Tuesday, April 27, 2010

অন্ধ জাতীয়তাবাদ, কুলদা-র বিকৃতি ও অধ্যাপক খোন্দকার আশরাফ হোসেন--কমেন্ট ২য় পর্ব

এই মন্তব্যগুলোর মূল নোটটে এবং মন্তব্যগুলে পড়তে ক্লিক করুন--

Kulada Roy
একটু নারিন্দা বাজারে আছি দুটো দশাসই কুমড়া কেনার জন্য। এই জন্য একটু বিজি আছি। টুকু, আপনে ভাই ফ্যাসাদের পুরনো কৌশলটা ধরেছেন। এ ছাড়া আপনার ঘটে তো কিছু নাই--তবে নন্দিভৃঙ্গির ভুমিকায় কেন? লেখাপড়া করে আসুন--নিজের পায়ে দাড়ান। আপনার ক্ষমতা মাসলবাজি থেকে বুদ্ধিবৃত্তিতে নিয়ে আসুন। দেখেছেন তো আপনার গুরুরা ফিরতে শুরু করেছেন।
Sun at 11:12am ·
Tarique Tuku
Tarique Tuku
তুষার গায়েন, আপনি আগে প্রমান করেন তাপস গায়েন ফরহাদের শিষ্য ছিল না। তারপর বলেন, কেন তারে ও রাযাকার বলা যায় না? তারপর আমি আমার প্রমান দিব।
Sun at 1:24pm
Tarique Tuku
Tarique Tuku
কুলদা, আপনি নিজেই তো কুষ্মান্ড। কুমড়া কিনার কি দরকার। আমারে যত গালাগাল পারেন করেন, কিন্তু মিথ্যা বলার অপরাধে জাতির কাছে আগে ক্ষমা চান , হে মিথ্যুক।
Sun at 1:27pm
Tushar Gayen
Tushar Gayen
টুকু, প্রত্যেকেরই ধৈর্যের সীমা আছে। আশা করি আপনি সীমা অতিক্রম করবেন না। এই পোস্টের সঙ্গে তাপসের নাম কিভাবে প্রাসঙ্গিক, আগে আপনি তাই বলুন? যুক্তি ও তথ্যে হেরে গিয়ে আপনি উন্মত্তের মত আচরণ করেছেন। ভাই-বেরাদর নিয়ে টানাটানি করেছেন। তাপস ফরহাদ মজহারের শিষ্য, এটা আপনার দাবী। তাহলে, এটা প্রমান করার দায়িত্ব কার? আপনার না আমার?

ফেসবুক চিন্তা ও মতামত প্রকাশ করার জায়গা। মাস্তানি করার জায়গা নয়।
Sun at 1:57pm
Kulada Roy
Kulada Roy
স্যরি ফিরোজ আহমদ, ভুলক্রমে রেজাউর নামের বদলে আপনার নামটা উল্লেখ করা হয়েছে। এ জন্য আমি আপনার কাছে আন্তরিকভাবে দুঃখিত। তবে ব্লক বিষয়ে আপনার সঙ্গে কিছু মজার বাতচিৎ হয়েছিল নেটে। আশা করছি আপনি স্মরণ করতে পারবেন। রেজাউর রহমান তাকে ব্লক করা বিষয়ে যে আমাকে জানিয়েছিলেন এবং স্পষ্টভাবে বলছেন যে তাকে গালিব ব্লক করেছেন তার প্রমাণ দেখুন। আশা করি টুকু আপনার মিথ্যাচার প্রমাণিত হল। রেজাউর রহমানের একদম নিচের মন্তব্য দেখুন--

Kulada Roy April 25 at 10:03am
সেদিন আপনি বলেছিলেন, যে গালিবের নোট আপনি দেখতে পারছেন না, আপনাকে আমি একটি লিংক পাঠালাম--আপনি কি এখনো গালিবের মূল নোটে ঢুকতে পারছেন? ওকি সত্যি সত্যি আপনাকে ব্লক করেছে।
... See More
Rezaur Rahman April 25 at 10:20am... See More
link ta tu den nai parle aber den.

Kulada Roy April 25 at 10:57am
ব্লকটা কি নিশ্চিত করেছে?

Rezaur Rahman April 25 at 12:44pm
je nirchit koreche....... apneder alochona bhalo hoche.thanks link deoer jonno......takte parle upokrito hotam....
3 minutes ago ·
Sun at 1:59pm ·
Tarique Tuku
Tarique Tuku
আপনি তো দেখি বিরাট মিথ্যুক বাহে, কথার টেম্পারিং এ আপনার জুরি নাই। কোথায় রেজাউর রহমান আর কোথায় ফিরোজ আহমেদ।এই টেম্পারিং /মিথ্যা বলার জন্য আপনাকে ক্ষমা চাইতে হবে।
Sun at 2:05pm
Kulada Roy
Kulada Roy
টুকু এখন আমি একটু নারিন্দা বাজারে আছি দুটো দশাসই কুমড়া কেনার জন্য। এই জন্য একটু বিজি আছি ভাই--মনে কিছু নিবেন না। সব সময়তো নধরকান্তি কুমড়ো জোটানো মুশকিল। আর চাহিদাও তো দেখতে হবে। যে দিনকাল পড়েছে। পয়সা কড়ির টানাটানি। পয়সায়ও সব কিছু মেলে না। সব সময় কাহুদের দরকার পড়ে। কুমড়া ভর্তার খাওয়াটা কিন্তু খারাপ কিছু নয়। লগে দুটো পাঠা কিনতে পারলে মন্দ হত না। ফরহাদ মুস্তফা বলেছেন, প্রতিক্রিয়াশীলতা নয়--মানুষ কিন্তু সুস্থতার পক্ষেই থাকে।
Sun at 2:07pm ·
Tarique Tuku
Tarique Tuku
তুষার গায়েন, কি ধমক দেন নাকি? যাক আমি ডরাইলাম।যা বোঝার বুইঝাও নিলাম।
Sun at 2:09pm
Tarique Tuku
Tarique Tuku
কুলদা, যার লগে যার ভাব আছে তার ছায়া দেখলেও লাভ আছে। আপ্নে নিজেই হইলেন কুষ্মান্ড,আপ্নে কুমড়া কিনবেন না, তো কিনবেন ডা কি?

হা হা হা
Sun at 2:13pm
Asadul Amin
Asadul Amin
কুলদা রায়ের কমেন্টটি উত্তরাধুনিক কমেন্ট এবং টুকুর কমেন্টটি ধুতরাধুনিক কমেন্ট।
Sun at 2:15pm
Tarique Tuku
Tarique Tuku
হোয়ট এ কামব্যাক। বহুদিন পর বালাদুল আমিন আইছে। বহুদিন দেখা হয় না!!

কুলদা যখনি বিপদে পড়ে তখনি আসাদুল আমিন আসে... হা হা হা
Sun at 2:22pm
Firoz Ahmed
Firoz Ahmed
Kulada Roy ব্যাখ্যার দরকার ছিল না, আপনি আরেক জনকে আমার সাথে গুলিয়ে ফেলেছেন, সেইটাই আমি বিনাপ্রশ্নে মেনে নিচ্ছি। এইটুকু আস্থা পরস্পরের প্রতি থাকা হয়তো দরকার।

তবে ব্লক বিষয়ে আলোচনা হয়েছিল, এ টুকু (তারিক টুকু না) যখন বললেন, মনে করে দেখলাম আপনি আমাকে জিজ্ঞেস করেছিলেন আমি ব্লকড কি না। শব্দটার মানে আমি বুঝি নাই, তাৎপর্যও না। ননটেকি লোক তো । দেন আপনার কল্যাণে আমরা এরশাদের ব্লক বিষয়ে একটা দ্বিপাক্ষিক রসিকতায় লিপ্ত হই। তারপর আমার এখানে বিদ্যুত চলে যায়। এই টুকু (এইবাররও তারিক টুকু নন) কেবল স্মরণ আছে।

হোয়াট এভার, বিষয়টা আপনার তরফে একটা বিভ্রমজনিত কারণে ঘটেছে, এইটুকু ব্যাখ্যাই যথেষ্ট।... See More
Sun at 2:26pm
Khondakar Ashraf Hossain
Khondakar Ashraf Hossain
জনাব ফিরোজ আহমেদ, আমার বিরুদ্ধে আপনার কোন ব্যাক্তিগত আক্রোশ থাকার বোধগম্য কারন আমার জানা নেই। তবে, আপ্পনি যে সব কথা বলছেন তাতে আমার ওপর আপনার কোন বিশাল রাগ আছে মনে হচ্ছে। অথচ আপনার সাথে আমার চিনপরিচয় পর্যন্ত নেই। শেখ কামাল বিশ্ববিদ্যালয়ে আমার জুনিওর ছিল, তার সাথে আমার পরিচয় ছিল না। টুকু নামের কাউকে আমি চিনি না, তার মেয়ের বিয়ে কার সাথে হয়েছে, কোন শে... See Moreখ সন্তানের সাথে, আমার জানা নেই। কোন রাজনৈতিক বারান্দায় যে আমি হাঁটাহাটি করিনা, আমাকে যারা জানেন, তারা জানেন। ক্ষমতার ভুরিভোজে অংশ নিলে,বা তার ছিঁটেফোটা পেলেও, আপনারা নিশ্চযই জানতেন। আমার একটি রাজনৈতিক বোধ আছে, তা আপনার সাথে হয়ত মিলে না, কিন্তু আমাকে যেভাবে চিত্রায়িত করেছেন, তা রীতিমত আপত্তিকর। আমাকে নিয়ে শহিদুল জহির উপন্যাস লিখেছেন, ইলিয়াস-ও গল্প লিখেছেন-- এরকম উন্মত্ত আক্রমনের কারন কিছুতেই বুঝলাম না ভাই! অবশ্য এই নোটটাই তৈরি হয়েছে আমাকে vilify করার জন্য; কিন্ত এরকম mad attack আর কেউ করেনি।
Yesterday at 1:13pm
Sanjib Purohit
Sanjib Purohit
we need to know...
Yesterday at 1:21pm
Firoz Ahmed
Firoz Ahmed
খন্দকার আশরাফ, চিন পরিচয়ের দরকার খুব নাই। পরস্পরের মতটা বোঝাই যথেষ্ট।

আপনি মুক্তিযুদ্ধের ঘন্টি বাজালেই সব আপদ দূর হবে বলে ভাবছেন তো, আমি খালি বোঝার চেষ্টা করছিলাম বাঙালি জাতিয়তাবাদী বুদ্ধিজীবীদের ঘন্টি-বাদ্যের ডামাডোলে কি কি চাপা পড়ে যায়।

ম্যাড অ্যাটাক বলছেন, ঘন্টি বাজিয়ে হুশ না হারালে বিএনপি জ্বালানি প্রতিমন্ত্রীর নামটা জানা থাকতো। শেখ কামাল পুলিশের সাথে ভুল বোঝাবুঝিতে গুলিবিদ্ধ হবার সময় তিনিও একই গাড়িতে ছিলেন, আর এর কল্যাণে বহু বিখ্যাত রাজাকার ৭৫ পর্যন্ত শান্তিতে জীবন পার করেছে, যেমন করেছে সাকার কল্যাণে আরও বহু রাজাকার। মালেক মন্ত্রীসভার প্রত্যেকে পর্যন্ত ক্ষমা পেয়েছে, এমনি নানান সম্পর্কে।... See More

তাই বলছিলাম, বৈষ্ণবদের মত নাম জপ করে করে উন্মাদ হোন, তার একটা ভক্তিগত অর্থ আছে; রাজনীতির মাঠে ঘন্টি বাজিয়ে ডামাডোল না বাড়ান আর।

আর শহীদুল জহিরের জীবন ও রাজনৈতিক বাস্তবতার কথাটা বুঝতে পারেননি? স্বাভাবিক। আপনি নিরীহ কবি। কেবল না বুঝে ঘন্টি বাজানোর অভ্যাসটা ছাড়তে পারেননি।
Yesterday at 2:19pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
"এখন আর দেরি নয়, ধর গো তোরা, হাতে হাতে ধর গো"---

এই কথা দিয়ে খোন্দকার স্যার যেন অন্ধকার থেকে প্রেতযোনিদের ডাক দিলেন। সেই প্রেতবর্গ, যারা আমাদের ব্যঙ্গচিত্র পোস্ট করেছিল ষাটোর্ধ্ব অধ্যাপকের কবিতায়।

তাহলে তো এটা সপ্রমাণ হলো যে, তারা একটা চক্র।... See More

কুলদাকে আমি সাম্প্রদায়িক বলেছিলাম, এবার তাকে মিথ্যাবাদী বলা যাচ্ছে।

কারণ সে বলছে, সে না কি ভুলবশত ফিরোজ আহমেদের নাম বলেছে।
কিন্তু তার কমেন্ট ছিলো :
"ফিরোজ আহমদকে প্রশ্ন করলেন গালিব, তিনি প্রথম দিকে অংশ নিলেও পরে আর আলোচনায় আসেন নি। আমাকে চ্যাটে বলেছিলেন, তিনি এই নোটটিতে ঢুকতে পারছেন না। তাকে ব্লক করা হলে কি করে তিনি উত্তর দিবেন, গালিব?"

এখানে রেজাউরের নাম বসালেই কাহিনি ঠিকঠাক আর থাকে না। কারণ রেজাউরকে আমি কোনো প্রশ্ন করি নাই। আর রেজাউর কুলদারই নিক।

প্রসঙ্গত একটু জানিয়ে রাখি। আমি খোন্দকার স্যারকে তার ডিপার্টমেন্টে জিজ্ঞেস করেছিলাম, কুলদা রায়/ আনন্দ রোজারিও একই ব্যক্তি কি না এবং এদের সঙ্গে আপনার যোগাযোগ আছে কি না।
উত্তরে স্যার জানিয়েছিলেন এদের তিনি চেনেন না।

হায়, সেলুকাস!

কোনো যুদ্ধাপরাধী বা জঙ্গির সঙ্গে চা খাওয়া কতটুকু বৈধ? প্রশ্নটা তারিক টুকুর কাছে। ফরহাদ মজহারের সঙ্গে তাপস গায়েনের চা খাওয়া আর জঙ্গি ও যুদ্ধাপরাধীদের সঙ্গে চা খাওয়া একই কথা কি না।

তুষার গায়েন আমার প্রশ্নে উত্তর দেন নাই। দিতে পারবেন বইলা আমার মনেও হয় না।

কুলদা-গায়েন গোষ্ঠী+খোন্দকার স্যার সকলের জন্য প্রশ্নটা উন্মুক্ত রইল।
4 hours ago
Kulada Roy
Kulada Roy
সেলিম আল দীনের সঙ্গে এক সময় সোহেল হাসান গালিব নামের ভাড়াতে জঙ্গি ভাড় তো নিয়মিত চা থেকে শুনেছি--তাই বলে কি সেলিম আল দীন ভাড়াটে জঙ্গি ভাড় হয়ে গিয়েছিলেন? বিশিষ্ট মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ একুশে পদক পেলেন, আর তিনি একুশে চেতনার পরিপন্থী এক শিয়ালমুখ রাজাকার গালিবাজ গালিবকে সেলিম আল দীন পাঠশালার জন্য অর্থ প্রদান করছেন--এতে কি প্রমাণ হয় নাসিরউদ্দিন ... See Moreইউসুফও একুশে চেতনার পরিপন্থী এক শিয়ালমুখ রাজাকার গালিবাজ?
এই রকম অসংখ্য যুক্তি হাজির করা যায় গালিব। এতে কি প্রমাণ হয়?
আপনাকে যে সমস্ত প্রশ্ন করা হয়েছে--তার উত্তর দিন। উত্তর না দিয়ে আবোল তাবোল বকছেন কেন? আপনার অতীত ইতিহাসটা হল--লেঙ্গুড় তুলে পলানো। এবারও তাই করছেন। তবে ভাড়াটেপনার বেলুন আপনার ফুটো হয়ে গেছে। আপনি যে কী মাল--তা বুঝতে আর বাকী নাই কারো।
26 minutes ago ·
গালিবাজ গালিব, আপনি বঙ্কিম চন্দ্রে আনন্দ মঠ প্রসঙ্গে আলোচনাক্রমে বললেন 'মালাউন মহাপ্রভু কহিলেন' । আনন্দ মঠ বা বঙ্কিম চন্দ্র নিয়ে সমালোচনা থাকতে পারে। সেটা নিয়ে দীর্ঘ আলোচনা চলতে পারে। বঙ্কিম বিষয়ে আলোচনায় আমি নামিনি। ভবানী পাঠককে নিয়ে আপনার সমালোচনা করেছেন। করুন।
কিন্তু আপনি ভবানী পাঠকের বিশেষণ হিসাবে মালাউন শব্দটা ব্যবহার করলেন--তার মানে আপনি একট... See Moreি হিন্দু সম্প্রদায়কে মালাউন হিসাবে গালি দিয়েছেন। একাত্তরে রাজাকার আর পাক হানাদার বাহিনীরা হিন্দুদেরকে মালাউন বলত আর খুজে খুজে মালাউন হিন্দুদেরকে হত্যা করত। আপনি সর্বপ্রাণবাদি বলে নিজেকে ঘোষণা দিয়ে আবার হিন্দুদেরকে মালাউন বলছেন। এখন যদি কেউ বলে--বেজন্মা গালিব, কেমন হবে? এ ছাড়াতো উপযুক্ত আর কোন বিশেষণ আপনার জন্য খুঁজে পাওয়া মুশকিল।
2 seconds ago ·

Sohel Hasan Galib
"এখন আর দেরি নয়, ধর গো তোরা, হাতে হাতে ধর গো"---

এই কথা দিয়ে খোন্দকার স্যার যেন অন্ধকার থেকে প্রেতযোনিদের ডাক দিলেন। সেই প্রেতবর্গ, যারা আমাদের ব্যঙ্গচিত্র পোস্ট করেছিল ষাটোর্ধ্ব অধ্যাপকের কবিতায়।

তাহলে তো এটা সপ্রমাণ হলো যে, তারা একটা চক্র।... See More

কুলদাকে আমি সাম্প্রদায়িক বলেছিলাম, এবার তাকে মিথ্যাবাদী বলা যাচ্ছে।

কারণ সে বলছে, সে না কি ভুলবশত ফিরোজ আহমেদের নাম বলেছে।
কিন্তু তার কমেন্ট ছিলো :
"ফিরোজ আহমদকে প্রশ্ন করলেন গালিব, তিনি প্রথম দিকে অংশ নিলেও পরে আর আলোচনায় আসেন নি। আমাকে চ্যাটে বলেছিলেন, তিনি এই নোটটিতে ঢুকতে পারছেন না। তাকে ব্লক করা হলে কি করে তিনি উত্তর দিবেন, গালিব?"

এখানে রেজাউরের নাম বসালেই কাহিনি ঠিকঠাক আর থাকে না। কারণ রেজাউরকে আমি কোনো প্রশ্ন করি নাই। আর রেজাউর কুলদারই নিক।

প্রসঙ্গত একটু জানিয়ে রাখি। আমি খোন্দকার স্যারকে তার ডিপার্টমেন্টে জিজ্ঞেস করেছিলাম, কুলদা রায়/ আনন্দ রোজারিও একই ব্যক্তি কি না এবং এদের সঙ্গে আপনার যোগাযোগ আছে কি না।
উত্তরে স্যার জানিয়েছিলেন এদের তিনি চেনেন না।

হায়, সেলুকাস!

কোনো যুদ্ধাপরাধী বা জঙ্গির সঙ্গে চা খাওয়া কতটুকু বৈধ? প্রশ্নটা তারিক টুকুর কাছে। ফরহাদ মজহারের সঙ্গে তাপস গায়েনের চা খাওয়া আর জঙ্গি ও যুদ্ধাপরাধীদের সঙ্গে চা খাওয়া একই কথা কি না।

তুষার গায়েন আমার প্রশ্নে উত্তর দেন নাই। দিতে পারবেন বইলা আমার মনেও হয় না।

কুলদা-গায়েন গোষ্ঠী+খোন্দকার স্যার সকলের জন্য প্রশ্নটা উন্মুক্ত রইল।
6 hours ago · Report
Kulada Roy
Kulada Roy
সেলিম আল দীনের সঙ্গে এক সময় সোহেল হাসান গালিব নামের ভাড়াতে জঙ্গি ভাড় তো নিয়মিত চা থেকে শুনেছি--তাই বলে কি সেলিম আল দীন ভাড়াটে জঙ্গি ভাড় হয়ে গিয়েছিলেন? বিশিষ্ট মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ একুশে পদক পেলেন, আর তিনি একুশে চেতনার পরিপন্থী এক শিয়ালমুখ রাজাকার গালিবাজ গালিবকে সেলিম আল দীন পাঠশালার জন্য অর্থ প্রদান করছেন--এতে কি প্রমাণ হয় নাসিরউদ্দিন ... See Moreইউসুফও একুশে চেতনার পরিপন্থী এক শিয়ালমুখ রাজাকার গালিবাজ?
এই রকম অসংখ্য যুক্তি হাজির করা যায় গালিব। এতে কি প্রমাণ হয়?
আপনাকে যে সমস্ত প্রশ্ন করা হয়েছে--তার উত্তর দিন। উত্তর না দিয়ে আবোল তাবোল বকছেন কেন? আপনার অতীত ইতিহাসটা হল--লেঙ্গুড় তুলে পলানো। এবারও তাই করছেন। তবে ভাড়াটেপনার বেলুন আপনার ফুটো হয়ে গেছে। আপনি যে কী মাল--তা বুঝতে আর বাকী নাই কারো।
2 hours ago ·
Kulada Roy
Kulada Roy
গালিবাজ গালিব, আপনি বঙ্কিম চন্দ্রে আনন্দ মঠ প্রসঙ্গে আলোচনাক্রমে বললেন 'মালাউন মহাপ্রভু কহিলেন' । আনন্দ মঠ বা বঙ্কিম চন্দ্র নিয়ে সমালোচনা থাকতে পারে। সেটা নিয়ে দীর্ঘ আলোচনা চলতে পারে। বঙ্কিম বিষয়ে আলোচনায় আমি নামিনি। ভবানী পাঠককে নিয়ে আপনার সমালোচনা করেছেন। করুন।
কিন্তু আপনি ভবানী পাঠকের বিশেষণ হিসাবে মালাউন শব্দটা ব্যবহার করলেন--তার মানে আপনি একট... See Moreি হিন্দু সম্প্রদায়কে মালাউন হিসাবে গালি দিয়েছেন। একাত্তরে রাজাকার আর পাক হানাদার বাহিনীরা হিন্দুদেরকে মালাউন বলত আর খুজে খুজে মালাউন হিন্দুদেরকে হত্যা করত। আপনি সর্বপ্রাণবাদি বলে নিজেকে ঘোষণা দিয়ে আবার হিন্দুদেরকে মালাউন বলছেন। এখন যদি কেউ বলে--বেজন্মা গালিব, কেমন হবে? এ ছাড়াতো উপযুক্ত আর কোন বিশেষণ আপনার জন্য খুঁজে পাওয়া মুশকিল।
about an hour ago ·
Tushar Gayen
Tushar Gayen
@ Sohel Hasan Galib

আপনার বন্ধু টুকুকে আমি প্রশ্ন করেছিলাম, তাপসের সাথে এই নোটের সম্পর্ক কি? তিনি তার উত্তর না দিয়ে আমাকে অনেক উত্যক্ত করেছেন। আপনিও এখন সেই পথ ধরেছেন। তাপস ২০ বছর আগে যখন ছাত্র ছিল, তখন ফরহাদ মজহারের বাসায় তার বন্ধুদের নিয়ে মাঝে মাঝে আড্ডা দিতে যেত। ২০ বছর আগের সেই পুরনো কাসুন্দি ঘেঁটে আপনি কি প্রমান করবেন? তখনও ফরহাদ মজহার স্বরুপে আবির্ভূত হন নি। তখনও তিনি মৌলবাদীদের সমর্থক হিসেবে নিজেকে চিহ্নিত করেন নি। বুদ্ধিবৃত্তিকভাবে তাপসের সাথে ফরহাদ মজহারের কি সম্পর্ক রয়েছে, তা আপনিই প্রমান করুন। এবং তা প্রমান বা অপ্রমানের সাথে এই বিষয়ের কি সম্পর্ক নির্ধারিত হবে তা-ও ব লুন।

কানাডা নিয়ে আপনি অনেক নাচানাচি করছেন। আপনাকে দেখে আমার করুণাই হয়! যে বিষয়ে জানেন না, তাই নিয়ে বাহাস করতে চান। এটা আপনার নিজের মাথা থেকে আসেনি। আপনার গুরুস্থানীয় কেউ এই বিষয়ে আপনাকে নসিহত করছেন। আপনাকে আমি এই বিষয়ে নিশ্চিত করতে পারি যে, কানাডার সাথে বাংলাদেশের প্রেক্ষিত সম্পূর্ণ আলাদা। আমি যদি মুখ খুলি, তা হলে আপনাকে চুপ করেই যেতে হবে ভাই। সত্যি কথা বলতে কি, আমার টাইপ করতে বড় কষ্ট হয়। আমাকে আপনি এই কষ্ট দিয়েন না, আর সময় নষ্ট কইরেন না। অনেক কাজ হাতে! ভালোভাবে জেনে শুনে তর্ক করতে আসেন ভাই! ... See More
26 minutes ago · Report
Kulada Roy
Kulada Roy
আর তিনি যে বিকৃত কপটচারী ভণ্ড মিথ্যেচারী তার প্রমাণ হল--তিনি রবীন্দ্রনাথের একটি কবিতার বিকৃত ব্যাখ্যা দিয়ে বলছেন, রবীন্দ্রনাথ বাঙালিকে অমানুষ বলেছেন।
তিনি বলেছেন-( 'আবহমান বাঙালি চেতনা' নিঃসন্দেহে একটি ফেক ধারণা। আবহমান বলে কিছু নাই। আর বাঙালি জাতিসত্তার উদ্ভব ও বিকাশ একরৈখিক কোনো ব্যাপার নয়। বাঙালিয়ানার সঙ্গে শাড়িব্লাউজ বা ধুতিপাঞ্জাবির সম্পর্ক এক অর্বাচীনতার নমুনামাত্র। ঠাকুরবাড়ি হতে উৎসারিত। এর সঙ্গে বাংলার লোকায়তিক ভাবচর্চার কোনো সম্পর্ক নাই। এটা একটা ফ্যাশন মানে মুখোশ। অথচ ঠাকুর যতটা না 'বাঙালি' তার থেকে অনেক বেশি 'ভারতীয়'। রবীন্দ্রনাথের দুপাতা প্রবন্ধ যাদের পড়া আছে তারা আমার কথায় নির্দ্বিধায় ইমান আনবেন। মজার ব্যাপার হলো, বাঙালির উপাস্য এই মহাপুরুষ কিন্তু সাত কোটি বাঙালিরে অমানুষ বলেছেন।)
রবীন্দ্রনাথর কবিতাটিকে দেখা যাক—
পুণ্যে পাপে দুঃখে সুখে পতনে উত্থানে
মানুষ হইতে দাও তোমার সন্তানে... See More
হে স্নেহার্ত বঙ্গভূমি-তব গৃহক্রোড়ে
চিরশিশু করে আর রাখিয়ো না ধরে।
দেশদেশান্তরমাঝে যার যেথা স্থান
খুঁজিয়া লইতে লইতে দাও করিয়া সন্ধান।
পদে পদে ছোঠো ছোটো নিষেধের ডোরে
বেধে বেধে রাখিয়ো না ভালো ছেলে করে।
প্রাণ দিয়ে, দুঃখ সয়ে, আপনার হাতে
সংগ্রাম করিতে দাও ভালোমন্দ-সাথে।
শীর্ণ শান্ত সাধূ তব পুত্রদের ধরে
দাও সবে গৃহছাড়া লক্ষ্মীছাড়া করে।
সাত কোটি সন্তানেরে, হে মুগ্ধ জননী,
রেখেছে বাঙালি করে--মানুষ কর নি। (চৈতালি/ ২৬ চৈত্র ১৩০২)

এই কবিতাটি আমরা ছেলেবেলায় পড়েছি। পোলাপানও জানে,এ্ই কাব্যাংশে রবীন্দ্রনাথ তার স্বাজাতি বাঙালিকে উচ্চ অবস্থানে দেখতে চান, তাদের নানা ত্রুটি দেখে সেগুলো সম্পর্কে সতর্ক করছেন- পিতা যেমন পুত্রকে স্নেহবশত ভৎর্সনা করেন, অগ্রজ যেমন অনুজের ভুল দেখিয়ে তাকে শোধরাতে বলেন—এটা দেশপ্রেমের কবিতা হিসাবে অনন্য। বাঙালি জাতিকে তিনি মানুষ হিসাবে দেখতে চান—সেই মানুষ হওয়ার প্রক্রিয়ার দিকটাই তুলে ধরেছেন—এর মধ্যে বাঙালিকে খারাপভাবে অমানুষ বলে গালি দিচ্ছেন কোথায়? কী ভুল , মিথ্যে এবং অপব্যাখ্যা গালিবের। রবীন্দ্রনাথের প্রতি তার এই মুখ ব্যাদান—আবার দেখুন এই গালিবই অন্যত্র কী বলছেন--
…এই ব্যাপারটা শরৎ বুঝতে পারেন নাই। রবীন্দ্রনাথ বুঝেছেন। কারণ ২২ বছর বয়স থেকে তিনি 'লোকসাহিত্য' সংগ্রহ করেছেন। এইখানে বলে রাখি, বাংলা কবিতার সংকলন অদ্যাবধি যা যা হয়েছে, আমার বিবেচনায় রবীন্দ্রনাথেরটাই শ্রেষ্ঠ। কারণ একমাত্র তার সংকলনেই মূলধারা-উপধারা, লিখিত-মৌখিক সকল সাহিত্যের প্রতিনিধিত্ব আছে।…
ছিঃ গালিব। ছিঃ।
a few seconds ago ·
Kulada Roy
Kulada Roy
তিনি বাঙালিদের শাড়ি ব্লাউজ প্রসঙ্গে শ্লেষ করে বলেছেন এটা ঠাকুরদের লোকয়িত ভাবচর্চার সম্পর্ক নাই- ঠাকুর যতটা না 'বাঙালি' তার থেকে অনেক বেশি 'ভারতীয়'। অথচ মুগ্ধ জননী বলছেন কাকে--বাংলা দেশ মাতাকে।
এ্কই মুখে দুই রবীন্দ্রনাথ। এহজন হিন্দু বকাউল্লাহ রবীন্দ্রনাথ, আরেকজন লোকায়তসাহিত্যের শ্রেষ্ঠ সংগ্রাহক।
আরেকটি বিষয়--রবীন্দ্রনাথ যখন জীবিত ছিলেন, আমৃত্যু সচল ছিলেন সে সময় অখণ্ড বাংলা ছিল। আর অখণ্ড বাংলা ছিল ভারতের অন্তর্গত। সে সময় রবীন্দ্রনাথ, নজরুল ইসলাম প্রমুখ যা কিছু লিখেছেন তা এই অখণ্ড বাংলা ও ভারতীয় হিসাবেই তাদের লেখাগুলি লিখেছেন। তারা আগে বাঙালি পরে তারা ভারতীয়।
রবীন্দ্রনাথ তার জীবনের একটি বড় অংশ পূর্ব বাংলায় ঘুরেছেন, কবিতা গল্প গান সাহিত্য রচনা করেছেন। তার নোবেল প্রাপ্তির টাকাগুলি পূর্ব বাংলার মানুষের মধ্যেই দিয়েছেন--কৃষি ব্যাংক খোলার জন্য। কৃষি ভাবনাকে রূপায়ণ করার চেষ্টা করেছেন। তিনি তার সাহিত্য কর্মে বাঙালিকেই বড় করে লিখেছেন। তিনি ভারতীয় ঐতিহ্যের শ্রেষ্ঠ বিষয়গুলি বাংলা ভাষায় আত্মস্ত করে বাংলাকে সমৃদ্ধ করেছেন আবার বিশ্বের শিল্প সাহিত্য সংগীত বিষয়গুলিও বাংলার রসে রসসিক্ত করে বাংলা ভাষাকে-সাহিত্যকে বিশ্ব মর্যাদায় উন্নীত করেছেন। আগে তিনি বাঙালি, তারপর ভারতীয়, তারপর এশীয়, সবশেষে তিনি বৈশ্বিক। একারণেই তিনি বিশ্ব কবি। এই রবীন্দ্রনাথকে বিচার করতে হবে এই প্রেক্ষিতেই। তা না করে গালিবের মত এক অর্বাচিন, তার মুর্খতার- সাম্প্রদায়িকতার চোঙায় মুখ ঢুকিয়ে রবীন্দ্র বিচারে ঘেউ ঘেউ করছেন।
যে রবীন্দ্রনাথকে এই পণ্ডিতমুর্খ একস্থানে বলছেন তিনি যতটা না বাঙালি তার চেয়ে অনেক বেশি ভারতীয়--আবার অন্যত্র বলছেন ২২ বছর থেকে তিনি বাংলার লোকায়তসাহিত্য সংগ্রহ করেছেন। তার এই কর্মটাই সর্বশ্রেষ্ঠ। ভণ্ডামির কী চূড়ান্ত ভাষ্য। ... See More
আর বাঙালি রমণীরা পুরাকাল থেকে শাড়ি ছাড়া আর কি পরতেন? ইতিহাস কী বলে? রবীন্দ্রনাথদের পরিবার তার বৌদি জ্ঞানদানন্দিনি মুগল রুচি অনুযায়ী শাড়ি, ব্লউজের অলংকারকে এনে বাংলার নারীদের নিত্য পরিধান শাড়িকে অলংকৃত করেছেন। তো গালিব কথিত 'বাঙালিয়ানার সঙ্গে শাড়িব্লাউজ বা ধুতিপাঞ্জাবির সম্পর্ক এক অর্বাচীনতার নমুনামাত্র' ভাস্যটি কি তার মুর্খ্যতার নমুণা নয়? মিথ্যাচার নয়?
তো এই নব্য সৈয়দ আলী আহসান এইভাবে প্রতারণাপূর্ন ভাষ্য বলছেন—মানুষকে বিভ্রান্ত করার অপচেষ্টা করছেন। এটা এক বড় ধরনের মিথ্যাচার। আর এই ধরনের সাম্প্রদায়িক, প্রতারক, কপট, মিথ্যাচারী গালিব বাংলাদেশ সরকারের গণ কর্মচারী হিসাবে ছাত্রদের কী বিষবাষ্প শেখাচ্ছেন? কী গরল পাঠ শেখাতে চেষ্টা করছেন?
a few seconds ago ·

Farhad Mustafa
এই পর্যায়ে এসে দেখা যাচ্ছে, সোহেল হাসান গালিব যুক্তির পথ ছেড়ে এসে অপ্রাসঙ্গিক বিষয়কে তারিক টুকুর মত করে হাইলাইট করছেন। যাকে তাকে কুলদার নিক বলছেন। আবার খলিল মজিদ, আসাদুল আমিনকে নোট থেকে ব্লক করেছেন বলে অভিযোগ আসছে। এবং পাক হানাদার স্টাইলে হিন্দুদেরকে মালাউন বলেছেন--তা আলোচনায় এনেছেন কুলদা। এবং রবীন্দ্রনাথ প্রসঙ্গে সোহেল হাসানের বিকৃত ব্যাখ্যাকে প্র... See Moreমাণ করছেন কুলদা। সুতরাং এই নোটে উল্লিখিত অন্ধ জাতীয়তাবাদ, কুলদার বিকৃতি এবং খোন্ধকার আশরাফ হোসেন- টাইটেল বদলে রাখা যেতে পারে---'অন্ধ মৌলবাদ, গালিবের বিকৃতি এবং তারিক হোসেন টুকু।' এবং আলোচনার সুস্থ পরিবেশ সোহেল হাসান এবং তারিক টুকু দূষণ করে ছেড়েছেন।
সোহেল হাসান কিন্তু কোথাও অস্বীকার করেন নি যে তিনি রেজাউর রহমানকে ব্লক করেন নি। বলেছেন তারিক টুকু। এটা সোহেল হাসানের নোট বলে কাউকে রিমুভ করা, কাউকে নোট থেকে ব্লক করার দায় মূল নোট দাতা হিসাবে সোহেল হাসানের বুপর বর্তায়--তারিক টুকুর উপর নয়।
2 seconds ago ·

এই নোটের পরবর্তী মন্তব্য পড়তে ক্লিক করুন নিচের নীল লিংকটি--

Sohel Hasan Galib
কুলদা কাকু, তর্কের ঠাপ সামলাতে না পেরে এই কোমলহৃদয় ভাইপোকে যা-তা বলে গালিগালাজ তো করা যাবে না।

আপনার চিৎকারের কয়েকটি মৃদু জবাব নিম্নরূপ :

১। আপনার কাছ থেকে কবিতার ব্যাখ্যা আমি শিখতে চাই না। এ ব্যাপারে আপনাকে আমি অকালকুষ্মাণ্ড মনে করি। অতএব রবীন্দ্রনাথ কী বলেছেন, তা তো আপনি বললে হবে না কাকু।... See More
২। রবীন্দ্রনাথকে সমালোচনা মানে তার কোনোকিছুকে প্রশ্নাতীতভাবে গ্রহণ বা বর্জন থেকে নিজেকে বিরত রাখা। আমি তাই করেছি কাকু। তাতে আপনার জ্বলে কেন। স্বয়ং রবীন্দ্রনাথ তো আমাকে মেসেজ পাঠিয়েছেন, তিনি খুশি। একটু আগে তিনি আমাকে আশীর্বাদ করে গেলেন। এবং বলে গেলেন কু-নামের কারো সঙ্গে সাহিত্য আলোচনা না করতে।
৩। সন্ন্যাসীবিদ্রোহের নায়ক ভবানী পাঠককে আমি সমালোচনা করি নাই। করেছি বঙ্কিম-ভবানীকে। এটা বুঝতে হবে। যে ভবানী মুসলমানদের শত্রু ও ইংরেজদের বন্ধু বলে ফতোয়া দিয়েছে, বুঝেছেন, হে অকালকুষ্মাণ্ড। মালাউন শব্দটা খারাপ নয়, এটি যবনের প্রতিরূপ। একটা আরবি আরেকটা সংস্কৃত। দুটোর ভাবার্থই অগোত্রীয়। যেই অর্থে আমি যবন, সেই অর্থে আপনি মালাউন, বুঝেছেন শিবসেনা।

আপনার সঙ্গে আলাপ শেষ। এই নোটে আমারে গালি দিতে আসলে কমেন্ট ডিলিট করা হবে। এবং দণ্ডস্বরূপ দ্বিগুণ গালি উপহার পাবেন। ফি আমানিল্লাহ।
about an hour ago · Report
Sumon Rahman
Sumon Rahman
ওরেব্বাস! বহুদিন পর এই নোটে এলাম। পুরানা অনেক কমেন্টে যাওয়া যাচ্ছে না, কী করি?

"সুমন রহমান ওই রাজনীতি আর সাহিত্যের আকাঙ্খার মাঝের ফারাক দেখেই চিনে উঠার ধারণাটাকে নিরালম্ব বলছেন, ওইটাতেই আপত্তি" -- Firoz Ahmed, ভুল বুঝছেন। আবার পড়েন।
about an hour ago · Report
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
প্রিয় তুষারদা, উত্তেজনার চল-চাপল্যে আমার কমেন্ট ঠিক মতো পড়তে পারেন নাই। উচ্চ রক্তচাপ থাকলে এমনটা হতে পারে।

আমি জানতে চেয়েছিলাম কানাডার জাতীয়তা সম্পর্কে। মানে সেখানে ফ্রেন্স, ইংলিশ, অ্যাবরিজনিস-এর পারস্পরিক সম্পর্ক ও রাষ্ট্রীয় বোঝাপড়া।

আরও দুটো বিষয়। মনোযোগ দিয়ে পড়েন :... See More

১। সেকুলারিজম-এর উৎপত্তি যে ইউরোপে, সেখানে বাইবেল-বিজ্ঞানে কোনো দ্বন্দ্ব ছিল কি না এবং চার্চে-রাজায় কোনো লড়াই ছিল কি না?
২। এক নম্বর যদি হা-সূচক হয়, তাহলে আপনি বলুন কোরানে-বিজ্ঞানে কোনো দ্বন্দ্ব আমরা পোহাইতেছি কি না এবং এই বঙ্গদেশে সংসদে-মসজিদে কোনো সংঘাত উপস্থিত কি না?
৩। এক নম্বর-এর উত্তর যদি না-সূচক হয়, তাহলে সেকুলার চিন্তা উদ্ভবের ইতিহাস আবার পইড়া আসেন। নতুবা আপনার কিতাবগুলা আমারে সাপ্লাই দেন।
40 minutes ago · Report

Today
10:10amRezaur

je bhalo ache apni

ami kal chilam na
10:49amMe

হ্যা। ভাল। দেখুন গালিব কী বলছে--রেজাউর রহমান নাকি কুলদার নিক!

লিংক দিচ্ছি--

http://kejasre.blogspot.com/2010/04/blog-post_27.html
12:22pmRezaur

bhai apnere tu amere hit koira dilen
12:39pmRezaur

ak banchot bolche
12:41pmRezaur

tar kothai ami moja paise

Khondakar Ashraf Hossain
এই নোটের প্রধান উদ্দেশ্য যেহেতু আমার নামে কুরটনা করা, সেহেতু সো-হা-গা বানিয়ে গল্প বলবেন তাতে আশ্চয্র হচ্ছি না। গালিব কখনও আমার department... See More-এ এসেছিলেন বলে আমার মনে পড়ে না। তাকে আমি স্বনামে চিনেছি আমার সম্পাদিত একবিংশ পত্রিকায় তার কবিতা ছাপা হওার পর ২০০৮ বইমেলায়, সজল সমুদ্র-র মারফত।বিভাগে কখনো তার সাথে দেখা হলেও কুলদা সম্পরকে কোন কথা হয়নি কখনও। বস্তুত, এবছর ফেব্রুয়ারি মাসে আমি প্রথম facebookএকাউন্ট খুলি। তার আগে কুলদা রায় বলে কারো অস্তিত্ব জানা ছিল না। তবে আনন্দ রোজারিও নামে একজন কয়েক বছর আগে একবিংশ-তে কবিতা দিয়েছিলেন বটে, তবে সেই তিনি যে কুলদা এটি জেনেছি ২ দিন আগে মাত্র। কুলদা বা কারো সাথে gang up করার প্রয়োজন খোন্দকার আশরাফ হোসেনের নেই, আর facebook-এর কদমাক্ত মাঠে নামারও কোন ইচ্ছা বা রুচি তার নেই। পাঞ্জা লড়ার জন্য গালিব যেন তার সমবয়সী কোন অ-কে বেছে নেন। আর 'এবার আয় গো তোরা, হাতে হাতে ধর গো' রবীন্দ্রনাথের বিখ্যাত সম্প্রীতিমূলক গান, এটি গালিবের না-জানার কথা নয়। এরকম একটি সুন্দর গানের এরকম অপব্যখ্যা দেয়া মাঝারিদের পক্ষেই সম্ভবে।

Firoz Mahmud-এর জানার জন্য বলি, শহিদুল জহির তার জীবন ও রাজনৈতিক বাস্তবতা-র পান্ডুলিপি পড়ে শুনি্যেছিলেন আমাকে ও কবি মোহাম্মদ সাদিক-কে শহিদুলের গ্রীন রোডের ডরমিটরি্র বাসায়, সম্ভবত ১৯৮৪-৮৫-এর কোন এক ছু্টির দিনে। আহা, আমাকে নিয়েই সে ঐ নভেলটি লিখেছে, এ কথাটি হয়ত জানাতে ভুলেই গিয়েছিল, বেচারা! আর ইলিয়াস ভাই আমার বাসায় বেশ কয়েকবার এসেছেন, ১৯৭৮-৮৫-এর মধ্যে, আমি তার বাসায় গেছি বহুবার, সেই তিনিও এই গুরু্ত্বপুণ সংবাদটি দিতে ভুলে গেলেন যে আমি তার গল্পগু্লোর নায়ক বা খলনায়ক! ক্রুদ্ধ মানুষ অনেক কিছু বলতে পারে। ফিরোজের ক্রোধ মনে হয় আওয়ামী লীগের উপর। আমাকে পেয়ে তার মনে হয়েছে আমি আওয়ামী লীগের লোক, তাই তার মনের ঝাল মিটিয়েছেন। আমি আওয়ামী লীগের বা ছাত্রলীগেরো কেউ ছিলাম না কোনদিন। আপনার অনুমান মিথ্যা। একাত্তর নিয়ে আমার আবেগটি একজন মুক্তিযোদ্ধার আবেগ। আর কেউ react করল না, কিন্তু ছ্যাঁকা লাগল আপনার গায়ে, এতে কিন্তু শয়তান ও ক্রুশ নিয়ে আমার মন্তব্যটিই যেন প্রমানিত হতে চায়। দুনিয়ার তাবত টুকু ও সেলিম শেখরা গোল্লায় যাক। বাংলাদেশ বেচেঁ থাকুক। আর আপনার মনে সন্দেহ যাই থাক, আমার সন্দেহ নেই, বিচারালয়ের ঘন্টা একাত্তরের খুনিদের জন্য বাজবেই।

বলা বাহুল্য, facebook-এ আর আমি কোন কমেন্ট কোরব না। গালিবের মত মরদে মুজাহিদরা সেখানে যথেচ্ছ বিচরন করুক।
24 minutes ago · Report

Sohel Hasan Galib
খোন্দকার স্যার,

আমারে মুজাহিদ বললে আপনি কিন্তু আবু জাহেল, আবু লাহাব ও আবু সুফিয়ানদের সেনা হয়ে যান অটোমেটিক্যালি। খেয়াল কইরেন।
আর আবু জাহেল মানে কিন্তু মূর্খের বাপ।
... See More
আপনি স্পষ্টতই স্মৃতিভ্রষ্ট হইছেন। মনে কইরা দ্যাখেন, সেলিম আল দীন পাঠশালা'য় পাঁচ কবির কবিতা নিয়া আলোচনার জন্য আপনারে আমন্ত্রণ জানাইতে আপনার দপ্তরে গেছিলাম। আমার সঙ্গে আপনার বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের একজন শিক্ষক ছিলেন। আপনি কিন্তু আমাদের অনুষ্ঠানে আলোচক হিশেবে অংশগ্রহণও করেছিলেন।

ফেসবুকে আপনার সঙ্গে আমার সংশ্লেষ ব্যক্তিগত পত্রালাপে। এর বেশি বলা থেকে চুপ থাকলাম।...
Yesterday at 2:42pm
Sumon Rahman
Sumon Rahman
গালিব, ফেসবুকের "কর্দমাক্ত মাঠ" থেকে "খোন্দকার স্যার" কিন্তু বিদায় নিয়ে নিছেন। এখন, কার্টুনটার কি হবে?
Yesterday at 2:50pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
সুমন ভাই, উনি সম্ভবত কর্দমাক্ত মাঠ ছেড়ে মেঘাচ্ছন্ন আকাশে গিয়ে ঠাঁই নিবেন। সেইখানে বইসা বইসা তিনি কার্টুন দেখবেন।
Yesterday at 2:58pm
Tarique Tuku
Tarique Tuku
সুমন ভাই, ফেসবুক থেকে একজন কর্দমাক্ত কবি বিদায় নিছেন। কার্টুনটা কুলদা তার গলায় হারিকেন স্বরুপ ঝুলাইয়া দিক। হাতে হারিকেন নিয়া আশরাফ সার তাইলে এই লোডশেডিং এর মধ্যে বাড়ি যাইতে পারবেন।
Yesterday at 3:01pm
Tarique Tuku
Tarique Tuku
একটা রাম ছাগল দেখি আমার নাম ভুল কইছে...ফরহাদ ছাগলটা...এইটারে কি করন জায় গালিব ভাই?
Yesterday at 3:09pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
টুকু, নাম ভুল করায় এবং রবীন্দ্রনাথের নাম উচ্চারণের সময় ফরহাদ মুস্তফার অজু না থাকায় এই নোটে তাকে ব্লক করেছি। তবে আমার নোটের সার্থকতা আলোচনায় সে যা বলেছে, তাতে ১০-এ ৬ দিয়েছি। আশা করি, অনৃতভাষী কুলদাকাকু তাকে এই নম্বর পৌঁছে দেবেন।

আর আপনি আমার প্রশ্নে উত্তর দেন নাই দেইখা বিস্মিত হইছি। প্রশ্নটা আপনার নজর এড়ায়া গেছে সম্ভবত। প্রশ্ন---

"কোনো যুদ্ধাপরাধী... See More বা জঙ্গির সঙ্গে চা খাওয়া কতটুকু বৈধ? ফরহাদ মজহারের সঙ্গে তাপস গায়েনের চা খাওয়া আর জঙ্গি ও যুদ্ধাপরাধীদের সঙ্গে চা খাওয়া একই কথা কি না।"

তুষার গায়েন এই গান ধরেছেন যে, তার দাদা তখন ফরহাদকে স্বরূপে চিনতে পারেন নাই। এই চিনতে না পারা কি চিন্তার অভাব না কি অন্য কিছু। দশ লাইনে ব্যাখ্যা দেন।
Yesterday at 3:20pm
Tarique Tuku
Tarique Tuku
গালিব ভাই, আপনার প্রশ্ন আগে দেখি নাই।

কথা হইল, গায়েন পরিবার-ইতো মৌলবাদি। তাই ফরহাদ ভাইয়ের বরং কন্টামিনেট হওয়ার সুযোগ বেশি।আমি আসলে সেখান থিকা বুঝতে চাইছিলাম, এই গায়েন পরিবারের কোন কথাটা না মানায় ফরহাদ ভাই রে তারা নিল না? এবং মৌলবাদি বানাইলো।

তুষার দা তো ঠিকই কইছেন। তাপস দা যাওয়ার পর থিকাই তো লোকে ফরহাদ রে মৌলবাদি কয়। এমনি তো শুনি...
Yesterday at 3:30pm
Sohel Hasan Galib
Sohel Hasan Galib
আমার ধারণা, ফরহাদ ভাই গায়েন পরিবারের কাউরে কবি বা গল্পকার বইলা স্বীকার করেন নাই। এইটাই মর্মবেদনার মূল কারণ।

নাইলে, কেমন কবিতা লেখা যায় এই শিক্ষা ছাড়া আর কোন দীক্ষার জন্য ফরহাদ ভাইয়ের দ্বারস্থ হওয়া যায়?

আর এ তো সকলেরই জানা, ফরহাদ ভাই গোড়া থিকাই এন্টি-ন্যাশনালিস্ট। তাইলে কি গায়েনরাও প্রথমদিকে বাঙালি জাতীয়তাবাদের বিরোধী ছিল?... See More

হায় হায়!
Yesterday at 3:56pm
Kafi Kamal
Kafi Kamal
galib a bishoye aga mata kichu e jani na. tobe tomar kotar jukti ache...
Yesterday at 5:16pm
Firoz Ahmed
Firoz Ahmed
সুমন রহমান,
"Firoz Ahmed... See More ভাষাপ্রশ্নে বাঙলাদেশের মুসলমান ও হিন্দুর পরস্পরকে "খুব ধীরে" চেনার প্রক্রিয়ার কঘা বলেছেন। এর পক্ষে প্রমাণ হিসেবে তিনি রবীণ্দ্রনাথ, শরৎচন্দ্রের সাহিত্যে মুসলিম চরিত্রদের বেড়ে ওঠার প্রক্রিয়াকে খেয়াল করছেন। একটা নিরালম্ব সাহিত্যিক প্রক্রিয়া হিসেবে দেখলে এই যুক্তিকে গ্রহণীয় লাগে। কিন্তু একে সমসাময়িক হিন্দু-মুসলিম রাজনীতির ঘাত প্রতিঘাতের সাথে মিলিয়ে দেখতে গেলে ধন্দ তৈরি হয়। যে মুহূর্তে সাহিত্যে হিন্দু মুসলিম পরস্পরের ব্যাপারে সহনশীল হতে শুরু করেছে, ঠিক একই মুহূর্তে রাজনীতিতে কিন্তু হিন্দু মুসলিম পরস্পর থেকে দূরে যেতে/পরস্পর বিষয়ে উত্তপ্ত হতে শুরু করেছে। ফলে, রবীন্দ্রনাথ/শরৎচন্দ্রের সাহিত্যিক প্রকল্প মূলত একটি আকাঙ্ক্ষার প্রকল্প। রবীন্দ্রনাথের বাউল-প্রমোশন সেই প্রকল্পেরই অংশ।"

মিলিয়ে পড়ে আপনিই না হয় ব্যাখ্যা করেন। সাহিত্যে এই আকাঙ্খাটাই এসেছে বাস্তব রাজনীতিতে মুসলমানদের সক্রিয় (সেটা সবক্ষেত্রেই সাম্প্রদায়িকও নয়, কিন্তু সাম্প্রদায়িক প্রতিক্রিয়া সেখানে গভীর ভাবেই ছিল।) উপস্থিতির ফল হিসেবে। বাস্তব দুনিয়ায় বিবাদের আশঙ্কা দেখা যাচ্ছে বলেই সাহিত্যে মিলনের আকাঙ্খা প্রবল হয়েছে, এইটুকু মতই আমি জানিয়েছিলাম আমার কমেন্টগুলোয়।
Yesterday at 11:02pm
Subrata Augustine Gomes
Subrata Augustine Gomes
@ Galib, arekTa note diyechhi - apnar note-Ti niye kichhu proshno achhe shekhane, parle dekhben. comments niyeo kichhu bolbar ichchha chhilo, shomoy holo na...

http://www.facebook.com/note.php?created&&suggest¬e_id=414113511290
Yesterday at 11:23pm
Abu Sayeed Obaidullah
Abu Sayeed Obaidullah
এখানে প্রবেশের কোনো ইচ্ছাই ছিল না। কারণ এ বিষয়ে যে রকম সময় নিষ্ঠা ধৈর্য জ্ঞান পঠন বা তর্কঅনুশীলন দরকার তা আমার নেই। তাই এখানে অংশগ্রহণকারী সবাইকে আমার গভীর গভীর শ্রদ্ধা। আর আমি মনে করি এই বিষয়গুলোর সমাধান বা পথ কেবলমাত্র তারাই দেখাতে পারে যারা এ বিষয়ের সাথে কর্মসূত্রে/গবেষণাজনিত কারণে জড়িত যেমন সমাজতাত্ত্বিক বা ভাষাতাত্ত্বিক কেউ। যে বিষয়কে সামনে ... See Moreরেখে আলাপ আলোচনা বস্তুনিষ্ঠ তর্ক বিতর্ক চলছিল তা যেমন প্রয়োজনীয় মনে হয়েছিল তেমন ছিল উপভোগ্য। কিন্ত গত কয়েকদিনে আলোচনার এক পর্যায়ে লক্ষ করলাম যে খোদ বিষয়বস্তুকে বাদ দিয়ে আলোচনায় অংশগ্রহণকারী ব্যক্তি ও তার বিশেষ ব্যক্তিগত বিষয়ের অযথা অপ্রাসঙ্গিক অবতারণা করে মূল বিষয়কে পাশ কাটিয়ে যাবার খেলা জমে উঠেছে। যা এরকম বুদ্ধিবৃত্তিক আলোচনা তথা বিতর্কের বিশ্বাস ও চরিত্রের পরিপন্থী। তাই অনুরোধ করবো অংশগ্রহণকারীগণ সবাই এক অপরের প্রতি সম্মান প্রদর্শন করে প্রমাণ করবে যে এটি গ্রাম্য শালিসজাত বাকবিতণ্ডা নয়, এটি একটি সম্মানিত স্ব স্ব স্থানে প্রতিষ্ঠিত শিষ্টলোকদের অংশগ্রহণে দেশ ও জাতীয় আদর্শ ও বিশ্বাসকেন্দ্রীক উথ্থাপিত বিষয়ের উপর আলোচনা তর্ক বিতর্ক। এই বিষয়ে পক্ষ বিপক্ষ থাকতেই পারে, না থাকাটা কোনো সুস্থতার লক্ষণ নয়। কিন্তু কেউ যদি বিপক্ষকে বিনা কারণে শুধুমাত্র হেয় প্রতিপন্ন করার জন্যই তর্ক করেণ তাহলে বিষয়টির সম্মান থাকে না, এমন কি আক্রমণকারীর রুচিবোধ নিয়ে প্রশ্ন জাগে। সবাইকে ধন্যবাদ।

Monika Rashid মণিকা রশিদ
কৌতূহল নিয়ে ঢুকেছিলাম এই নোটে, সাহিত্য নিয়ে আলোচনা হচ্ছে, নতুন কিছু জানার আগ্রহ ছিলো। কিন্তু কদর্য ব্যক্তি আক্রমণ ছাড়া তেমন কিছু পেলাম না! তর্ক খুব ভালো জিনিস, কিন্তু তার মাধ্যম যুক্তি হওয়া উচিৎ মনে করি, ব্যক্তিগত আক্রমণ নয়!
Yesterday at 8:08pm · Report
Khalil Mazid
Khalil Mazid
এই নোটের প্রেেিত বেশ কয়েকদিন ধরে কয়েকটি বিষয়ে সিরিয়াস অলোচনা চলছিল, ব্যস্ততার কারনে সময়মত কমেন্টগুলো অনুসরণ করতে পারিনি, তাই অলোচনায় অংশ নিই নি। সেক্যুলারিজম, বাঙালি জাতীয়তাবাদ, বাংলা ভাষা ও সাম্প্রদায়িক রাজনীতির বিভিন্ন সময়োপযোগী বিষয় অলোচনা চলছিল। কিন্তু ল করলাম অলোচিত বিষয়কে এড়িয়ে ব্যক্তিগত আক্রমন করে পরিবেশ নষ্ট করা হচ্ছে। তুষার গায়েন বাঙালি জা... See Moreতীয়তাবাদ, বাঙালির স্বাধীনতার সংগ্রাম, মুক্তিযুদ্ধ, বাংলাদেশে অভ্যূদয়, সেক্যুলারিজম, রাষ্ট্রের ধর্মনিরপেতা, বাংলা ভাষা ও ভাষাপ্রশ্নে সংশ্লিষ্ট রাজনীতি ইত্যাদি বিষয়ে কিছু মৌলিক প্রশ্ন রেখেছিলেন নোটদাতা জনাব সোহেল হাসান গালিবের কাছে। এসব প্রশ্নের যথাযথ জবাব না দিয়ে ব্যক্তিগতভাবে তাকে আক্রমন করা হয়েছে। এমনকি তার পরিবারের কাউকে কাউকেও অপ্রাসঙ্গিকভাবে আক্রমন করা হয়েছে এই নোটের বিষয়ে সংশ্লিষ্ট নন। এই আলোচনায় তারা অংশ নেননি। যে কোন অলোচনার একটা নর্ম থাকা চাই। এভাবে বিষয়কে এড়িয়ে ব্যক্তি আক্রমন করে কোন লাভ নেই। এতে আপনাদের রুচির পরিচয় উন্মোচিত হয় এবং পাশাপাশি অপনাদের বক্তব্যেও অসারতা প্রকট হয়।
আলোচ্য নোটের প্রথম প্যারা ও শেষ প্যারা ছাড়া বাকী অংশ ফরহাদ মজহারের ভাবান্দোলন গ্রন্থের প্রথম পরিচ্ছেদ থেকে নেয়া হয়েছে বলে কুলদা রায় নোটদাতা জনাব গালিবের দৃষ্টি আকর্ষণ করেছেন, সে বিষয়ে তিনি যথাযথ জবাব দিতে পারেন নি। নিজে নতুন ও সময়োপযুগী বিষয়ের উত্থাপন না করে এই পুরোনো প্যাচালটা নতুন করে উত্থাপনের পেছনের রাজনীতিটি সবাই বোঝেন। শুধু গালিব, টুকু বা ফিরোজ সাহেবেরা মনে করেন যে তারাই সকল বিষয়ে বুঝমান হয়েছেন, বাকী সবাই ন্যালাপেখা, মুখ্যু-সুখ্যু। এ প্রসঙ্গে জনাব ফিরোজ আহমেদকে জিজ্ঞাসা করা যায়, মুক্তযিুদ্ধত্তোর লুণ্ঠনরে কাহনিীগুলোর সাথে কবি অধ্যাপক খোন্দকার আশরাফ হোসেনের কোন সম্পর্ক আছে কি?
10 hours ago · Report
Khalil Mazid
Khalil Mazid
এখানে কবি অধ্যাপক খোন্দকার আশরাফ হোসেনকেও অপ্রাসঙ্গিকভাবে কর্দমাক্ত করা হয়েছে। তিনি ’৭১এর মুক্তিযুদ্ধের কথা উত্থাপন মাত্র ফিরোজ আহমেদ তার উপর প্রায় ঝাপিয়ে পড়েন। জনাব ফিরোজ, আওয়ামী লীগের কোন নেতার কোন আত্মীয়ের জাত-পরিচয় দিয়ে কি মুক্তিযুদ্ধের চেতনাকে খাটো করতে চান? এসব অনেক হয়েছে, আপনার চে’ ঢের আঁতেল বুদ্বিজীবীরা মুক্তিযুদ্ধ নিয়ে হাসি ঠাট্টা করে মানু... See Moreষের ঘৃণার আগুনে পুড়ে ছাই হয়ে গেছে, দেখার চোখ থাকলে দেখতে পেতেন। (উল্লেখ যোগ্য, ফরহাদ মজহার কেবল জামাতের দৈনিক নয়াদিগন্ত ও সংগ্রাম পত্রিকা ছাড়া অন্য সব পত্রিকায় অবাঞ্চিত)। ’৭১ মন্ত্রেই এই দেশে মৌলবাদী, যুদ্বাপরাধী, বাঙালি চেতনার শত্র“রা ভস¥ হবে। এই শব্দে যদি আপনারও ভয় হয়, গায়ে কাঁটা দেয়, তবে আপনারও সচেতন হওয়া প্রয়োজন।
জনাব ফরহাদ মোস্তফা এ নোটের সুনির্দিষ্ট কিছু বিষয়ে জিজ্ঞাসা রেখেছিলেন, তার কোন জবাব তো দিতে পারেনইনি বরং গালিব সাহেব ও তারিক টুকু দু’জনেই তাকে নিয়ে হাস্যরস ও গালমন্দ পারলেন। এমনকি টুকু শেষে তার প্রতি অত্যন্ত আপত্তিকর শব্দ ব্যবহার করেন।
তর্কে হেরে গিয়ে ব্যক্তি আক্রমন করা তো সেই গ্রাম্য প্রথা, পারিজতের হাহুতাস। আলোচনা থেকে পালানোর একটি পথ হিসেবে ব্যক্তি আক্রমনের চোরা পথে ঢুকে পড়েছেন তারা। এবং সাংস্কৃতিক বৃহৎ অর্থেও এমনি এক চোরা পথেই ধীরে ধীরে এগিয়ে যাচ্ছেন, যে পথে তাদের অগ্রগামীরাও পতিত হয়েছে, সময়মত সচেতন না হলে তারাও ধান্ধায় পড়ে যাবেন। ভালো কথা যে সুব্রত অগাস্টিন গোমেজ যথাসময়ে সচেতন হয়েছেন। তার জন্য সাধুবাদ।
জনাব গালিব ও টুকু, আলোচনার জন্য সুস্থ পরিবেশ বজায় রাখুন। অপ্রাসঙ্গিকভাবে কাউকে ব্যক্তিগত আক্রমন থেকে বিরত থাকুন, এভাবে কারো পরিবারের সদস্যদেরসহ গালাগালে লিপ্ত হলে ভাষা সংস্কৃতির কিছু লাভ হবে না। শুধু নিজেদের সাংস্কৃতিক নিু রুচির পরিচয়টুকুই রেখে যাবেন।
ধন্যবাদ।
10 hours ago · Report
Ahmad Jamil
Ahmad Jamil
kichhu koiBar chhilo...guchhaiTe partachhiNa...
2 hours ago · Report
Ashiqur Rahman Shawon
Ashiqur Rahman Shawon
Aga-matha kisu ee bjhlam na (ager ghotona jani na... tai)... tobay Galib, onek joueiektik kotha-ee bolychess...
about an hour ago · Report

Sohel Hasan Galib
ফিরোজ ভাই,
সম্ভবত আপনার ও সুমন ভাইয়ের বক্তব্য একই। আমি কোনো ফারাক পাইলাম না। এমনকি আমার বক্তব্যের সঙ্গেও।

সেই পুরনো কথাই :
নব্য বিকাশমান মধ্যবিত্ত মুসলমান বাঙালি দ্বারা চ্যালেঞ্জড হয়েই প্রশমিত হয়ে এসেছে প্রবল হিন্দুত্ববোধ। আরামদায়ক কোনো চিন-পরিচয়ের ভেতর দিয়ে নয়।
6 hours ago · Report
Subrata Augustine Gomes
Subrata Augustine Gomes
@ Khalil, "ভালো কথা যে সুব্রত অগাস্টিন গোমেজ যথাসময়ে সচেতন হয়েছেন" mane? ami ki purbe ocheton chhilam? kisher theke bujhlen?
6 hours ago · Report

1 comment: