Sunday, April 18, 2010

একজন রোকন সাকুরের প্রতারণার চিত্র

একজন রোকন সাকুরের প্রতারণার চিত্র
Share
Thu at 8:31pm

একজন রোকন সাকুরের প্রতারণার চিত্র

নতুনদেশ ডটকম

রোকন সাকুর (পরিবর্তিত নাম)। লুঙ্গি পরিহিত গামছা কাঁধে তাগড়া এক তরুণের অবয়বটাই অনেককেই কৌতূহলী করে তোলে তার ব্যাপারে। তার উপর হৃদয় ছুয়েঁ যাওয়া এমনসব কবিতার লাইন ফেইসবুকে নিয়মিত আপলোড করেন যা তার ব্যাপারে আগ্রহকে আরো বাড়িয়ে দেয়। রোকন স্মার্ট, যে কোনো তরুণীর এই আগ্রহটা সে সহজেই ধরে ফেলতে পারে। পরের খেলাটাতো তারই নিয়ন্ত্রণে!

কবিতায় প্রলুব্ধ করে প্রবাসী নারীদের কাছ থেকে টাকা-পয়সা হাতিয়ে নেওয়ার সংঘবদ্ধ যে চক্রটি নতুনদেশের অনুসন্ধানে আবিষ্কৃত হয়েছে রোকন সাকুর তার মধ্যে অন্যতম। ফেইসবুকে পোষ্ট করা কবিতাগুলোয় যেসব নারী মন্তব্য করেন, রোকন তাদের প্রোফাইলটা ভালোভাবে দেখে নেন, প্রবাসী নারীদের মন্তব্যের জবাব কখনো লেখেন ‘ওয়ালে’ কখনো লেখেন ইনবক্সে, শুরু হয় সম্পর্ক-পাতানোর খেলা। কথার মারপ্যাঁচে ব্যক্তিগত দুর্বলতাগুলো জেনে নিয়েই শুরু হয় পরবর্তী এপিসোড, টাকা-পয়সা হাতানোর খেলা।

রোকন সাকুরের প্রতারণার শিকার সিডনিতে বসবাসকারী ৩৫ বছর বয়স্কা আফিয়া পারভীন (আসল নাম নয়) একটি পুত্র সন্তানের জননী। বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা শেষ করার আগেই বছর দশের আগে বৈবাহিক সূত্রে অস্ট্রেলিয়ায় পাড়ি দিয়েছে সে। বিদেশে আসার পরপরই সন্তানের জননী হয়েছেন তিনি। আফিয়ার সঙ্গে ফেইসবুকে রোকন সাকুরের পরিচয় ঘটে ২০০৯ সালের মে মাসের মাঝামাঝি সময়ে। পরিচয়ের পর থেকেই রোকন আফিয়াকে কবিতা ট্যাগ করতে শুরু করে এবং রোকনের কবিতা সম্পর্কে আফিয়ার একান্ত নিজস্ব মন্তব্য ইনবক্সে শুনতে চায়। গৃহবধু আফিয়া নিজেও এককালে কবিতা লিখতেন, সংসারের চাপে যা উড়ে গেছে বহু আগেই। আবারো কবিতার প্রতি আগ্রহী হয় আফিয়া। ধীরে ধীরে দু-চার কলম লিখতেও শুরু করে। তরুণ ও অবিবাহিত রোকন ‘বন্ধুত্বে’র ছদ্মাবরণে আফিয়ার নানা ব্যক্তিগত প্রসঙ্গ সম্পর্কে তথ্য সংগ্রহ শুরু করে। এক পর্যায়ে আফিয়ার সঙ্গে কথা বলার আগ্রহ প্রকাশ করে। আফিয়াও তাতে সায় দেয়। ফোন একতরফা আফিয়াই করে, কেননা সে জানে, অনর্গল সিগারোট-ফোঁকা রোকনের কোনো নির্দিষ্ট আয় নেই। কথাবার্তা চলতে থাকে এভাবে-
'চাকরি-বাকরি খোঁজো না কেন?’
''কারো...অধীনে থাকতে মন চায় না। স্বাধীনমতো চলবো। রিয়েল কবিরা কারো অধীনে থাকে না।'
‘সংসার চালাও কেমনে?’
‘চইল্যা যায়। এলিফ্যান্ট রোডের বাসা ভাড়া ১৫ হাজার টাকা, অন্যান্য খরচ ১৫ হাজার টাকা। ঠেইকা তো থাকি না। তবু কারো ... (লেখার অযোগ্য)ত্যাল দিই না। হা হা হা...।'

আফিয়া ফেসবুকে সত্যি সত্যিই দ্যাখে ফাইন আর্টস ইনস্টিটিউট থেকে পাশ করা এই তরুণের যশ, খ্যাতি, বিখ্যাত ব্যক্তিদের সঙ্গে ওঠ-বসের ছবি, তার কবিতার প্রতিক্রিয়ায় ভক্তদের আবেগের আতিশয্য- যার মধ্যে নারীর সংখ্যাও নিতান্ত কম নয়। ঠারে-ঠোরে কবি (!) জানাতে ভোলেন না যে, তার প্রতি অন্যান্য নারীরা কতোটা আগ্রহী। আফিয়ার কালো রূপের প্রতি কবির প্রশংসাবাক্য, স্তুতিবাক্য শুনে গলে যায় আফিয়া। মুখে মুখে রোকন টাকা উপার্জনকে যতোই পরোয়া না করুক, আফিয়াকে সে ঠিকই জানিয়ে দিয়েছে যে ২০০৬ সালে বানানো শেষ হওয়া ছবিটি সেন্সরবোর্ডে আটকা পরে আছে। সেই ছবিটি রিলিজ করার জন্য, দেশে দেশে প্রচার করার জন্য প্রচুর টাকা দরকার। নতুন ছবি বা নাটক বানাতেও ভালো ‘প্রফেশনাল’ ক্যামেরা দরকার! তা না হলে ছবির আউটপুট ভালো হবে না। সে আফিয়াকে বলে, ‘তোমার তো দেশে আসতে অনেক দেরী, ছবিটা রিলিজ করাতে পারলে অষ্ট্রেলিয়াতে ছবি নিয়া আমিই আসবো তোমাকে দেখতে। শুধু টাকা ম্যানেজ হলেই সব হযে যাবে।‘ আফিয়া টের পায় কবির (?) রোমান্টিক ভাবনায় ছন্দপতন ঘটাচ্ছে টাকার চিন্তা।রোকনও প্রকাশ করতে দ্বিধা করে না টাকার চিন্তাটা ভালবাসার ভাবনার গতিকে খানিকটা থামিয়ে দিচ্ছে। আফিয়া একদিন একটি খামে করে পাঁচশো ডলার টুক দেশের উদ্দেশ্যে রওয়ানা হওয়া এক প্রতিবেশীর হাতে চালান করে দেয় রোকনের নামে।

অনুসন্ধানে দেখা গেছে, যে সমযে রোকন সাকুর আফিয়াকে ক্যামেরা কিনতে উদ্বুদ্ধ করছে, একই সময়ে নিউইয়র্কের জনৈকা ‘আপু’র কাছে কমপক্ষে ১০০০ আমেরিকান ডলার দামের প্রফেশনাল ক্যামেরা দাবি করেছে, কানাডার স্কারবরো’র ‘সুইটি’ কবে ডিজিটাল ক্যামরাটি কারো হাতে পাঠাতে পারবে সে খোঁজ নিচ্ছে, সাকুরের বন্ধু গাতক ‘সোহেল’ (আসল নাম নয়)এর জন্য মধ্যপ্রাচ্যের চিন্ময়ী (আসল নাম নয়) ভিডিও ক্যামেরা কিনছে। নিউইয়র্কের আপু জানতে চায়, ‘ঠিক কোন ধরনের ক্যামেরা তোমার দরকার। কোন কোন প্রফেশনাল সুবিধাসহ বলতো?’ উত্তর আসে, ‘আরে, তুমি যেটা ভালো মনে করবা সেটাই আনবা, একটু দামী হইতে হইবো আর কি!’

প্রাপ্ত তথ্য বিশ্লেষনে দেখা যায়, প্রথম কিস্তি টাকা পাবার পর আফিয়ার প্রতি তরুণ কবির(?) প্রেম আরো গদগদ হয়ে ওঠে! মাছ তাহলে টোপ গিলেছে! এবার খেলার পালা! ফোনের তার বেয়ে রোকনের তরল কণ্ঠস্বর ভেসে আসে, ‘আমার ইদানিংকার যাবতীয় কবিতারই প্রেরণা তুমি’। আফিয়ার জীবনে চরম উত্তেজনা নেমে আসে রোকনের কল্যাণে। এক নিষিদ্ধ আনন্দ, ভয় আর উত্তেজনায় কাঁপে আফিয়া। তার একঢাল কালো চুলের প্রশংসা শেষবার কবে শুনেছে স্বামীর কণ্ঠে মনে করতে পারে না সে। কিন্তু ফেসবুকে দেখা এই চুলের গভীরে রোকন প্রতিরাতেই মুখ লুকিয়ে ঘুমুতে যান!

তবে রোকন অকপট, খোলামেলা তার কথাবার্তায়, চালচলনে। ফেসবুকে অনর্গল কবিতা পোস্ট করা ছাড়াও নারীদের গলায়, কাঁধে হাত দিয়ে, নিজেকে গামছায় আর বসন্তের রঙে রাঙিয়ে নিত্য ছবি পোস্ট করতে সে কিছুতেই ক্লান্ত নয়। আফিয়াকে জানায়, সে নিয়মিত মাদকদ্রব্যে আসক্ত, যদিও আফিয়া একটু হেল্প করলেই সে এ থেকে বেরিয়ে আসতে পারবে। রোকনকে আফিয়া নেশা করার বদলে সিনেমা দেখতে যেতে বলে, ভালো রেস্টুরেন্টে গিয়ে খেতে বলে, ঢাকার বাইরে গিয়ে ঘুরে আসতে বলে। ‘একান্ত বাধ্যগত’ রোকন রাজীও হয়, কিন্তু জানাতে ভোলেনা যে, তাতে তো টাকার দরকার। মাঝে মাঝে কবি মাতাল অবস্থায়, উত্তপ্ত অবস্থায় আফিয়াকে ফোন করতে বলে...।

ইনবক্সে কবি(?) আফিয়ার মেধা ও রূপেরই শুধু প্রশংসা করে না, মাস্টার্সটা কমপ্লিট করতে বলে, আফিয়াকে নিজের পায়ে দাঁড়াতে উৎসাহ দেয়। পাশাপাশি আফিয়ার কবিতার ‘গ্রামার ঠিকঠাক’ করে দেয়, আফিয়াও ঘনিষ্ঠ কিছু বন্ধু-বান্ধবের প্রশংসা পায।
ইতিমধ্যে অক্টোবরে রোকন অসুস্থ হয়ে পরে। তার বাসায় তাকে দেখাশোনার কেউ নেই, জ্বরের ঘোরে প্রলাপ বকতে থাকে সে। অস্থির হয়ে ওঠে আফিয়া, আহারে!



১। তুমি কাউকে বাসায় আনিয়ে নাও। ঠিকমতো ওষুধ খাও।

২। আমি নড়তে পারছি না, ওষুধ কে কিনবে, কে খাওয়াবে। ঘরে টাকা-পয়সাও নেই।

৩। আমি তোমার টাকার ব্যবস্থা করছি। তুমি আমার কাজিন খালেদা’র কাছ থেকে দশ হাজার টাকা নিয়ে আসবে। খালেদার সঙ্গে আমি ফোনে কথা বলে রাখছি। কোনো অসুবিধা নেই।



যথাসময়ে রোকনের ‘চ্যালা’ গিয়ে খালেদার কাছ থেকে টাকা নিয়ে আসে। আফিয়া তার ওষুধ খাওয়ার সময়গুলো নিজের রান্নাঘরের ক্যালেণ্ডারে লিখে রাখে। ফেসবুকে, ফোনে এবং ই-মেইলের মাধ্যমে সে রোগীকে ওষুধ খাওয়ার সময় হলে ডাকে। আফিয়া ‘নি:স্ব’ ব্যক্তিটিকে নিয়মিত টাকা পাঠাতে শুরু করে কাজিনের মাধ্যমে।

রোকনের যেহেতু নির্দিষ্ট আয় নেই, আর আফিয়ারও নেই, সঙ্গতভাবেই আফিয়ার স্বামী একদিন প্রবলভাবে সংসারের খরচের ব্যাপারে আফিয়াকে প্রশ্ন করে। ভীতা আফিয়া রোকনকে জানায়, সে আর টাকা পাঠাতে পারবে না শীঘ্র। এ সংবাদে রোকনের প্রেমে খুব দ্রুত ভাঁটা নেমে আসে। আফিয়ার ফোন সে ধরে না, চ্যাটিংয়ে আফিয়াকে দেখলে দ্রুত সটকে পরে, ’ওয়াল’ আর ‘ইনবক্স’ শূণ্য। আফিয়ার চারিদিক অন্ধকার দ্যাখে, ফোন ঘুরায় বাংলাদেশে। শুরু হয় অভিযোগ এবং তর্ক। রোকন পরিষ্কার আফিয়াকে আর বিরক্ত করতে না করে দেয়। আফিয়া তাতেও নিবৃত্ত হয় না, কাজিন খালেদাকে রোকনের ঠিকানায় পাঠায় খোঁজ-খবরের জন্য। রোকন এইবার খালেদাকে পেয়ে আফিয়ার সঙ্গে তার সম্পর্ক ফাঁস করে দেয় এবং বলে আফিয়া একটি ‘উন্মাদ’ মহিলা। এও বলে, আফিয়া যদি আরো ...অংকের টাকা তাকে দিতে না পারে, তবে আফিয়া যেন তার সঙ্গে সব যোগাযোগ বন্ধ করে দেয়। তাকে আর না জ্বালায়! যদি এরপরও তাকে জ্বালায়, তবে সে আফিয়ার স্বামীর কাছে আফিয়ার যাবতীয় মেইল এবং ফেসবুক মেসেজ প্রকাশ করে দেবে। তার নাকি হারানোর কিছু নেই, কারণ সে কাউকে ‘পোছে না’। মানসিকভাবে সম্পূর্ণ বিধ্বস্ত আফিয়া এই পর্যায়ে ভারসাম্য হারাতে শুরু করে।

আফিয়ার ঘটনার সূত্রধরে নতুনদেশের অনুসন্ধানে দেখা যায়, ২০০৯ সালের শেষের দিকে একইসঙ্গে কানাডা, অস্ট্রেলিয়াএবং যুক্তরাষ্ট্রের তিন শহরের তিনজন নারীর সঙ্গেই একই মাত্রায় সম্পর্ক চালিয়ে গেছে এবং নিয়মিত দামি উপহার এবং টাকা পয়সা নিয়েছে। প্রাপ্ত তথ্যে দেখা গেছে, গত ২রা এপ্রিল ২০১০ রাতে রোকন মাথা ব্যথার কথা বলে একই সময়ে তিন শহরের তিনজনের কাছ থেকে সহানুভূতি আদায় করেছে। মজার ব্যাপার হচ্ছে, কযেক মিনিটরে ব্যবধানে তিনজনকেই সেই একই ডায়ালগ দিয়েছে।



এ সংক্রান্ত আগের নিউজ পড়তে ক্লিক করুন- কবির প্রতারণার ফাঁদে প্রবাসী নারী
Updated on Thursday · Comment · LikeUnlike · Report Note
Rangeet Mitra, Muzib Mehdy মুজিব মেহদী, Haseeb Mahmud and 8 others like this.
Sazzad Qadir
Sazzad Qadir
>রোকন সাকুর<দের ব্যাপারে কয়েকজন প্রবাসিনীকে সতর্ক করেছিলাম। তারা খুব রেগে গিয়েছিলেন তখন। একজন তো সম্পর্কই ভেঙে দিয়েছেন। তারপরও সতর্ক করে যাচ্ছি অনেককে। কারণ আরও অনেক >রোকন সাকুর< ঘাপটি মেরে আছে। ওদের চেহারাটাও তুলে ধরা দরকার। তবে প্রবাসিনী মক্ষীরানীদের খবরও প্রকাশ করা দরকার। কবি সাজতে, নায়িকা-গায়িকা হয়ে তারকা সাজতে যারা ডিজিটাল ক্যামেরা, বিদেশে বেড়াবার খরচ ইত্যাদি দিতে চায় তাদের কথা ও কাহিনী প্রকাশ করবেন কি, সিরিন? আপনাকে অনেক ধন্যবাদ। ভাল থাকুন।
Thu at 9:05pm
Samira Abbasi
Samira Abbasi
Jeheto ei report e ullekhito bekti tikey bekti goto bhabe chini tai shatti katha bolte ki khub koshto pelam. Era talented kobi hoe keno je ei pothey jai, protaronar asroy nei..bhebe pai na. Bhalobashte kono dosh nei, kintu manusher emotions exploit kora ekti omanibok kaaj. Asha kori, Serene er ei report porar pore keu e dhoroner kaaj korte dubar bhabben. Thanks serene.
Thu at 10:54pm
Akm Wahiduzzaman Apollo
Akm Wahiduzzaman Apollo
শেরিন, এমন আরো অনেক বিকৃত মানুষকে জানি। উঠতি বয়সের মেয়েদের সাথে বন্ধুত্ব করে সেগুলো দিয়ে ব্ল্যাকমেইল করা বা পর্ণো সাইটে আপলোড করার মত জঘণ্য কাজ এরা করত। চটি রহমান শিয়াল (নাম পরিবর্তিত) নামে বর্তমানে নামকরা মুক্তিযুদ্ধ বিশেষজ্ঞ এক সময় নিজেই এই ধরণের একটি পর্ণো সাইট চালাতেন। সমস্যা হচ্ছে এরা বার বার রূপ বদলায়। কখনো "এণ্টারটেইনার", কথনো "কবি", কখনো "আ... See Moreর্ট ফিল্ম নির্মাতা", কখনো "স্বাধীনতার স্বপক্ষের শক্তি" (যখন যারকাছে যেটা চলে) পরিচয়ে এরা বারবার প্রতিষ্ঠা পায়। পারলে এদের মুখোশ খুলে সত্যিকার চেহারাটা সবাইকে দেখিয়ে দাও।
Thu at 11:09pm
Maruf Barkat
Maruf Barkat
রোকন সাকুরের নাম পরিবর্তনের সুবিধা কী?
...

আসল নামগুলি বলা হোক। আমরা দেখি, বুঝি, চিনি।
Thu at 11:26pm
Sumon Rahman
Sumon Rahman
কয়েকটা জিনিস পরিষ্কার হওয়া দরকার। প্রথমত, এই প্রতিবেদনে ব্যবহৃত ক্যাটাগরিগুলো (যথা: "কবি", "প্রবাসী নারী" ইত্যাদি) ঝামেলা করে। আলাপটা হচ্ছে নির্জলা প্রতারণা নিয়ে: কবি না হয়েও প্রবাসী নারীদের সাথে একইরকম প্রতারণা কেউ করতে পারে (করেও)। আবার দেশী নারীদের সাথেও প্রবাসী ঠগদের তরফে এরকম কীর্তি যে হচ্ছে না, এটাও হলফ করে বলা যাচ্ছে না। সেখানেও "সাহিত্যিক" ... See More"ফিল্ম মেকার" পরিচয় ব্যবহৃত হয়, হচ্ছে।

যেটা পরিষ্কার করে বুঝলাম না, সেটা হল, আফিয়ার প্রধান অভিযোগটা কি এক্ষেত্রে? কিসে প্রতারিত বোধ করছেন তিনি? প্রেমে, নাকি আর্থিকভাবে? এখানে ডিলেমাটা হল: দুটো সম্ভবত একসাথে কার্যকর হতে পারে না। তিনি প্রেমবোধ থেকেই তো আর্থিক খয়রাতি করেছিলেন, নাকি? ফলে এখানে ছোট্ট একটা গিট্টু আছে।

রোকন সাকুর একজন ঠগী বটে। ফলে সেরিনের এই উন্মোচনে আমি অপরাধ দেখি না। পুরো বিষয়টাই বেশ তালগোল-পাকানো, যার সুযোগ নিয়েছেন রোকন সাকুর। ফলে সেরিন হয়ত পলিটিক্যালি কারেক্ট থাকতে পারেন নি তার প্রতিবেদনে। কিঙবা থাকতে চান নি। কিছুটা পজিটিভ ডিসক্রিমিনেশন আছে, বিদ্যমান পুরুষতান্ত্রিকতায় এটা ন্যায্য নিশ্চয়ই।
Fri at 12:41am
Zobaida Nasreen
Zobaida Nasreen
Serene Apa, thanks. Tumi ashol namtai dao. sabai januk. Sahoshi lekhar jonno abaro ovinondon...
Fri at 12:47am
হাবিবুল্লাহ্ মিজান
হাবিবুল্লাহ্ মিজান
সিলেট সরকারী মহিলা কলেজের দর্শন বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক হারুন- অর- রশীদের সকল খুনী এবং তাদের আশ্রয় দাতাদের গ্রেফতার ও দৃষ্ঠান্তমূলক শাস্তি, মামলার তদন্ত ডিবি অথবা সিআইডি পুলিশের কাছে হস্তান্তর ও স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের মনিটারিং সেলে অন্তর্ভূক্ত করনসহ পাঁচ দফা দাবী
Fri at 12:52am
Shazedur Rahman Chanchal
Shazedur Rahman Chanchal
Sherin tui eita chalaia Ja ....101 jon protaroker kahini dia boi bar kor....amio protaronar shikar dui ekjon mohan bangladesi nattya o media bektittva der dara ami contribute karo....benamer darker ki.....shoja shapta boian dia jai ...sheitai valo COME ON DEAR LET US FIGHT THE HYPOCRITES UNTO THE LAST.
Fri at 1:18am
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
সুমন রহমান কি রিপোর্টের কিছু অংশ স্কিপ করে গেলেন? আফিয়া প্রতারিত বোধ করলেন তখন যখন তিনি আর টাকা পাঠাতে পারবেন না বলায় রোকন আফিয়ার কাজিনের কাছে সম্পর্কের সব গোমর ফাঁস করে দেয় এবং বলে যে, "আফিয়া যদি আরো ...অংকের টাকা তাকে দিতে না পারে, তবে আফিয়া যেন তার সঙ্গে সব যোগাযোগ বন্ধ করে দেয়। তাকে আর না জ্বালায়! যদি এরপরও তাকে জ্বালায়, তবে সে আফিয়ার স্ব... See Moreামীর কাছে আফিয়ার যাবতীয় মেইল এবং ফেসবুক মেসেজ প্রকাশ করে দেবে।" এছাড়া এসময় আফিয়ার ফোন না ধরা, চ্যাটিংয়ে আফিয়াকে দেখলে দ্রুত সটকে পড়াও তো প্রতারণাই। একইসঙ্গে বিভিন্ন দেশে থাকা একাধিক নারীর কাছে একই গান গেয়ে সুবিধা নেয়াও এক্ষেত্রে তাই।
Fri at 2:09am
Humayun Kabir
Humayun Kabir
everyone is telling that this rokon sakur is really 'tokon thakur', is that true? please let him speak ... we want to know his speech too ...
Fri at 4:13am
Debdulal Munna
Debdulal Munna
serene ferdous ,obak laglo apneer modye purushtantrikotha dekhe.nari/premika/ghorer bou ra chele /premik/jamai der kach theke nite parbe ,kintu rokon sakur keno nite parbe na.ata akta prosno.2nd,emonotho hote pare je 3 nari ja diyeche rokon shakur ke tar cheye beshi niyeche tar intelectual songota.kobitar sondorjo.sekethre akta cemera jodiba chai ... See Morerokon abong seta jodi dey kew tobe sta diye prochar kora ta ki baze manoshikotha na ?ar somporker kethre onek kei aksathe valo lagte pare .osubida kothay?abar somporko venge gele dosh kuze berano tho grammota,A kethre ke grmmo? ke oshleel beshi ?rokon naki sei porobashi narira ?bratho raisu je prosno tulechen tar note-a--ai bishoye tha sobai ke porte boli .
mr humayun abong mr pinaki ke boli ,apnara kivabe confirm holen je rokon -e-hocchen tokon thakoor? jekane sereen akono nam janan ni. tokon thakur ke niye tana hechra keno? a-bapare tokon ar-o- kichu likha uchith abong sereen ke-o-akon bola uchith rokon ta ke ashole? sangbadikotha amra kori ,thinio koren ,sathyo prokashe atho narisulob talbahana keno ?raisu tx apnake a-bepare lekhar jonno
.
Fri at 11:28am
Humayun Kabir
Humayun Kabir
aami to boli naai, kichhu lok jon bolchhe jara tokon thakur er ghonishto, poncho pandob er naam ber hole aaro onek kichhu beriye ashbe ...
Fri at 11:51am
Rahman Henry
Rahman Henry
Hothaat loadshedding______

Abdul Karim aundhokare ekbar haslen,
Abdul Karim aundhokare duibar Haslen,
Abdul Karim aundhokare tinbaar haslen.... See More

(Ek ghonta por(

Biddyuut elo_____

Abdul Karim alo te ekbar haslen,
Abdul Karim alo te duibar Haslen,
Abdul Karim alo te tinbaar haslen.
Fri at 11:51am
Humayun Kabir
Humayun Kabir
shomoshsha totokkhon porjonto thake na, jotokkhon porjonto na ekjon purush ba nari 'cheated' feel koren ... jokhon ekjon nari khotigrosto hoyechhen mone koren tokohon i tini thana ba court e jaan, sheta taar shami holeo taar biruddhe tini obhijog koren ...
Fri at 11:54am
Rahman Henry
Rahman Henry
Humayun Kabir er sathe ekmot... Ei report er ageo ekta report porechilam, se khane 5 jon er bisoy e bola ache... sei 5 joner naam e jana dorkar... Face book bivinno jon ei 5 joner naam bivinno rokom vabe bivinno joner INBOX e janacche...

* ete onek sorol manush o imagegoto dik theke khotigrosto hocche; kajei sorasori naamgulo bolai better...
Fri at 11:59am
Rahman Henry
Rahman Henry
Amio kholasha korei boli: Mou Modhubontee ebong Sounak Dutta namer amader dujon bondhu, besh koekjoner INBOX e message pathiye prochaar korechen je, oi 5 joner ekjon holo RAHMAN HENRY. Ami ei post jini diyechen taake thik chini na, tobe taake onurodh korbo, ei lekhagulote naam mention na korae ami nijeo khoti grosto hoyechi. amake kom pokkhey 25 ... See Morejon FB-friend phone kore janiyechen, tader INBOX e amar naam bola hoyeche ekta bishes mahol er fb-user der tarof theke... eta khubi onnyae o dukkhojonok....
Fri at 12:04pm
Pinaki Roy
Pinaki Roy
Debdulal.....ami kintu question koresi.....r ek jon er lekhar borat dhore....ami nijer kono motamot di nai......

R apni ki Sangbadikota koren bujhlam na.......Ei ghotona te ...apni cheating khuje pelen na......khuje pelen probasi narider grammota r Oshleelota !!

Dhonno apnar adhunikota r Shleel gyan........ See More

Taka neowar jonno ...prem er vaab dekhale obosshoi seta...protarona......Intellectual songo jodi keu dite chay...takar binimoye......ta hole ....professional Gigolo (male prostitute) hoile e to pare.......j meyer essa hobe.......take vara korbe...ghonta hisabe or raat hisabe...
Fri at 12:20pm
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
সাংবাদিক দেবদুলাল মুন্না কি এখানে পুরুষতান্ত্রিকতা সম্পর্কে একটু জ্ঞান দেবেন দয়া করে?
Fri at 2:06pm
Roxy Rose
Roxy Rose
প্রতারক পুরুষ বা নারী যেই হোক এরা ক্ষতিকারক সবার জন্য। এদের নাম সবার জানা দরকার। একই সাথে অনেকের সাথে সম্পর্ক করা প্রতারণা। উদ্দেশ্যপূর্ণ সম্পর্ক করাও প্রতারণা। দেশ-বিদেশ বলে কোন কথা নেই প্রতারক একক একজন মানুষ যা তার চারিত্রিক বৈশিষ্ঠের উপর র্নিভর করে । ক্যান্সারের মতন এই ক্ষতিকারক মানুষদের সবাই যেন বয়কট করতে পারে তাই তাদের নাম সরাসরি জানান হোক... See More। অন্যরাও মুখসের আড়ালের মানুষের মুখস উন্মোচন করবেন যাদের দ্বারা প্রতারিত হয়েছেন। যাতে আমরা সবাই সতর্ক হতে পারি, সাবধান হতে পারি। নোংরা মনের মানুষ শিল্পী সাহিত্যিকের ভাবধারা নষ্ট করছে এটা মানা যায়না।
Fri at 2:18pm
Rahil Rohan
Rahil Rohan
debdulal er likhatai most bodhai laaglo..... mahbub morshed ba BR er lekha onek better chilo agreed na holeo..... sumon wrote nice .... still sumon was lil bit JHOKA to something perfect!!!! i dont see when something very UNJUST happened - and still lot of ppl talking abt JUST things..... in their own territory !!!!! I wonder the guys replying ... See Morethese notes are capable of reading between the lines..... robi/nazrul ki likhechey taar ontornihito vaab ber korey feley...... aar they are demanding real names here and writing something else for the report!!!! BANGLADESH er itihash bikriti ghotai shavabik!!!! ... i am pissed of man..... why we cant go for something thats within our COMMON SENSE ! (btw - is there any subject in any university on COMMON SENSE?)
Fri at 2:36pm
Rahil Rohan
Rahil Rohan
1000% agreed o pinaki - thanks mate!
Fri at 2:37pm
Rahil Rohan
Rahil Rohan
same q @ muzib - to DM
Fri at 2:51pm
Nasrin Siraj
Nasrin Siraj
priyo seren apa, apnar kaj er jonno dhonyobad. Keep up the spirit. :D
Fri at 5:48pm
Akm Wahiduzzaman Apollo
Akm Wahiduzzaman Apollo
বিদগ্ধ কবি+সাহিত্যিক+সমালোচক "ব্রাত্য রাইসু" এবং সাংবাদিক "দেবদুলাল মুন্না" সাহেবের উলট-পালট ব্যাখ্যায় রোকন সাকুরের প্রতারণার পাপ মোচন হয়েছে বলে মনে হয় না। "পয়সার বিনিময়ে প্রেম করা প্রতারণা কিনা?" প্রশ্নের জবাব হচ্ছে- "না প্রতারণা না; বেশ্যাবৃত্তি। বেশ্যাবৃত্তি ও অবৈধ নয়। তবে না জানিয়ে এই ধরনের বেশ্যাবৃত্তির ফাঁদে ফেলা অবশ্যই প্রতারণা"। রোকন সাকুর সাহেব Midnight Cowboy (1969) ছবির নায়ক Jon Voight এর মত নিজেকে পুরুষ বেশ্যা ঘোষনা করে তাঁর "কাব্য প্রতিভা" এর বিনিময়ে পয়সা/উপটৌকন চাইতে পারতেন। [যেমনটা গায়িকা বাইজি বেগম আখতার গুফতগু (খোশ গল্প) করার ফাঁকে ফাঁকে গান শোনানোর জন্য প্রতি মিনিটে ১০ রুপাইয়া চার্জ করতেন (বাই/বাইজীদের বাংলা ভাষায় বেশ্যা বলা হয়)।]

"এক সঙ্গে একাধিক গৃহবধূর সঙ্গে প্রেম থাকাটা প্রতারণা কিনা? যখন গৃহবধুরা গৃহবরদের প্রতারণা করা ছাড়াই (!-?) অন্যের সঙ্গে প্রেমমূলক থাকতে পারতেছেন?" প্রশ্নের জবাবে বলতে হচ্ছে- গৃহবধুরা গৃহবরদের অজান্তে অন্যের সঙ্গে প্রেমমূলক থাকলে সেটা পরকিয়া হবে। পরকিয়া প্রতারণা কি না তা এখনো নির্ধারণ হয় নি। আর এক সঙ্গে একাধিক গৃহবধূর সঙ্গে প্রেম (পরকিয়া) থাকাটা প্রতারণা না হলেও না জানিয়ে বেশ্যাবৃত্তির ফাঁদে ফেলা অবশ্যই প্রতারণা।

অনেক নারীও রূপ-গুনের ফাঁদে ফেলে ছদ্ম বেশ্যাবৃত্তির মাধ্যমে পুরুষকে প্রতারিত করেন। তখন "তুমি এত প্রতারক!" কবিতা লেখা হয়। আর "কাব্য প্রতিভা" ব্যবহারকারী রোকন সাকুরের বেশ্যাবৃত্তির ফাঁদে প্রতারিত নারীর বেলায় "ব্যাখ্যায় করিতে পারি উলট-পালট" বিশেষজ্ঞদের ব্যাখ্যা পাওয়া যায়। সাধু! সাধু!... See More

@ শেরিন, তুমি আসল নাম প্রকাশ করে দাও। মেসেজের মাধ্যমে বিভিন্ন জনের নাম পাচ্ছি। বিভ্রান্ত হচ্ছি।
Fri at 8:38pm
Mahbub Kabir
Mahbub Kabir
''সেরীন ফেরদৌসের এই সাংবাদিক গদ্যে রোকন সাকুরের প্রতারণা দেখা গেল না''....হা হা প গে (হাসতে হাসতে পইড়া গেছি)! ...আমি কলা খাই না কিংবা ...মাসতুতো ভাই কি জং! খিকজ ;)
Fri at 8:59pm
Akm Wahiduzzaman Apollo
Akm Wahiduzzaman Apollo
বিশেষ দ্রষ্টব্য: সেরিন ফেরদৌসের এই লেখার প্রেক্ষিতে ব্রাত্য রাইসু একটা নোট লিখেছেন। http://www.facebook.com/notes/bratya-raisu/serina-pheradausa-naitika-sambadikata-ara-na-hauka/386547150722 । ওখানে আমার মন্তব্য করার অধিকার নাই তাই এখানেই ওনার প্রশ্নের উত্তর দিলাম।
Fri at 9:00pm
Maruf Barkat
Maruf Barkat
AKM Wahiduzzaman Apollo... See More কোথায় যাইতে চান বুঝতে পারলাম না। হয়ত আমার সীমাবদ্ধতা। এখানে মন্তব্য তো বটেই, এমনকি মূল টেক্সটও অনেকাংশে পক্ষপাতমূলক। সবাই আগে থেকেই পক্ষ নিয়ে ফেলছে। ফলে এই বিতর্কের মধ্য দিয়ে বহু সম্ভাবনাময় যেসব মীমাংসার সুযোগ সৃষ্টি হয়েছিল তা ব্যাহত হচ্ছে। যারা যুক্তি দিতে চান, দয়া করে আগে নিজে কনভিন্সড হয়ে নিন। ব্যাপারটা খুবই গুরুত্বপূর্ণ। কারণ আপনার একটি কনফিউজিং মন্তব্য প্রতিপক্ষকে মহা সুযোগ এনে দিতে পারে।

লেখকের প্রতি আবারও অনুরোধ, আসল নাম ব্যবহার করুন। সবাই জানুক। আপনার সাহসিকতার প্রশংসা করি, তবে সেই সাথে পক্ষপাতহীন থাকারও অনুরোধ করি। কারও ক্ষতির সম্ভাবনা থাকলে (বিশেষ করে নারীর) সেই যুক্তি বলে কয়ে নাম বলা থেকে বিরত থাকতে পারেন
Fri at 9:19pm
Akm Wahiduzzaman Apollo
Akm Wahiduzzaman Apollo
@ Maruf Barkat, আমি কোথাও যাইতে চাই নাই। আপনি আমার বক্তব্য না বুঝে থাকলে তা আমার ভাষার দৈন্যতা। তবে আমার মত পক্ষপাতহীন। আর তা হচ্ছে বেশ্যাবৃত্তিক প্রতারণার ফাঁদে ফেলে মানুষকে মানসিক যন্ত্রণাদানকারী এই সকল প্রতারকদের চেহারা চিনতে চাই। তারা নারী বা পুরুষ নন তারা অপরাধী।
Fri at 9:27pm
Nasrin Siraj
Nasrin Siraj
Maruf, tor shathe 100% ek mot
Fri at 9:34pm
Kazi Mamun
Kazi Mamun
প্রতারকরা চিহ্নিত হোক। এতে প্রতারকের সাজা হোক বা না হোক যারা প্রতারিত হচ্ছেন বা হতে পারেন তারা অন্ততঃ সতর্ক হতে পারবে। জনৈক BR এবং MM এর উদ্বেগ এর কারনই আমি ঠিক বুঝতে পারছি না!
একজন প্রতারকের নাম উচ্চারনের আগেই হলুদ সাংবাদিকতার নামে হুমকি দিলেন আরেকজন নাম প্রকাশের পর সবাই বুঝতে পারলেও আমি বুঝতে পারছি না---এটা প্রতারনা হয় কেমন করে এসব বলে আসলে আমাদের কি বোঝাতে চাইছেন!
Yesterday at 2:51am
Debdulal Munna
Debdulal Munna
prothome jobab dei RahilRohon ar amar bepare montober.thini bolechen bhodai lekha .hahahahaha.smart comment.tx.kintu aro kushi hotam keno bhodai lekha ar bekka pele .Ar ata kono lekha na.Anyway tar bhodai comment sune aktu vebacheka keyechi tar kono bisleshon na thakar karone.Abong buzechi thini akjon bokachuda,{ai sobdo use korlam thini jemon ... See Moresmartness dekate giyechen setar sanman rakar jonno}
pinaki protarona keno kuze pelam na ar jonno vebechen ami kemon sangbadik.sref nabalok,buztei parchi.Ami prosnota tulechilam darshonik jayga theke .thini seta dorte paren ni.
kuyor bang.sarthe ar akta uponnash ache ,nam''iron in the soul''---ata te dekha jacche akjon philosophy'r teacher ar sathe tar premikar sharirik somporker karone oi meyetir ghorve baccha aseche.premika maa hote chan.kintu teacher chan na.fole thini churi kore taka jogar koren gorvppath gotanor jonno.adike premika ata mene na niye sei teacher ke chere jan abong protarok bolen.odike teacher bolen ai duniya nongra,akane baccha jonmo dewya mane akjon ke noroke tele dewya.tarmane dorshongotho jayga theke gap.r kichu na.karl marx noitikothay biswash korten na
noithikothay biswas koren modernist ra.ami modern na.orthonoithik gerakholesob kichu somporkitho--ata pinakir motho manusher na boza nabalokothyo.Muzibmeyedi amar kache jante cheyechen sereen ferdous ar lekhay kivabe purustantrikotha pelam.keno sereen akjon purush premiker kichu chawya takey valo vabe je dekenen na --ata ki buzen ni?tarmane seereen ar mone purush ra dibe ,narira nibe amon akta monosthotho obochethone lukiyechilo.thachara tar godyer vashar kethre ''thagra''asob upoma kiser lakkon?deli maan--jarmanir feminist somprothiti bolechen --manush ar pokke na dariye narir pokke dariye puresher somalochonay purustantrikotha thake akdoroner.Apollo shaheb kemon achen ?apnar sathe agey-o-torko hoyeche.torkota cholbei
valo thakben
Yesterday at 4:38am
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
জনাব ভাবদুলাল, আপনার দীর্ঘ মন্তব্যটা পড়তে বেশ বেগ পেতে হলো। একে তো রোমান হরফে বাংলা, তদুপরি উচ্চারণ ও বানানে আপনার অজ্ঞতা মন্তব্যটাকে কণ্টকাকীর্ণ করে তুলেছে। পরে কিছু লিখলে দয়া করে বাংলা ইউনিকোডে লিখুন (এখানে বিনামূল্যে অভ্র কীবোর্ড পাবেন : http://www.omicronlab.com/)। অবশ্য আপনি স্বাচ্ছন্দ্য বোধ করলে ইংরেজিতেও লিখতে পারেন।
Yesterday at 4:06pm
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
আপনার জবাব পড়ে একেবারে হাহাপগে (হাসতে হাসতে পড়ে গেলাম) দশা। আপনি জার্মানির জনৈক নারীবাদীর (deli maan-এর বইয়ের বা তাঁর নিজের কোনো লিংক থাকলে দেবেন তো, পড়ে দেখব) বরাত দিয়ে বললেন, ‘manush ar pokke na dariye narir pokke dariye puresher somalochonay purustantrikotha thake akdoroner... See More.’। মূলের ভুলভাল মানে করে উদ্ধৃত এ বাক্য দিয়ে আপনি হয়ত বোঝাতে চান যে, যাঁরা এখানে নারীর পক্ষে দাঁড়িয়েছেন, তাঁরা মানুষের পক্ষে দাঁড়ান নি। তার মানে আপনি বলতে চান, নারীরা মানুষ নন (আপনার প্রতি এটা একটা গুরুতর অভিযোগ, যেটা পুরুষতন্ত্রের ধারক বাহকরা বলে থাকেন)। তো, আমার জানার আগ্রহ, প্রতারকের পক্ষে দাঁড়িয়ে আপনি কার পক্ষ নিলেন? নারীর? মানবাধিকারের? নৈতিকতার? নাকি গুরু বা অন্যায়ের? এবং এই অবস্থান কি আপনাকে মানুষ হিসেবে পরিচিতি দিচ্ছে, নাকি পুরুষতন্ত্র ও প্রতারকবান্ধব হিসেবে?
Yesterday at 4:08pm
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
আমি বলেছিলাম, আপনি পুরুষতন্ত্রকে কীভাবে বোঝেন সে সম্পর্কে যাতে আমাদের একটু ধারণা দেন। অন্যরকম বুঝেছেন। তবে সেটার আর দরকার নেই, ধারণা ইতোমধ্যে পেয়ে গেছি। সেটা এই যে, আপনার চিন্তাভাবনা ভয়ানকভাবে পুরুষতন্ত্র দ্বারা আচ্ছাদিত। তার মানে অন্য অনেকের চেয়ে আপনার পুরুষতন্ত্র বিষয়ে ধারণা ভালো, কারণ আপনি বিষয়টি নিয়মিত চর্চা করে থাকেন!
Yesterday at 4:08pm
Muzib Mehdy মুজিব মেহদী
Muzib Mehdy মুজিব মেহদী
পরস্পর সম্পর্কিত পুরুষ নারীর কাছ থেকে কিছু নিতে পারবে না, এমন কোনো দিব্যি সেরীনের রিপোর্টে নেই (আপনি কোথায় পেলেন উদ্ধৃতি দিয়ে দেখান)। এমনকি এ মর্মে কোনো ওকালতিও রিপোর্টে নেই। নারী-পুরুষের মধ্যকার সম্পর্কের বিষয়টি যতক্ষণ সন্তুষ্টচিত্তে পারস্পরিক দেয়া-নেয়ার মধ্যে চলমান, ততক্ষণ সেটা অপরাধ নয়। এ নিয়ে সেরীনের কোনো মাথাব্যথা থাকার কথা নয়, ছিলও না। রোকনের... See More অসদেচ্ছার কারণে যখন সেটা এই সীমাকে ছাড়িয়ে গেল, তখনই নারীরা নিজেদের প্রতারিত মনে করলেন এবং তখনই দরকার হলো এই রিপোর্টের। সুতরাং এই পর্যায়ে এসে আপনি এরকম মন্তব্য করতে পারেন না যে, ‘sereen akjon purush premiker kichu chawya takey valo vabe dekenen na’। এটা আপনার ভুল পর্যবেক্ষণ। এরকম প্রেক্ষিতে ‘seereen ar mone purush ra dibe ,narira nibe amon akta monosthotho obochethone lukiyechilo’ বললে কাজেই আপনি কোনো সত্য উন্মোচন করেন না। অবশ্য এটা বলে আপনি এই নিহিতার্থটা আবারো সামনে আনেন যে, রোকন সাকুর দামি ভিডিও ক্যামেরা এবং নগদ অর্থ নিয়েও আরো অর্থ না-পেয়ে পূর্বতন সম্পর্কিতের সাথে সব ধরনের যোগাযোগ বন্ধ করে দিয়ে তাঁর স্বামীকে সব তথ্য জানিয়ে দেবার কথা বলে ঠিক কাজটিই করেছে। যেহেতু রোকন তাঁকে/তাঁদেরকে তথাকথিত ইন্টেলেকচুয়াল সাপোর্ট দিয়েছে, সেহেতু সে এর বিনিময়ে তাঁদের কাছ থেকে যেকোনো কিছু বাগিয়ে নিতে পারবে। (আপনার প্রথম মন্তব্য দ্রষ্টব্য)

এই হলো মোটমাট আপনার অবস্থান। কিন্তু এ অবস্থানে আপনাকে দাঁড়িয়ে থাকতে দেখে আমার মোটেও অবাক লাগল না!
Yesterday at 4:10pm
Akm Wahiduzzaman Apollo
Akm Wahiduzzaman Apollo
মুন্না সাহেব আপনার সাথে তর্কটা চালাতে আমার ভয় হচ্ছে। আমি নিজেকে এখনো কুয়োর বাইরে নিয়ে যেতে পারি নি। তবে কাকতালীয় ভাবেই জ্যাঁ পল সাত্রের "Iron in the Soul... See More" বইটা পড়া ছিল। অনেক দিন আগের পড়া তাই আবার একবার পড়ে নিলাম। ইংরেজী ভাষায় আমার চরম সীমাবদ্ধতা আছে তাই হয়তো সেরিনের এই নোটের বিষয়বস্তু, আপনার অবস্থান বা রোকন সাকুরের ছদ্যবেশী বেশ্যাবৃত্তিক প্রতারণার কোন সম্পর্ক খুঁজে পেলাম না। তারপর, "karl marx noitikothay biswash korten na." এই কথা দিয়ে কি বোঝাতে চাইছেন? মার্কস এর কোন নৈতিকতা বোধকে আপনি কোথায় এনে দাঁড় করালেন! বস্তুবাদের দন্দ্বের সামাজিক অনৈতিকতা বোধকে ইমোশনাল প্রতারণার ক্ষেত্রে টেনে আনলেন! তারপর বললেন, "noithikothay biswas koren modernist ra. ami modern na." জানতে ইচ্ছে করছে আপনার নৈতিকতায় অবিশ্বাস এবং অনাধুনিকতার মাত্রা কোন পর্যায়ে আছে? এটা কি "পশু" পর্যায়ে, "আদিম" পর্যায়ে, "চিরায়ত" পর্যায়ে, নাকি "জাতে মাতাল তালে ঠিক" পর্যায়ে? জ্যাঁ পল সাত্র বা কার্ল মার্কস এর রেফারেন্স আপনার অনৈতিকতার পক্ষে অবস্থানকে কোনভাবেই সমর্থন করে না। তারচেয়ে বড় কথা আপনার এই অনৈতিকতার পক্ষে অবস্থান রোকন সাকুরের ছদ্যবেশী বেশ্যাবৃত্তিক প্রতারণাকে বৈধতা দেয়ার ক্ষমতা রাখে না। সুতরাং কি লাভ তর্ক করে?

ধন্যবাদ আপনাকে অনেকদিন পর "Iron in the Soul" বইটা পড়ার সুযোগ করে দেয়ার জন্য।
Yesterday at 8:36pm
Farzana Rupa
Farzana Rupa
serene apu...amar bhoy lagtese!
9 hours ago
Omi Rahman Pial
Omi Rahman Pial
jonab apollor vasse comokito hoilam, thas bunote valoi capabazi codailen vodrolok. jokhon karo biruddhe allegation anben, proman chara ainen na. ami apnar soga marinai kono din, marsi boila mone portesena, tobe oggate maira thakle dukkhito, chagu pondanor puran sovab amar, chagu bandhob go logeo ami eki kisim. joubonjala- joubonjatra episode nia ... See Morebohut lekhalekhi hoise, ami ki korsi ki korte gesi kono luka chapa na koira nijei bolsi, kono sahosi sambadik oi ta abiskar kore nai. so next time khial koira...
7 hours ago
Akm Wahiduzzaman Apollo
Akm Wahiduzzaman Apollo
রোমান হরফে মাতৃভাষার এই অপপ্রয়োগে আমি মুগ্ধ! বিমোহিত! যা শুনেছি, যা দেখেছি, যা জেনেছি তার বাস্তব প্রমাণ হাতেনাতে পেয়ে গেলাম। গুডবাই সেরিন। মিথ্যার বিরুদ্ধে যুদ্ধ মিথ্যা দিয়ে করলে আর যাই থাক সেখানে নৈতিকতা থাকে না। আমি সত্য দিয়েই মিথ্যার বিরুদ্ধে যুদ্ধ করতে অভ্যস্ত। সম্ভব হলে মেসেজে chagu কথাটার মানে জানিও।
6 hours ago
Omi Rahman Pial
Omi Rahman Pial
just arekta kotha bole biday nitesi ei bitorko theke (tar age ami amar oslil vasha proyoger jonno seriner kase binito khoma ceye nilam. ekta unir teacher, ekta honest profession, ei lok kotha bole faltu lokder moto, tar nijosso progga, bibecona r medhar proyog nai. i feel pity for his students, i think ore beshi taka sadhle se protidin amar juta muse diye jabe
4 hours ago

No comments:

Post a Comment