি ঘৃণ্য কাজ বলে মনে করি।... See More
আর আমি বিশ্বাস করি ' তুমি অধম বলিয়া আমি উত্তম হইব না কেন?'
June 18, 2009 at 3:42am
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
আমরা যখন কথা বলি, আমাদের উচিত আগপাছ ভেবে, বক্তব্যের ভারসাম্য বজায় রাখা। এবং পরে সরি না বলা।

অদিতি, আপনি কুলদার একটি নোটে কিছু আগে আমার সম্পর্কে বলে এলেন, Du din likhte shuru na korei jey rajniti ar daladali shuru korechen...internet e bhul sakhkhi deke grmya salishir bichar dakchen...amra amader lekhak jiboner shurute to botei, ajo esab korbar fursat paina.

এই নোটে কী করলেন, তাহলে? আপনি যে অভিযোগ আনলেন পাপড়ি রহমানের বিরুদ্ধে, পদ্ধতিগত দিক থেকে তা কি আলাদা কিছু আমার নোট থেকে? এখন তো আপনার উপরও এ দায় বর্তালো, সাক্ষী বা সাক্ষ্য হাজির করার। যেহেতু অন্যের বরাতে অনেক কথাই বলেছেন আপনি।... See More
(চলবে)
June 18, 2009 at 4:42am
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
কথাশিল্পী অদিতি ফাল্গুনীর রোমান হরফে লেখা দীর্ঘ বাংলা নোটসমূহ পাঠের নিরতিশয় যন্ত্রণা পোহাবার পর কেবল এখানে এটুকুই বলতে পারছি যে, আমি হতবাক! এসব কী বলে চলেছেন আমাদের অদিতি ফাল্গুনী?

তিনি প্রমাণ করলেন যে, কেবল পুরুষকে দোষ দিয়ে লাভ নেই। নারীও নারীর গায়ে কলংক লেপে দিতে পারেন। এ যাবৎ ফেসবুকে নারীর নামে এত বাজে কথা কোনো পুরুষকেও বলতে শুনিনি। এমনকি বলে নি কোনো নিকও।

অদিতি ফাল্গুনী তাঁর উচ্চন্মন্যতাবোধ ও ক্রোধোন্মত্ততা নিয়ন্ত্রণের ক্ষমতা অর্জন করে উঠুন, এই আশা করি।
June 18, 2009 at 5:43am
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
Onek thanks Subrata da. Goto dudin nidarun mono koshte ami esab kichui dekhini. Galib amar golpo niye ja khushi mantabya koruk. Ora kono senior key samman kore na.---

অদিতি, আপনার কথার প্রেক্ষিতে দুটি প্রশ্ন :
১. সুব্রতদাকে আপনি ধন্যবাদ জানালেন কেন? সবকিছু চুকেবুকে যাবার পর হঠাৎ এসে দাদা আমাকে এক হাত নিলেন বলে?
২. গালিব আমার গল্প নিয়ে যা খুশি মন্তব্য করুক। ওরা কোনো সিনিয়রকে সম্মান করে না---কী হেতু এই রায়? আপনার গল্প পছন্দ করি নি বলে? আর সে কারণেই আমার মন্তব্য 'যা খুশি' হয়ে গেল।... See More

যদি প্রথম প্রশ্নের উত্তর 'হাঁ' হয়, তাহলে জিজ্ঞাসা, আমার ক্ষমা করার ধরণ আপনার ভালো লাগে নি? ক্ষমার উত্তরে তবে কি আশা করেছিলেন, আমিও ক্ষমা চাইবো? আমি তো স্বীকার করেছি, আমি যথেষ্ট উদার নই। কিন্তু 'অনুকম্পা'শীল। অনুকম্পা মানে সহানুভূতি বা সমবেদনা। আপনার গালাগালের প্রেক্ষিতে আমি যে কিছুই বলি নি, সেটা তো ধৈর্য এবং অনুকম্পাই---নাকি? (চলবে)
June 18, 2009 at 6:48am
Novera Hossain Nelly
Novera Hossain Nelly
এই নোটে আর লেখার ইচ্ছে ছিলনা কিন্তু যখন দেখছি বন্ধুরা বন্ধুদের সম্পর্কে ক্রমাগত লিখেই যাচ্ছেন.... আর তা ব্যক্তিগত প্রসঙ্গ নিয়ে এবং স্পর্শকাতর বিষয়
নিয়ে তখন লিখতেই হল। মন খারাপ থেকেই লিখলাম ।
আমরাতো পাবলিক আর প্রাইভেট এ-দু'য়ের পার্থক্য বজায় রেখেই সমাজে চলি। । আর সেটাই নিয়ম। সবাই সবসময় যে নিয়মের তোয়াক্কা করি তা নয়। কিন্তু মাত্রা একটা বজায় রাখতে... See Moreই হয়। গণমাধ্যমগুলোকে ব্যবহারের ক্ষেত্রে ভাষা ও কনটেন্ট সম্পর্কে সচেতনতা দরকার। আর সেখানে ব্যক্তিগত বিষয়কে আনতে চাইলেও জায়গাটা পাবলিক প্লেস মনে রাখা দরকার।
June 18, 2009 at 7:10am
Novera Hossain Nelly
Novera Hossain Nelly
কিন্তু অত্যন্ত দু:খজনক এবং বিব্রতকর বিষয় যে ফেসবুকের নোটগুলোতে তা মোটেই বজায় থাকছেনা কমেন্টের ক্ষেত্রে। এটা সবার ক্ষেত্রেই বলছি। আমাদের যাদেরকে ট্যাগ করা হয় তাদেরকে হয় চুপ করে থাকতে হয় নাহলে কমেন্ট করে বিব্রতকর অবস্থায় পড়তে হয়। এ অবস্থার পুনরাবৃত্তি দেখার আর ইচ্ছে নেই । আর সেক্ষেত্রে "নো কমেন্ট" বা ট্যাগ রিমুভ করা ছাড়া আর কী বা করার খাকবে...তবে একান্ত বাধ্য হলে প্রতিবাদ, যা করলাম আবার।
June 18, 2009 at 7:11am
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
দ্বিতীয় প্রশ্নের উত্তরও যদি হা-বাচক হয়, তবে আমার জিজ্ঞাসা : কারো লেখার সমালোচনা কি তাকে অসম্মান করা? আর সিনিয়র! কায়কোবাদ বা ঈশ্বরগুপ্ত তো আমার সিনিয়র! তাদের লেখা আমি নেই না। স্পষ্ট ভাষায় বলতে গেলে, যেখানে আমি আমার গুরু সেলিম আল দীন-এর কোনো কোনো লেখাকে তার মুখের উপর 'পচা' বলতে পেরেছি, সেখানে আমি কারো তোয়াক্কা রাখি না। এতে কারো না পোষালে নাই।

সাহিত্... See Moreয আলোচনায় সিনিয়র-জুনিয়র আসতে পারে না। 'দিগম্বর চম্পূ' বা 'গর্দিশে চশমে সিয়া' আমার কাছে প্রায় গুরুত্বহীন। কিন্তু 'পুলিপোলাও' আমার প্রিয় বইগুলির একটি। জিন্দা কবরের ঘাসের তোশকে শুয়ে 'ঝালিয়া' পড়ছি। এখনো শেষ করি নি। (চলবে)
June 18, 2009 at 7:17am
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
তবে নিরুদ্যমতা নিয়ে মত পাল্টাবার প্রয়োজন দেখছি না। অন্তত আপনার মতো : Aj bhabte lajja kore, ki nirbodh er moto tulana tene apnake khorbo kore ekti lekha apnakei ami pathiyechilam...por e oboshsho bhul bujhte perechi...sei lekha kothao chapte deini...and I am repentant for that...

অদিতি, এত ভুল করলে আর রিপেন্টেন্ট হলে কী করে চলবে? এ তো কেবল নির্বুদ্ধিতা নয়, ভারসাম্যহীনতাও।

Ei Galib o Tuku ra apnar kobi bhabmurti dhangsher jonno apnader i sama samayik (hoito bayas e apnar samanya boro) kono kobi key niye (tini o khub boro kobi ebong eder moto kono dala dali tey nei ebong kobi hisebe takeo ami oshombhob respect kori) eto matratirikta prochar chaliyeche o pasha pashi apnar kobitar eto ninda amader kane tuleche jey hay, amar moto onekdin sahitye jorito manush o bibhranto hoyeche.... See More
(সুব্রতর প্রতি অদিতি)

(চলবে)
June 18, 2009 at 7:33am
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
আপনি, এসব কিলার নোট লিখতে শিখেছেন কার কাছে? দাঙ্গা লাগাবার উপায়টা খুব ইমম্যাচিউর। apnar kobitar eto ninda amader kane tuleche... See More---নিন্দা বলতে আপনি কী বুঝেন? আর কানে তোলা মানে কী?

আমি যা বলি তা তো রাষ্ট্র করে দিই নিজ দায়িত্বে। সেখানে কান-প্রাণ সব ভেদ করে চলে যাবার কথা। আমি সুব্রতর কবিতা নিয়ে এখানে যা বললাম এর বেশি কি কোথাও বলেছি? কিংবা ব্যক্তিগতভাবে আপনার কাছে? মাসুদখান নিয়ে এক চিমটি আলোচনাও কি করেছি আপনার সঙ্গে? আর এই দুজনকে প্রতিতুল্য বিবেচনা করে একটা বক্তব্যও কি কোথাও রেখেছি?

তবে আমি রাখতে পারতাম। সে অধিকার আমার আছে। কিন্তু এসব অবসেশন আমার নেই। আমি প্রেক্ষণে বিশ্বাসী, প্রেক্ষিত রচনার দায় বহন করি না।
June 18, 2009 at 7:42am
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
অদিতি, ভুল করা অপরাধ নয় নিশ্চয়ই। কিন্তু ভুলের পুনরাবৃত্তি ব্যাধি হতে পারে। প্রেক্ষিতের মাত্রাতিরিক্ত চাপে আপনার প্রেক্ষণ ঢাকা পড়ছে, যে কারণে ভুলগুলি হচ্ছে। এ বিষয়টায় আপনাকে সতর্ক হতে বলি, তর্কহীনভাবে। আর আমি আপনাকে যে প্রশ্নগুলি করেছি, নির্দিষ্টভাবে তার উত্তর আশা করি। না হলে, এই বিতণ্ডার শেষ খুঁজে পাবে না কেউ।
June 18, 2009 at 7:52am
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
আপনি যে গালি আমাকে দিয়েছেন, সেটি আমার শ্রবণ থেকে অনেক আগেই হারিয়ে গেছে। বারবার ক্ষমা চাওয়ার কথা কেন আসছে? সব চুকেবুকে যাবার পরও আপনি সুব্রতদার চিঠি ধরে, আবারও আমার উপর আক্রমণ শুরু করলেন। এবং মাসুদ খান সম্পর্কে কিলার নোট ছাড়লেন। এসবের প্রেক্ষিতে আমি কিছু স্পেসিফিক প্রশ্ন করেছি। আপনি আমার কমেন্টগুলো গোড়া থেকে পড়ে ভেবে উত্তর দেন। এলোমেলো কথা বলে সময় নষ্ট করে কী লাভ? দুজনেরই ক্ষতি।
June 18, 2009 at 8:03am
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
অদিতি, আপনাকে অনুরোধ করি, আমার কমেন্টগুলো মনোযোগ দিয়ে পড়ে উত্তর দেন। না হলে কথা আবোলতাবোল শোনাবে। যা পলাতকার পথনির্দেশকও বটে।
June 18, 2009 at 8:13am
Arif Jebtik
Arif Jebtik
এই নোটটি আগের মন্তব্যগুলো সহ কি বাঁচিয়ে রাখা যায় ? তাহলে নির্ঘাত বইমেলার একটা বেস্টসেলার হয়ে যেতো , বেচারা প্রকাশক দুইটা পয়সার মুখ দেখত। কৌতুক, মেলোড্রামা, একশন সব মিলিয়ে এরকম ফেসবুকীয় সিনেমা আগে কখনো দেখিনি।
June 18, 2009 at 8:44am
Arif Jebtik
Arif Jebtik
আমার কেন যেন মনে হচ্ছে অদিতি'র নিকটা হ্যাক হয়ে গিয়ে থাকতে পারে এবং কেউ অদিতির ইমেজ ড্যামেজ করার জন্য এরকম উল্টাপাল্টা মন্তব্য চালিয়ে যেতে পারে। নইলে এই সময়ের একজন লেখক এরকম কুৎসা বাজারজাত করায় এরকম ঝাপিয়ে পড়বেন , সেটা বিশ্বাস করতে কষ্ট হচ্ছে। ঠিক কোন প্রসঙ্গে এখানে পাপড়ি রহমান আক্রমনের বিষয়বস্তু হলেন সেটা আমার নিরেট মাথায় বুঝতে পারলাম না। যাক সেটা... See More যদি পাপড়ি রহমানের সাথে উনার কোন ব্যক্তিগত সমস্যা থেকে থাকে সেটা বোধহয় এই নোটের আলোচ্য নয়। তবে একই সাথে অন্য লেখক যারা এই আলোচনায় অনুপস্থিত তাদের কাকে আজিজের দুতলায় রুম বন্ধ করার গুজব শোনা গেছে বা কে কার সাথে বসে চা পান করছে এরকম ইঙিতধর্মী বক্তব্যের তীব্র নিন্দা জানাই।

এরকম তালবেতাল মন্তব্য করতে আমি কখনোই কাউকে দেখেছি বলে মনে পড়ছে না।
June 18, 2009 at 8:44am
Arif Jebtik
Arif Jebtik
আমাদের যেসব বন্ধুগন ফেসবুকে ফেকনিকধারীদের বিরুদ্ধে জেহাদ করছেন তারা কি এবিউজের বিরুদ্ধে করছেন নাকি ফেকনিক এর অপরাধের বিরুদ্ধে করছেন সেই প্রশ্নটা মাথায় উকি দিয়ে গেল।

ফেক নিক নয় , গুজব সরবরাহকারী সত্যিকার শারিরীক পরিচয়ধারীদের বিষয়ে তারা নতুন কোন আহ্বান জানান কি না সেটাই এখন দেখার বিষয়।
পাবলিক ফোরামে প্রাইভেসী রক্ষার বিষয়ে সকলের শুভবুদ্ধির উদয় হোক।
June 18, 2009 at 8:46am
Hafeej Alok Rahman
Hafeej Alok Rahman
জনাব অদিতি ফাল্গুনীর কাছে খোলা প্রশ্নঃ

১. পাপড়ি রহমান কি আপনার বন্ধু তালিকায় আছেন? না থাকলে কেন নেই?
যতদূর জানি উনি আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছেন। এখানে কে কাকে ইর্ষা করছে?
... See More
২. পাপড়ি রমানের বিরুদ্ধে আপনার মেয়েলি ইর্ষাবশতঃ যে নোংরামি তার জবাব কবি মুজিব মেহদী ও আরিফ জেবতিক দিয়ে দিয়েছেন।
বাজারে এসে নিজের গায়ের কাপড় খুলে ফেলা ও অন্যেরটা খুলে দেয়ার কাজ কি সবাই আপনার মতো করে পারে?
পাপড়ির প্রথম গ্রন্থ ‘মাওলা ব্রাদার্স’’থেকে বেরুনোর কথা থাকলেও আপনি কূটকৌশলে তা ‘খনাকে’ দিয়ে দেন।
যাতে আপনার উপড়ে ওঠা সহজ হয়। মাওলা থেকে ‘বয়ন’ বেরুবার পরে কি আপনার মাথায় গন্ডগোল দেখা দিয়েছে?

(চলবে)
June 18, 2009 at 12:38pm
Hafeej Alok Rahman
Hafeej Alok Rahman
৩. যে শাহীনের(টিচার) কথা বললেন তিনি কি স্বাভাবিক জীবন-যাপন করেন? শাহীনের সংগে ‘খনার’ সম্পর্ক এখন কি?
স্বাভাবিক জীবন-যাপন প্রক্রিয়ার বাইরে থাকলে কি মানুষ বিকারগ্রস্ত হয়? আপনার অশালীন কথাবার্তাও
কি তাই প্রমাণ করে না?

৪. আপনি এত দিন-ক্ষণ-তারিখ মনে রেখে লেখার চিন্তা কখন করেন? আপনার নিজের বলা ওইসব বানানো কথা ... See More
একেবারেই ভিত্তিহীন বলেই জানি। সাক্ষী-প্রমাণের জন্য ডকুমেন্টস হাজির করুন।
আপনার কোনদিন বলা কোন কথাকে পাপড়ি রহমান মনে রেখেছেন ? আপনি তো নাসরীন জাহানের বই আলোচনায় ‘ভোরের
কাগজে’ অকারণে শাহীন আখতারের শোয়া-ঘুমানোর খবর দিয়েছিলেন। তো কুৎসা রটনার ক্ষেত্রে আপনি পুরাতন পাপী।

(চলবে)
June 18, 2009 at 12:38pm
Hafeej Alok Rahman
Hafeej Alok Rahman
৫. আপনি কি পাপড়ি রহমানকে খাওয়ান? পরান? নাকি ভাতা দেন? নাকি সে আপনার মাসোহারা নিয়ে চলেন? তাহলে
আপনি তাকে কনসিডার করার কে? কনসিডারের ঠিকাদারি আপনাকে কে দিয়েছে?

৬. পাপড়ি রহমান নারী লেখকদের নিয়ে কুৎসা করলে আপনি এখানে কি করলেন?
... See More
৭. আপনার মস্তিষ্ক বিকৃতির সংগে চোখেও সমস্যা দেখা দিয়েছে নাকি? আপনি একদিনই আমাদের দেখেছিলেন ‘নালন্দায়’।
আমরা একটা গ্রন্থের প্রকাশনা শেষে চা খাচ্ছিলাম। আপনি জাকির তালুকদার আর পাপড়িকেই দেখেছেন শুধু! আমাকে দেখেন
নি! নাসির আহমেদসহ অন্যদেরও দেখেন নি! জাকির শুধু পাপড়ির বন্ধু নন আমারও বন্ধু জনাব অদিতি। আপনি এতই
উদার যে ওই দুইজনকেই দেখলেন?

(চলবে)
June 18, 2009 at 12:39pm
Hafeej Alok Rahman
Hafeej Alok Rahman
৮. আপনি এতদিন ধরে লিখেও লেখক হতে পারেননি !’মেয়ে মানুষই’ রয়ে গেছেন। নইলে আপনার আর কারো প্রতি
আক্রোশ নেই, আছে কেবল পাপড়ি রহমানের প্রতি? কেন? কবি নোভেরা হোসেনের মন্তব্য নিয়ে আপনার রাগ হলোনা! হলো
কথাসাহিত্যিকের প্রতি?
৯. আপনার মতো গীবত বা কুৎসা নিয়ে চর্চা করার সময়, সুযোগ কি অন্য নারীদের থাকে? আপনি জেনে আনন্দিত হবেন
আমাদের বড় মেয়েটি অনার্স দ্বিতীয় বর্ষে পড়ছে। আর ছোটটি এইচ.এস.সি দিল। এদের তত্ত্বাবধান করার পরই না কেউ পরচর্চা নিয়ে বসতে পারে বা পরের কথায় কান দিতে পারে।... See More

(চলবে)
June 18, 2009 at 12:39pm
Hafeej Alok Rahman
Hafeej Alok Rahman
১০. কে কার নিক এটাও প্রমাণ সাপেক্ষ ব্যাপার।আমি বা আপনি কি করে জানব কোন নামের আড়ালে কে?
এমন মানহানিকর কথা বললে আইন কি আর কারো পক্ষে নেই? যে আইনের ভয় আপনি এই নোটে গালিবকেও দেখিয়েছেন।
আপনি যেসব নোংরা কথা বলনেন তা এই পনের বছরের সাহিত্যিক জীবনে পাপড়ি রহমানকে কেউ বলার সাহস করেছে কি?
কেন যে বললেন সে বিষয়ে নারীবাদিরা কি বলেন?
... See More
(চলবে)
June 18, 2009 at 12:40pm
Hafeej Alok Rahman
Hafeej Alok Rahman
আপনি খুব ভাল করে জানেন পাপড়ি রহমান সম্পাদকদের দ্বারে দ্বারে ধর্ণা দিয়ে লেখক হননি। আমি নিজে ওর লেখা
পত্রিকায় পৌছে দিয়ে এসেছি। যে ’প্রথম আলোর’ ধোঁয়া আপনি তোলেন সেখানে পাপড়ির দুটো/তিনটে গ্রন্থও কি সেরা গ্রম্থ ছিল না ?তা কি কোনো জাতলেখকের বলার মতো বিষয়? কেঁচো অনেক খুড়েছেন আপনি এখন সাপও বেড়িয়ে আসবে। আপনার মেয়েলি ইর্ষা প্রসুত বিকৃত কথামালা আপনার পারিবারি... See Moreক গন্ডিতেই সীমাবদ্ধ রাখুন।
আপনার নিজের গায়ের দুর্গন্ধ ঢাকতেই কি অন্যের গায়ে বিষ্ঠা লেপন করতে চাইছেন? আপনার সোমরসে আচ্ছন্নকৃত রুচি বিকারের সাথে পাল্লা দেয়া কোনো সুস্থ মানুষের পক্ষে সম্ভব নয়।
June 18, 2009 at 12:40pm
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
'Ami kar gaye kon kalanka lepan korlam... See More?'

অদিতি, আপনি দমবন্ধ করে উন্মাদের মতো ওপেন ফোরামে কথাশিল্পী পাপড়ি রহমানের নামে অশ্লীল গীবত করেছেন। আপনি নারী বলেই এই অপরাধ থেকে আপনি মাফ পেয়ে যেতে পারেন না। আপনি দিন দুই আগে এই পোস্টেই পাপড়ি রহমানের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন (সেটা যে তোষামোদ ছিল আজ বোঝা গেল)। আর একই মানুষের নামে দুদিন পর আপনি যেসব বললেন তা একজন জাতশত্রুও বলতে পারে না। আপনি তাঁর একজন শুভাকাঙ্ক্ষী পরিচয় দিয়ে যা করলেন তা নিতান্তই অবিশ্বাস্য। এক্ষেত্রে আরিফ জেবতিকের কথাই বিশ্বাস করে উঠতে ইচ্ছে করে যে সম্ভবত অদিতি ফাল্গুনীর অ্যাকাউন্টটা হ্যাক করে অন্য কেউ এসব করছে!

পাপড়ি রহমানের নামে আপনি এই পোস্টে যা যা বলেছেন তা তা আপনি প্রমাণ করবেন, এটা আমার সাধারণ একটা দাবি। কীভাবে সেটা আপনি করবেন তা আপনি নিজেই বুঝবেন। কারণ প্রমাণ ছাড়া কোনো অভিযোগই গ্রহণযোগ্য নয়।
June 18, 2009 at 3:02pm
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
কথাশিল্পী অদিতি ফাল্গুনীর নিশ্চয়ই শরৎচন্দ্রের এ কথাটি পড়া আছে যে, 'নারীর কলংকে বিশ্বাস করিয়া পাপী হওয়ার চেয়ে অবিশ্বাস করিয়া ঠকাও ভালো'। আমি এটা মেনে চলি। কাজেই পাপড়ি রহমানের নামে আপনি যা বলেছেন তার কিছুই বিশ্বাস করি নি। কিন্তু আপনি নারী হয়েও অন্য একজন সতীর্থ নারীর নামে কলংক ছুড়েছেন। কারণ আপনি নিজে নারীর কলংকে বিশ্বাস করেন।

আপনার নামে আপত্তিকর কথা... See More উঠলে আপনি একাধিকবার একে তাকে মামলার ভয় দেখিয়েছেন। মামলা কি কেবল পুরুষের জন্য প্রযোজ্য? পাপড়ি রহমান কি আপনার নামে মামলা করতে পারেন না আপনার দেয়া সব অপবাদের বিপরীতে? আপনার অপবাদগুলোর প্রমাণ না-দিতে পারলে পাপড়ি রহমানকে আপনার নামে মামলা ঠুকবারই পরামর্শ দেবো আমি।
June 18, 2009 at 3:09pm
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
শাহীন আখতার ও সুমন রহমান সংক্রান্ত যে কথাবার্তা আপনি এই পোস্টে হাজির করলেন, আপনার বক্তব্য প্রতিষ্ঠা করতে তা কি খুব জরুরি ছিল? আপনার অবগতির জন্য বলি, এ ঘটনা আপনারও আগে থেকে আমি জানতাম। কিন্তু আমি পুরুষ হয়েও যা ফোরামে বলি নি, আপনি নারী হয়ে তা হাটে প্রচার করে দিলেন। কাজটা কি ভালো করলেন বলে মনে করেন আপনি?

পাপড়ি রহমানকে খাটো করতে গিয়ে এখানে এসে আপনি শা... See Moreহীন আখতারকেও অপমান করলেন। প্রমাণ করলেন, এ দেশে যে আজও নারী সকল ক্ষেত্রে ক্ষমতায়িত নন, তার একটা বড়ো কারণ নারীসমাজ নিজেই। কারণ ওই সমাজে আপনার মতো খ্যাতিলিপ্সু অসহিষ্ণু নারীরা রয়েছেন।
June 18, 2009 at 3:18pm
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
মাসা খানের আক্রমণ ঠেকাতে আপনার সাহায্য আসলে আমি চাই নি অদিতি। আপনি আমাকে অভিযুক্ত করেছিলেন বলে পালটা আপনাকে ওকথা বলেছি। আমাকে কেউ আক্রমণ করলে তা ঠেকানোর জন্য আমি একাই যথেষ্ট। এতদিন তাই করে এসেছি।
June 18, 2009 at 3:21pm
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
"Ami ki amar note e ektibar o kono nari lekhak key "potita" ba oshlil kono ingeet ba gali diyechi... See More?"

আপনি জাকির তালুকদারের সঙ্গে নালন্দায় পাপড়ি রহমানকে একসঙ্গে বসিয়ে কী ইঙ্গিত করতে চেয়েছেন? অবশ্যই তা বাজে ইঙ্গিত। হ্যাঁ আপনি কাউকে 'পতিতা' বলেন নি, কিন্তু সব কথা বলে বোঝাতে হবে কেন? আপনি যে ফোরামে কথা বলছেন সে ফোরামের লোকজন ইঙ্গিতের কথা বোঝে বৈকি! আর বোঝে বলেই আপনার ওই ইঙ্গিতকে অনেকের কাছেই অশ্লীল ঠেকেছে।

একজন নারীকে কেবল 'পতিতা' বা 'বেশ্যা' বললেই কেবল তাঁকে অপমান করা হয় না। এ দুটো শব্দের আশপাশ দিয়ে না গিয়েও ভয়ানকভাবে আক্রমণ করা সম্ভব। যা আপনি করেছেন।
June 18, 2009 at 3:26pm
Subrata Augustine Gomes
Subrata Augustine Gomes
প্রিয় অদিতি এবং গালিব,

আপনাদের কিঞ্চিত্ ভুল ধারণা হয়েছে আমার কমেন্ট-এ। আমার মন্তব্যে এমন কিছু আসলে নাই যা অদিতিকে ডিফেন্ড করবার জন্য লেখা। বরং অদিতির খাপছাড়া মন্তব্যগুলি পড়ে আমার খারাপ লেগেছে অনেক। আর পরেও যা করছেন অদিতি, বিশেষ করে খামোখা গায়ে পড়ে পাপড়ি উপর চড়াও হওয়া... এইসব, বিশেষতঃ এই পাবলিক ফোরামে, তার বা কারো কাছেই আশা করি না। (চলবে)
June 18, 2009 at 3:27pm
Subrata Augustine Gomes
Subrata Augustine Gomes
আমার মন্তব্য ছিল গালিবের প্রতি, একান্তই। গালিব আমার শত্রু নয়। আমার অনুজ কবি, এবং তাকে আমি অন্ততঃ স্নেহের চোখেই দেখি (সে যে-চোখেই আমাকে দেখুক)। তাকে আমি মৃদু ভর্ত্সনা করেছিলাম "তার" জবাব উপলক্ষে। ঐ একই কারণে, যা সে নিজেই বলেছে "তুমি অধম, তাই বলিয়া আমি উত্তম না হইব কেন।" "উত্তম" হবার "তার" নিজের তরিকাটা মনঃপূত হয়নি আমার। নিজেকে উত্তম ঘোষণা করে উত্তম হতে পারা দুরূহ। যে কাউকে, যে কোনোভাবে আঘাত করাটা অপরাধের, শুধু আহত ব্যক্তির কাছে নয়, সমস্ত মানবজাতির কাছে।

সুব্রত।
June 18, 2009 at 3:27pm
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
"Apnar sathe amar kono shatruta nei."

কোনো ন্যায়বান মানুষ কি এ জগতে সম্ভব যে কেবল তার শত্রুর দোষ দেখে, বন্ধুরটা দেখে না। আপনি আমার শত্রু নন, কিংবা আমিও নই আপনার। কিন্তু আপনি বন্ধু হলেই (যদিও আমরা তা নই) আপনার একটা মন্দ আচরণকে আমার ভালো বলতে হবে? এরকম বন্ধুত্বের আমি নিকুচি করি।
June 18, 2009 at 3:33pm
Subrata Augustine Gomes
Subrata Augustine Gomes
@ Audity, my dear little sister, please get your f/acts together before you assail your seeming "opponents"... better still, please try and avoid this as much as you can moving forward...
June 18, 2009 at 3:34pm
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
"Apni ito purbe Raisu key "banor" boleo amake akraman korechen jey ami keno ekti "banor" er pechane samay noshto korchi?"

এটা কি আপনি আমাকে বলছেন? ঘটনাটা আমার কিছুতেই মনে পড়ছে না। কবে কোথায় এই ঘটনা ঘটল একটু মনে করিয়ে দেবেন কি দয়া করে?
June 18, 2009 at 3:36pm · Report
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
"Jey apni amar ba Raisu r eto tuku bhul e khipto hon, sei apnakei Suman Rahman jokhon sarasari onek key CC diye challenge kore lekhen jey apni i kokhono Suman Keherman, kokhono Dobar Bang hoye ... internet key Octopas er moto ankre dhore achen, apni tokhon halka protibad korey Suman key cha pan er amantran janan, tar bondhu hote chan...karon ki ... See MoreSuman er Singaporoe e Ph.D. kora ba samajik obosthan ja amar kimba Raisur nei?"

এইবার আমি সত্যি সত্যি আক্রান্ত বোধ করলাম। নতুন করে সুমন রহমানের বন্ধু হতে চাওয়ার কী কারণ থাকতে পার আমার? সুমন রহমান তো আমার বন্ধুই। তবে এমন বন্ধু, যাঁর অনেক কিছুর আমি প্রকাশ্যে প্রতিবাদ করতে পারি, করি। এরসঙ্গে তাঁর সিঙ্গাপুরে থাকা না-থাকার কী সম্পর্ক? তাঁর কবিতা আমার অসম্ভব প্রিয়। তিনি যদি দাবি করেন যে ফেসবুকের সমস্ত নিকের মালিকানা আমার (যা তিনি অংশত করেছেনও), তবু তাঁর কবিতা আমার মন্দ লাগবার কারণ নেই। তাঁর সঙ্গে আমার যুদ্ধ চললেও তাঁর কবিতা একইরকম থাকে। এ প্রবণতা বরং আপনার মধ্যে দেখেছি যে, আপনার লেখার যে সমালোচনা করেন তাঁর সবকিছুই আপনার কাছে খারাপ হয়ে যায়। এটা অসততা
June 18, 2009 at 3:47pm · Report
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
"Satty bolte, amar prabasi o "Ph.D kora bon" Kaberi Gayen amar pokhkhe na bolle Kalo Kali Das er comments er oi tuku pratibad o apni amar pokhkhe korten na.

কোনো পিএইচডিকেই আমি পুছি না। সম্মান পাবার যোগ্য হলে নিরক্ষরকেও আমি সম্মান করতে জানি। কাবেরীদিকে যতদূর জেনেছি, তাঁর সাথে আপনার কোনো তুলনা চলে না। তিনি পিএইচডি না-করলেও সদা প্রণম্য। (এখানেও মনে মনে প্রণাম করছি তাঁকে।)

আসলে সেবার অন্য একটা জরুরি প্রসঙ্গে বিতর্ক চলছিল। মূল বিষয় ছেড়ে আমি অন্য বিষয়ে মন দিচ্ছিলাম না মোটেই, তাই কালো কালিদাসের আক্রমণটা সত্যি বলতে কী আমার চোখ এড়িয়ে গিয়েছিল। কাবেরীদি বলাতেই চোখে পড়েছে। কিন্তু তাতে কি আমার প্রতিবাদের মান কমে গিয়েছিল?... See More

আপনাকে জানিয়ে রাখি, এরপরে আপনি কখনো কারো দ্বারা আক্রান্ত হলে আমি আর মোটেই আক্রান্তের পক্ষে দাঁড়ানোর তাড়না বোধ করবো না সম্ভবত। করবো না কারণ তাড়নাটা ভেতর থেকে আসবেই না আমার। আমি আমার অনুভূতি দ্বারা চালিত হই
June 18, 2009 at 4:05pm · Report
Tarique Tuku
Tarique Tuku
প্রিয় সুব্রতদা

অদিতিদি যে বললেন, মাসুদ খানকে হাইলাইট করার জন্য আমরা ইল-ইনটেনশনবশত আপনার কবিতা ভালো লাগেনি বলেছি, এ বিষয়ে আপনার মন্তব্য কি?
June 18, 2009 at 4:10pm · Report
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
"Ei apni i abar BD news e Raisur newa Joy Goswami o Al Mahmud er sakhkhatkar e larai er maidan e eka hoye gele amake dekechilen o ami apnar pokhkhe lorai koreochilam... See More... আরো পড়ুন."

আপনার নিশ্চয়ই মনে আছে যে, ওই লড়াই ছিল নারীর সম্ভ্রমের পক্ষেরই লড়াই। ওখানে আমার কোনো ব্যক্তিগত স্বার্থ ছিল না। আল মাহমুদ তাঁর কথাবার্তায় নারীকে স্রেফ যৌনযন্ত্র হিসেবে দেখছিলেন, যার আমি প্রতিবাদ করেছিলাম। আমি চেয়েছিলাম নারীদের মতটাও জানতে যে, তাঁরা বিষয়টাকে কীভাবে দেখেন। তাতেই সেবার আপনাকে লিংক পাঠানো। তো, এটা কী করে আমার পক্ষে দাঁড়ানো অদিতি? আপনি তো দেখি আমার নারীবান্ধব গুণটাকেও প্রশ্নের মুখে ঠেলে দিচ্ছেন!

কোন রেফারেন্স কোন জায়গায় প্রাসঙ্গিক আপনি দেখি তা-ও জানেন না অদিতি। প্লিজ আপনি একটু স্বাভাবিক অবস্থায় ওপেন ফোরামে কথা বলতে চেষ্টা করবেন।
June 18, 2009 at 4:19pm · Report
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
অদিতি ফাল্গুনী, সুমন রহমানের সঙ্গে চা খাওয়ার প্রসঙ্গটি খুঁজে পেলাম। এটা তাঁর 'নিকনৈরাজ্য..." পোস্টের সম্ভবত তৃতীয় কমেন্ট।

'Muzib Mehdy জুন 14 1:02am তে
সাজ্জাদ শরিফ, সুমন রহমান, ব্রাত্য রাইসু, মাহবুব মোশের্দ প্রমুখের বিরুদ্ধে তো আমি যুদ্ধ জারিই রেখেছি। সমস্যা কী? এতে বরং সুবিধা অনেক। সংগত আক্রমণ করবো, অথচ বন্ধুতালিকা থেকে নিক-অজুহাতে আপনারা বাদও দিতে পারবেন না। দেখা হলে একসঙ্গে চা-ও খাবো। অনেক মজা বটে। মজা নয় বলুন?'
http://www.facebook.com/s.php?q=sumon+rahman&init=q&sid=e1308eb754117143973449c091d8fa61#/note.php?note_id=90738458121&ref=mf... See More

আমার এই মন্তব্যটাকে আপনি যেভাবে উপস্থাপন করেছেন, সেটাকে কি ম্যানিপুলেশন বলা যায়? আর ম্যানিপুলেশন ব্যাপারটা কী, আপনি কি আদৌ তা বোঝেন অদিতি?
June 18, 2009 at 4:32pm · Report
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
সুব্রতদা,
আপনি যেটাকে মৃদু ভর্তসনা বলছেন, সেটা আমার কাছে মৃদু নয়। অগ্রজ অনুজ প্রসঙ্গটাও আর ভালো লাগছে না আপনার মুখে শুনতে।
আপনি আমার কথাকে ভুলভাবে উদ্ধৃত করলেন কেন? আপনিও দেখি আবোলতাবোল বকতে শুরু করেছেন। আমি কখনোই নিজেকে উত্তম দাবী করি নি। আমি অনুত্তম এবং অনুদার। বলেছি : 'আমি অধম হলে, আপনিও অধম কেন হবেন---এটা ভেবে দেখা দরকার ছিলো।' অগ্রজ উৎপীড়কের ... See Moreভূমিকায় অবতীর্ণ হয়ে অনুজকে বলতে পারে না, 'তুমি প্রিস্টের মতো আচরণ করছো না কেন?' অদিতির মন্তব্যে আমি যতটা মর্মাহত হই নি, তার চেয়ে বেশি আপনার কথায় হয়েছি। কারণ আপনি সেটা করেছেন ঠাণ্ডা মাথায়। এ বিষয়ে আপনার কোনো ব্যাখ্যা আশা করি না, পূর্বেই বলেছি।
(চলবে)
June 18, 2009 at 4:35pm · Report
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
আর শেষ কথা, এই নোটে আমাকে সম্বোধন করে কোনো কথা না বললে খুশি হবো। বললে নিপীড়িত এবং অসম্মানিত বোধ করবো। আপনি অন্যদের সঙ্গে কথা চালাচালি করতে পারেন।

এর মানে এ নয় যে, আপনার প্রতি আমার আক্রোশ জন্মালো। অন্যত্র আমাদের সম্পর্ক যেমন ছিলো, তেমনই থাকবে। আশা করি আরও ভালো হবে।

ইতি... See More
অধমাধম
গালিব
June 18, 2009 at 4:37pm · Report
Subrata Augustine Gomes
Subrata Augustine Gomes
Tuku,

Audity Masud Khan ar amake pe(n)chiye je montobyo korechhe, tate khod amar ba Masud Khan-er kono bhumika nei... obhijoger uddishTo Galib ebong tar bondhura (hoyto apni nijeo tar modhye poRen)... to kono jobab debar thakle to apnaderkei dite hobe... ami kibhabe janbo amake niye ki kotha apnara bole thakte paren ba na-paren?

Ar goNo madhyome emon bishmoykor montobyo Audity korte pare dekhe ami atonkito bodh korchhi... tar (ebong apnader bondhuder) hoyto bhalo jana thakbar kotha Khan shaheb amar atmar koto kachher manush... ke ki prochar korlo na korlo tar ami thoRai care kori... ami ontore jani Masud Khan koto boRo kobi, ebong koto boRo manush...... See More

Subrata
June 18, 2009 at 6:54pm · Report
Kulada Roy
Kulada Roy
কাল দেখলাম আমার জন্য এই নোটের দরজা বন্ধ। আজ আবার খোলা। বুঝতে পারছি- এর একটি মাজেজা আছে। মাজেজা হল,একটি নাটক দেখানো- ধমক দেওয়া। বুঝতে পারছি, এখানে অনেক নাটকই সাজানো । অনেক পরাজয়কে , অনেক মিথ্যেকে লুকানোর জন্য অসুস্থতাকে কাজে লাগনো হচ্ছে অতি সুকৌশলে।
প্রতিক্রিয়াশীলতা পতনের সম্মখিন হলে তারা কী কুৎসিত পন্থা ধরতে পারে টিকে থাকার জন্য, তার পরিস্কার ছবি এ... See Moreখানে দেখা যাচ্ছে।
যারা আক্রান্ত হচ্ছেন তারা সেক্যুলার ঘরানার। আজ আক্রান্ত হলেন আর কজন সেক্যুলার লেখক। আক্রমণকারী জানেন না তিনি কী বলছেন। তিনি তোতা পাখির মতো তার সামনে ধরা স্ক্রীপট বলে যাচ্ছেন। সকালে যাকে প্রশংসা করছেন, বিকালে তাকে গালি দিচ্ছেন। যার কাছে মাফ চাচ্ছেন, তাকে আবার
June 19, 2009 at 1:08am ·
Kulada Roy
Kulada Roy
উস্কানী দিচ্ছেন। আবার মাফ চাচ্ছেন। উদ্দেশ্য- সেক্যুলার ঘরাণাকে ধমক দেয়া। শুভ ব্যক্তিত্বকে একান্ত ব্যক্তি পর্যায়ে টেনে নামানো। কারণ,ব্যক্তিত্ব ভয় পায় না। ভয় পায় ব্যক্তি। উদ্দেশ্য এই ব্যক্তিকে প্রতিক্রিয়াশীলতার দন্ত ও নখর দেখিয়ে থামিয়ে দেয়া। পাপড়ি রহমান বা মুজিব মেহদী কোনো ব্যক্তি নন। তারা সেক্যুলার ব্যক্তিত্ব, তারা বিবেক-বীথি। তারা নিজ নিজ অবস্থান ... See Moreথেকে একটি অশুভ শক্তির বিপক্ষে প্রয়োজনে প্রতিরোধ গড়ে তোলেন। তাদের জন্য কোনো নেট ওয়ার্কের দরকার হয় না। ‘আমি’ থেকে তাদের প্রতিরোধ আমরা’তে এসে প্রবহিত হয়। এই আমরা’ই প্রত্যাখ্যান করেছে ২৯ ডিসেম্বর/০৮ সেই অশুভ শক্তিকে।
ঠিক এই জায়গাটিতেই তাদের ভয়। আবহমান বাংলা ও বাঙালীর অর্জনকে যারা পরাজিত করতে চায়- তাদের পক্ষ থেকে একজন পাপড়ি রহমান বা
June 19, 2009 at 1:08am ·
Kulada Roy
Kulada Roy
মুজিব মেহদীকে আক্রমণ করা হবে এমন কৌশলে মূল আক্রমণকারী থাকবেন অন্তরালে- তার হয়ে অন্য কাউকে নামানো হবে যার মূল আছে আক্রান্তদের ঘরাণায়- অথচ নিজে শিকড়চ্যূত এবং তোতাপাখির মতো বলছেন এমন কিছু যা তিনি নিজেও জানেন না।
এটা নতুন খেলা নয়। পুরনো। এভাবেও অশুভ জয়ী হয়নি কোনোদিন। হবেও না। হওয়া সম্ভব নয়।
June 19, 2009 at 1:09am ·
Arif Jebtik
Arif Jebtik
হাফিজ অলক রহমানের মন্তব্যগুলো ভালো লাগেনি।
"বাজারে এসে নিজের গায়ের কাপড় খুলে ফেলা ও অন্যেরটা খুলে দেয়ার কাজ .." এ ধরনের কথাবার্তা খুবই আপত্তিকর।

একইভাবে "মাথায় গন্ডগোল দেখা দিয়েছে " , শাহীনের স্বাভাবিক জীবনযাপন করার প্রসঙ্গ, "খাওয়ান? পরান? নাকি ভাতা দেন?" "কনসিডারের ঠিকাদারী"...এধরনের কথাবার্তাও আপত্তিকর।
... See More
পাপড়ি রহমান আগের এক মন্তব্যে সুন্দর করে বলেছেন ,"' তুমি অধম বলিয়া আমি উত্তম হইব না কেন?'
আমি সেক্ষেত্রে একটা কথাই বলব যে -চ্যারিটি বিগিনস এট হোম।
ধন্যবাদ।
June 19, 2009 at 1:32am · Report
Hazrat Binoy Bhodroe
Hazrat Binoy Bhodroe
আমি না-মুগ্ধ হয়ে পারছিনা!
June 19, 2009 at 1:36pm · Report
Sayeed Jubary
Sayeed Jubary
প্রিয় অদিতি,
আপনি যেভাবে কথা চালাচ্ছেন তাতে নিজের প্রতিও অবিচার করছেন মনে হয়, একটু ভেবে দেখেন এসব কথাবার্তা পুরুষতান্ত্রিক সুড়সুড়িকেই উসকে দিচ্ছে; যা হয়ত আপনি চান না। এখানে মন্তব্য করব না ভাবলেও আপনাকে এ কথা না বলে পারছি না। অনেক হয়েছেতো!
June 20, 2009 at 12:41pm · Report
Hafeej Alok Rahman
Hafeej Alok Rahman
Muzib Mehdy
Muzib Mehdy at 2:02am June 19
'Ami kar gaye kon kalanka lepan korlam... Read More?'

অদিতি, আপনি দমবন্ধ করে উন্মাদের মতো ওপেন ফোরামে কথাশিল্পী পাপড়ি রহমানের নামে অশ্লীল গীবত করেছেন। আপনি নারী বলেই এই অপরাধ থেকে আপনি মাফ পেয়ে যেতে পারেন না। আপনি দিন দুই আগে এই পোস্টেই পাপড়ি রহমানের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন (সেটা যে তোষামোদ ছিল আজ বোঝা গেল)। আর একই মানুষের নামে দুদিন পর আপনি যেসব বললেন তা একজন জাতশত্রুও বলতে পারে না। আপনি তাঁর একজন শুভাকাঙ্ক্ষী পরিচয় দিয়ে যা করলেন তা নিতান্তই অবিশ্বাস্য। এক্ষেত্রে আরিফ জেবতিকের কথাই বিশ্বাস করে উঠতে ইচ্ছে করে যে সম্ভবত অদিতি ফাল্গুনীর অ্যাকাউন্টটা হ্যাক করে অন্য কেউ এসব করছে!... See More

পাপড়ি রহমানের নামে আপনি এই পোস্টে যা যা বলেছেন তা তা আপনি প্রমাণ করবেন, এটা আমার সাধারণ একটা দাবি। কীভাবে সেটা আপনি করবেন তা আপনি নিজেই বুঝবেন। কারণ প্রমাণ ছাড়া কোনো অভিযোগই গ্রহণযোগ্য নয়।
June 20, 2009 at 2:33pm · Report
Hafeej Alok Rahman
Hafeej Alok Rahman
Muzib Mehdy
Muzib Mehdy at 2:09am June 19... See More
কথাশিল্পী অদিতি ফাল্গুনীর নিশ্চয়ই শরৎচন্দ্রের এ কথাটি পড়া আছে যে, 'নারীর কলংকে বিশ্বাস করিয়া পাপী হওয়ার চেয়ে অবিশ্বাস করিয়া ঠকাও ভালো'। আমি এটা মেনে চলি। কাজেই পাপড়ি রহমানের নামে আপনি যা বলেছেন তার কিছুই বিশ্বাস করি নি। কিন্তু আপনি নারী হয়েও অন্য একজন সতীর্থ নারীর নামে কলংক ছুড়েছেন। কারণ আপনি নিজে নারীর কলংকে বিশ্বাস করেন।

আপনার নামে আপত্তিকর কথা... Read More উঠলে আপনি একাধিকবার একে তাকে মামলার ভয় দেখিয়েছেন। মামলা কি কেবল পুরুষের জন্য প্রযোজ্য? পাপড়ি রহমান কি আপনার নামে মামলা করতে পারেন না আপনার দেয়া সব অপবাদের বিপরীতে? আপনার অপবাদগুলোর প্রমাণ না-দিতে পারলে পাপড়ি রহমানকে আপনার নামে মামলা ঠুকবারই পরামর্শ দেবো আমি।
June 20, 2009 at 2:33pm · Report
Hafeej Alok Rahman
Hafeej Alok Rahman
Muzib Mehdy at 2:18am June 19... See More
শাহীন আখতার ও সুমন রহমান সংক্রান্ত যে কথাবার্তা আপনি এই পোস্টে হাজির করলেন, আপনার বক্তব্য প্রতিষ্ঠা করতে তা কি খুব জরুরি ছিল? আপনার অবগতির জন্য বলি, এ ঘটনা আপনারও আগে থেকে আমি জানতাম। কিন্তু আমি পুরুষ হয়েও যা ফোরামে বলি নি, আপনি নারী হয়ে তা হাটে প্রচার করে দিলেন। কাজটা কি ভালো করলেন বলে মনে করেন আপনি?

পাপড়ি রহমানকে খাটো করতে গিয়ে এখানে এসে আপনি শা... Read Moreহীন আখতারকেও অপমান করলেন। প্রমাণ করলেন, এ দেশে যে আজও নারী সকল ক্ষেত্রে ক্ষমতায়িত নন, তার একটা বড়ো কারণ নারীসমাজ নিজেই। কারণ ওই সমাজে আপনার মতো খ্যাতিলিপ্সু অসহিষ্ণু নারীরা রয়েছেন।
June 20, 2009 at 2:34pm · Report
Hafeej Alok Rahman
Hafeej Alok Rahman
আপনাকে আমার আন্তরিক শুভেচ্ছা জানাই।
আপনি আমার কোনো প্রশ্নের ধারে- কাছেও যাননি !
আপনি অন্ততঃ আমার প্রথম প্রশ্নের জবাবটা যদি দিতেন, তাহলে কৃতজ্ঞ থাকতে পারতাম।
June 20, 2009 at 2:38pm · Report
Papree Rahman
Papree Rahman
Papree Rahman
Papree Rahman at 1:04pm June 17
@Novera Hossain Nelly
'আমি এই নোটে কোনো মন্তব্য করিনি এপর্যন্ত। অনেকটা খারাপলাগা থেকেই। বন্ধুদের সম্পর্কে বন্ধুদের মন্তব্য যখন মাত্রা ছাড়িয়ে যায় সেটা অত্যন্ত দু:খজনক। এখানে যা হয়েছে সেজন্য লজ্জিত লাগছে।
কারন সহযাত্রী , বন্ধুদের মধ্যকার এই পর্যায়ের কথোপকথন আমার নার্ভের পক্ষে... See More
সহ্য করা কঠিন। আপনার প্রতি আমি মর্যাদা প্রদর্শন করে দু:খ প্রকাশ করছি।'
ধন্যবাদ নভেরা। সহমত 100%.... Read More
অধিক শোকে পাথর হওয়া ছাড়া কোনো উপায় থাকেনা।
আমি অদিতি ফাল্গুনীর সমসাময়িক লেখক হিসাবে সোহেল হাসান গালিবের কাছে দুঃখ ও অনুতাপ প্রকাশ করছি।
আর যাই হোক, যত কিছই হোক- এই ধরণের স্ল্যাংয়ের আমদানি না হলেই আমরা সুস্থ থাকবো আশা করি।
সবার শুভবুদ্ধির উদয় হবে এই কামনা করি।
আর আমরা সবসময়ই সবার কাছ থেকেই শিখতে পারি- তা বড় বা ছোট যেই হোক না কেন.
June 20, 2009 at 3:07pm · Report
Papree Rahman
Papree Rahman
প্রিয় অদিতি ফাল্গুনী,
আমি জানিনা আমার উপরোক্ত মন্তব্যের পরই তুমি আমার উপর চড়াও হলে কেন?
সত্যিই আমি বিস্মিত ও বেদনার্ত !
তুমি দীর্র্ঘদিন ধরে আমার উপর এতো আক্রোশ জমা করে রেখেছ যে, আমি এখনো স্বাভাবিক হতে পারছি না !
যাহোক। এত সব অপ্রয়োজনীয় কথার জবাব আমি দেব না। দেবার মতো সময় আমার নেই।... See More
তুমি নাসরীন জাহানের বইয়ের আলোচনায় নাম উল্লেখ না করেও যে কাজটি করেছিলে, তা আমি কেন অনেকের কাছেই বড়ো বেদনার মতো বেজেছে। কেউ অতি উৎসাহি হলে সেই সংখ্যাটি দেখতে পারেন।
>>>
June 20, 2009 at 4:08pm · Report
Papree Rahman
Papree Rahman
>>>
আর কেউ ক্রাইম করতে চাইলে বয়স কি কোনো ফ্যাক্টর হয়ে দাঁড়ায়? আমার প্রথম গ্রন্থ নিয়ে তুমি যে ষড়যন্ত্র করেছিলে তার সাক্ষি আলম ভাই। আলম খোরশেদ ফেস বুকে আছেন, এই বিষয়টি নিয়েও কেউ জানতে চাইলে তাঁর কাছে যেতে পারেন। আমি বিশ্বাস করি তিনি সত্য কথাই বলবেন।
কালো কালিদাসের নামের আড়ালে কম করে হলেও এ পর্যন্ত পনের জনের নাম ইতোমধ্যে উচ্চারিত হয়েছে। তুমিই প্রথম আমাদের এ নিকের অপবাদ দিলে!আর অপবাদ দিলে তা প্রমাণ করা অপরিহার্য হয়ে দাঁড়ায়। আমি আশা করবো তুমি প্রমাণ
দিবে যে এই নিক আমাদের।
আমি তোমার সংগে আর কোনো কথাই চালাতে আগ্রহী নই।... See More
>>>
June 20, 2009 at 4:09pm · Report
Papree Rahman
Papree Rahman
>>>
কারণ
১. আমার ঘর-সংসার-সন্তান-পড়াশুনা-লেখা- অন্য কাজ চালিয়ে এই বাহাস করার মতো পর্যাপ্ত সময় আমার নেই।
২. এই রকম পাবলিক ফোরামে নিজেদের ভেতর কাদা ছোঁড়াছুড়ি আমার রুচি ও ব্যাক্তিত্বের বাইরে। এতে আমরা দুই জনই
ক্ষতিগ্রস্থ হবো। তারপরও যদি তোমার আমার প্রতি ক্ষোভ, ইর্ষা, অভিযোগ না কমে- তুমি সাক্ষী-প্রমাণ, লোকজন জড়ো করে ... See More
আমার বাসায় এসো। আমি তোমার অভিযোগের জবাব দেবো। তুমি চাইলে আমিও তোমার বাসায় যেতে পারি।
যাঁরা আমাকে এই বিষয় নিয়ে সমদবেনা জানিয়েছেন(ফোন বা মেইলে) তাঁদের প্রতি আমার কৃতজ্ঞতা। আপনাদের সমবেদনার
জন্য আমি স্থির থাকতে পেরেছি।
আমি এই ওপেন ফোরামে আর একটি বাক্য ব্যয় করবো না।
অদিতি, তোমার বোধোদয় হোক। আমি সর্বদাই তোমার মঙ্গল কামনা করি।
June 20, 2009 at 4:10pm · Report
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
অদিতি,
এই নোটের মালিক তো টুকু নয়, সে কী করে কমেন্ট মুছবে? আমাকেই এ কল্মষ মুছে দিতে হবে। ইতঃপূর্বে আপনার অনুরোধে ফেকদের কমেন্ট মুছেও দিয়েছি। আপনার আর্জি শুনে মনে হয়, এখনও আস্থা আছে আমার শুভবোধের উপর!!!

এবার একটা প্রশ্ন করি। আপনি তো আবার প্রশ্নের উত্তর দেন না। আশা করি এই প্রশ্ন থেকে স্কিপ করবেন না।
... See More
প্রশ্ন : আপনি ছদ্মনিক এমনকি 'পাখি বলে'কেও পরিহার করবার আহ্বান জানিয়েছিলেন আমার এই নোটেই। কিন্তু কোন কণ্ডুতির ফলে ফের কুলদানন্দ (পাখি বলে')-র নোটে গিয়ে কমেন্ট করেন? যেখানে ডোবার ব্যাঙ-সুমন কেহেরমান গং আমাকে গালিগালাজ করে, সেখানে আপনি কীভাবে নিলাজ হয়ে সেই মজমা উপভোগ করেন? তখন কমেন্ট মুছতে বলেন না কেন? কুলদার এই অ্যাবিউসিভ আচরণের প্রতিবাদ করবার দায় কীভাবে এড়ান?

একে কি 'বিকার' বলে, না 'ভণ্ডামি'? ভাষা অযথার্থ হলে একটা শব্দ ধার দেন দয়া করে।
June 20, 2009 at 5:00pm · Report
Arif Jebtik
Arif Jebtik
ফেসবুকে ওপেন ফোরাম ছেড়ে এসব বিব্রত আলাপ ইমেল চালাচালিতে চলে গেলে বিষয় মন্দ নয়।
------
যারা বিজয়ে বাংলা টাইপ করতে পারেন কিন্তু ফেসবুকে বাংলা লিখতে পারেন না , তাদেরকে অনেকগুলো সহজ পদ্ধতির একটি শিখিয়ে দিচ্ছি।

১. অরূপ-মুর্শেদ এর নিচের ওয়েবসাইটে যান :... See More

http://bnwebtools.sourceforge.net/

২."পুরোনো বাংলা" লেখা বক্সে আপনার বিজয় টেক্সটি বসান।

৩. এবার "ইউনিকোডে বদলে উপরে নাও" বাটনটি চাপ দিন।
আপনার লেখাটি উপরের বক্সে দেখাবে। ( আসলে উপরের বক্সে এটি ইউনিকোডে রূপান্তরিত হয়েই যাবে)।

৪. উপরের বক্স থেকে লেখাটি কাট করে এনে ফেসবুকে পেস্ট করুন।

ব্যস , কাজ শেষ।
June 21, 2009 at 3:22pm · Report
Hafeej Alok Rahman
Hafeej Alok Rahman
শ্রীমতি ফাল্গুনী,

আপনি অসুস্থ জানলে আমি কোনো প্রশ্নই আপনাকে করতাম না । কারণ আপনি যে সব প্রশ্নই এড়িয়ে যাবেন, সেটা আমার অজানা ছিলো ।
Kulada Roy এর একটি comments থেকে জানতে পারলাম আপনি অসুস্থ- তাই এ ধরনের অসুস্থ মানসিকতার আচরন করছেন ।
পাপড়ি কেনো চুপ সেটা একটু ওপরে উঠলেই দেখতে পাবেন ।... See More
আমিও বিরত থাকতে চেয়েছিলাম, তবুও আপনার জন্যেই একটু নীচে নামতে হ’লো ।
শব্দের ভুল ব্যাখ্যা দিতে দিতে এখন বাক্যেরও ভুল ব্যাখ্যা দেয়া শুরু হয়েছে !
হয়তো ওটুকুই বোঝার ক্ষমতা বা সীমাবদ্ধতা ।
‘খনার’ বিষয়টা আমি প্রথম থেকেই জানি ।
আলম খোরশেদ-কে তো পাপড়ি আপনার আগেই সাক্ষি মেনেছে ।
সে সময়ে শুধুমাত্র আলম সাহেবের ভদ্রতাজ্ঞান, শুদ্ধ-স্বীকারোক্তি ও মহানুভবতার কারণে পান্ডুলিপিটা ফেরত নেয়া হয়নি ।
(চলবে)
June 23, 2009 at 9:50am · Report
Hafeej Alok Rahman
Hafeej Alok Rahman
ঐ পান্ডুলিপি কোথায় যাবার কথা ছিলো সেটা আপনি খুব ভালো ভাবেই জানতেন ।
নারীবাদির ঢেউ তুলে এবং বইটির ‘English version’ Canada থেকে বের হবে এই ধরনের প্রহসন করে পান্ডুলিপিটি হাতিয়ে নেয়া হয় খনার জন্য ।
আমি প্রথমেই নিষেধ করেছিলাম পান্ডুলিপিটি দিতে ।
তখন আপনাকে সেভাবে না জানলেও পরে অনেক কিছুই শুনেছিলাম ও জেনেছিলাম ।
আমার একটা কলস আছে, দেবো নাকি-... See More
বাজিয়ে দেবেন ।
আমার একটা বরজ আছে, দেবো নাকি-
খুঁচিয়ে দেবেন ।
আমার একটা পান্ডুলিপি আছে, দেবো নাকি-
ছাপিয়ে দেবেন ।।

…swami !!!
June 23, 2009 at 9:51am · Report
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
অদিতি নিজে উন্মাদগ্রস্ত হয়ে পড়েছেন আর আমাদের সরবরাহ করছেন উন্মাদের পাঠক্রম।

আমি লক্ষ করলাম অদিতি, এখনও দেশবিদেশের জীবিতজন অর্থাৎ মর্তবাসীদের উদ্দেশে মেইল করে আমাদের কারো কারো বিরুদ্ধে নোট বিলি করছেন। আবার এখানে অ্যাবিউসিভদের বিরুদ্ধে কাতার বাঁধবার একামতি দিচ্ছেন। অদিতি নিজেই অ্যাবিউসিভ। 'অসুস্থ এই মেয়ে লেখক' (কুলদার ভাষ্য; ঘরের লোকের পরিচয়পত্রে আমরা ইমান আনতে পারি) কী বলছেন না বলছেন---সেদিকে আর মন টানছে না।

আমি সিদ্ধান্ত নিয়েছি, পাগল, ভাড়, ছদ্মবেশী, কমিউনাল (হিন্দু-সেকুলার, যবন-সেকুলার, ম্লেচ্ছ-সেকুলার)-দের সঙ্গে সখ্যভাব, দাস্যভাব, বৈরীভাব---সকল ভাবই ত্যাগ করবো।... See More
(চলবে)
June 25, 2009 at 1:52pm · Report
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
কাজেই উপর্যুক্ত গুণনিধিগণকে আমার একান্ত অনুরোধ, আপনারা ভুলেও আমার কাছে কোনো প্রকার অনুনয় করবেন না। আমি আর কোনো নৈবেদ্য গ্রহণ করবো না। আপনারা যা করার নিজ দায়িত্বে করবেন। আমাকে কোনো কমেন্ট ডিলিট করতে বলবেন না। আমি কারো আজ্ঞাবাহী বা ঢেঁকি-গেলা বিনয়াবতার নহি।

লক্ষ করেছি, বিকৃতিরও একটা বেসাতিরূপ আছে। অর্থাৎ, পাগলামির পাগড়ি পরে হরেকরকম নর্তনকীর্তন। ফলত ... See Moreনিজেকে জাহির করা।

সে সুযোগ আমি আর দিচ্ছি না---অসংযতবাক অদিতির জন্য এটি নিষ্করুণ বার্তা, আমার তরফ থেকে। আশা করি, নিষ্ঠুর ব্যক্তিত্বের দ্বারা তিনিও এর মোকাবেলা করবেন।
June 25, 2009 at 2:18pm · Report
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
কুলদাকে বলবো, সেকুলারিজম নিয়ে আর ছোক ছোক না করতে। আমাকে এন্টি-সেকুলার হিশেবে চিহ্নিত করার আগে আমার সম্পর্কে বিশদ জেনে নিন। আগামী সপ্তাহে মার্কিন মুল্লুকে মুক্তিযোদ্ধাদের সঙ্গে যুদ্ধাপরাধীদের বিচার প্রসঙ্গে মতবিনিময় অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশের সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু ২৭ তারিখ ফোবানায় যাচ্ছেন। তাকেই জিজ্ঞেস করবেন আমার ঠিকুজি।

আমাকে আর বিরক্ত করবেন না।

ইতি... See More
গালিব
June 25, 2009 at 2:28pm · Report
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
ঠিকই বলেছেন, সরসিজ। উত্তেজনাবশে আমি 'উন্মাদগ্রস্ত' বলে ফেলেছি। ব্যাকরণগত ভুল। শব্দটা 'উন্মাদনাগ্রস্ত' লেখা যেতো। আরিফ জেবতিকের মতো 'মনোবিকারগ্রস্থ' লিখলাম না। সবচেয়ে ভালো হতো 'বাতিকগ্রস্ত' বললে।

ফেসবুক ক্রমশ একটা 'বাতুলাগারে' পরিণত হচ্ছে। কী যে করি...
June 25, 2009 at 2:43pm · Report
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
পুনশ্চ, এই নোটে কারও কাছ থেকেই আর দর-বিগলিত স্বর বাঞ্ছা করি না।
June 25, 2009 at 2:46pm · Report
Subrata Augustine Gomes
Subrata Augustine Gomes
জাস্ট বাই দ্য বাই, "উন্মাদগ্রস্ত" ব্যাকরণগতভাবে ভুল নয়। উন্মাদ শব্দের প্রকৃত অর্থ উন্মাদনা, বাংলায় ভুল মানে "পাগল" অর্থে ব্যবহৃত হয়। পাগলের তত্সমরূপ "উন্মদ"। হে হে হে... আমি একটু মজা করলাম এই অসহ্য নোটটাকে মধুরে সমাপন করতে...
June 25, 2009 at 4:11pm · Report
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
আমি এই মজাটাকে আন্তরিকভাবে গ্রহণ করলাম।

এনি ওয়ে, আরেকটা ভুল হয়েছে। 'একামতি দিচ্ছেন'---হওয়া উচিত ছিলো 'একামত দিচ্ছেন' বা 'একামতি করছেন'। শব্দটা আমি চয়ন করেছি সেকুলারিজমের কুলরক্ষক কুলদার জন্য। যাতে খুব সহজেই তিনি আমাকে তার পঙ্গুদর্শনের ক্রাচে ভর দিয়ে 'কুলাঙ্গার' বলে গালি দিতে পারেন।
June 25, 2009 at 10:05pm · Report
Faqir Elias
Faqir Elias
নব পরিণত স্ত্রীর কাছ থেকে কবি হুমাযূন কবিরকে এই ফরহাদ মজহার ডেকে নিয়ে যায়। তারপর তার লাশ পাওয়া যায়। এ কারণে জাতীয় কবিতা পরিষদে ফরহাদ মজহারকে নেওয়া হয়নি। আপনি যে বিএম কলেজে বাংলায় অনার্স পড়তেন সে কলেজের আশেপাশে একজন পরহেজগার ব্যক্তি আছেন যিনি ফরহাদের এই কর্মকাণ্ডের সাক্ষী। তিনি এখনো এ ঘটনার জন্যে আল্লার দরবারে বিচার দাবী করে কান্না করেন।'

এ কি শোনালেন ????
এটা কি সত্য ?
আমি এ বিষয়ে আরো জানতে আগ্রহী।... See More
এ বিষয়ে ফরহাদ মজহারের বক্তব্য জানতে পারলে
ভালো লাগতো । এবং তা জানা জরুরী ও ।
July 1, 2009 at 9:49am · Report

No comments:

Post a Comment